শিক্ষা

সময়ের গুরুত্ব নিয়ে মনীষীদের বিখ্যাত ৫টি উক্তি

সময় নিয়ে উক্তি! সময় মানুষের মূল্যবান সম্পদ বলা হয় । কারণ সময় মানুষের এমন একটি সম্পদ যা চলে গেলে পাওয়া যায় না। আবার ভবিষ্যৎ এবং অতীতের কথা ভেবে বর্তমান সময় নষ্ট করেছেন।

সময় নিয়ে বিখ্যাত মানুষের উক্তি

অনেক বিখ্যাত ব্যক্তি বা মনিষী বলেছেন ,সময় মানুষের মূল্যবান সম্পদ। আর আজকের পোস্টটিতে কথা বলবো সময় নিয়ে কিছু বিখ্যাত বিখ্যাত ব্যক্তি বা মুনি ঋষি উক্তি বা বাণী নিয়ে। তাই আপনাদের কাছে আমার একটা রিকোয়েস্ট থাকবে পুরো পোস্টটি স্কিপ না করে মনোযোগ দিয়ে পড়ুন।

 প্রত্যেক মানুষেরই সময়ের মূল্য দেওয়া দরকার। সময় আর সুযোগ কেউ কোনোদিন কারো জন্য অপেক্ষা করে না। জীবনে যেমন সুযোগ একবারই আসে, তেমনি যে সময়ের সদ্ব্যবহার করতে পারে, সেই জীবনের উন্নতি করতে পারে। মানুষ কিছু অতীতের ভুলভ্রান্ত নিয়ে বর্তমানে সময় পড়ে থাকে এভাবে বর্তমানে সময়ও নষ্ট করছেন । আবার কেউ ভবিষ্যতের কথা ভেবে বর্তমান সময়ও নষ্ট করছে। তাই  সময়ের সৎ ব্যবহার করা মানুষের দরকার। আবার অনেকেই আছেন যারা আমার মত ফেসবুক ইনস্টাগ্রাম ইউটিউব হাজার হাজার সময়ে সময় নষ্ট করছেন।

আমি এটা বলব না যে আপনারা ফেসবুক ইউটিউব স্টাডিজ করিয়েন না বা ব্যবহার করবেন না। আমি এটা বলতে চাচ্ছি যে আপনার যতটুক প্রয়োজন ততটুক ব্যবহার করুন। যেমন আপনার কোন বিষয়ে কোনো তথ্য জানা দরকার এজন্য আপনি গুগলে সার্চ করলে বা ইউটিউবে সার্চ করলেন । সার্চ করার পর আপনার সমস্যার সমাধান পেয়ে গেলেন। কিন্তু আপনার সমস্যা সমাধান হওয়ার পরেও আপনি ঘন্টার পর ঘন্টা ইউটিউব টিক টক স্টার গ্রাম ফেসবুকে পড়ে আছে, যা আপনার লাভের থেকে ক্ষতি করে বেশি।

আরেকটা কথা বলি আপনাদের আপনারা প্রত্যেকেই ইন্টারনেট ইউজ করেন সবকিছুই করেন ফেসবুক ইন করেন ইউটিউবিং করেন টিক টক ইন করেন। এত কোন সমস্যা নেই। কিন্তু সমস্যা যখন হবে যখন আপনি লিমিটেড থেকে আনলিমিটেড এগুলো ব্যবহার করছেন।

বর্তমান বিশ্বে সময় নষ্ট করার মত অনেক গেম চলে এসেছে যেমন ফ্রী ফায়ার, পাবজি, কল অফ ডিউটি ইত্যাদি গেম। আমি বলছি না যে গেম গুলা খেলিনা। আপনি তো বলতে পারেন ভাই এখন তো ফ্রি ফায়ার পাবজি থেকে টাকা ইনকাম করা যায় তাহলে আমাদের সময়ের অপচয় কিভাবে হলো ? এরকম প্রশ্ন তো আপনার মনে আসতে পারি, তাহলে ভাই আপনার পক্ষে আমার একটাই কথা বলা থাকবে, সেটি হল ইন্টারনেটে খুব কম মানুষই আছে , যারা সাকসেস হতে পেরেছে উন্নত কোন জায়গায় যেতে পেরেছে। কিন্তু খুব কমই মানুষ আছে যারা দিন-রাত পরিশ্রম করার পরেও সাকসেস পেতে পারি। কারণ খুব কম মানুষই আছে যারা 100% কাজ করে 10% ফেরত পায়।

গেম খেলুন সমস্যা নাই কিন্তু গেম যাতে আপনাকে না খেলে। বুঝতে পারলেন না আমি বুঝায় দিতেছি। মনে করেন আপনি গেম খেলতেছেন, আপনার মা এসে আপনাকে ডাকলো- বাবা আয় ভাত খেতে আয় । কিন্তু আপনি নাই গিয়ে বললেন আর পাঁচটা মিনিট বা দশটা মিনিট অপেক্ষা কর আমি যাচ্ছি। গেম কাকে বলে ?

সময় নিয়ে উক্তি যা আপনি নিজের ইচ্ছা অনুযায়ী খেলতে পারেন তাকে গেম বলে। মানে হলো আমার ইচ্ছা করলো আমি গেম খেলব, আমার ইচ্ছা করলো না আমি গেম খেলব না, আমার ইচ্ছা মতো খেলা বাদ দিলাম । এটি হচ্ছে গেম খেলা। আর আপনার মা-বাবা ডাকতেছে, তখন গেমস ছাড়তে  পারছেন না  তখনই বুঝে নিবেন গেম আপনাকে খেলতেছে।

সময় নিয়ে উক্তি

তাই কথা না বাড়িয়ে শুরু করা যাক আজকের সময় সম্পর্কে বিখ্যাত কয়েকজন মানুষের উক্তি বা বাণী:

১/বেরাজার গার্জিয়ান (17 শতকের স্পেনের লেখক এবং দার্শনিক) তিনি বলেছেন, যার হাতে কিছু নেই, তার হাতেই সময় আছে। এটাই আসলে সবচেয়ে বড় সম্পদ । মানে হল আপনার হাতে যদি কিছুই না থাকে তাহলে আপনার কাছে সময় আছে। সময়ের সৎ ব্যবহার করুন জীবনের অনেক কিছু বা উন্নতি করতে পারবেন।

২/ফিলিপ স্টোনহপ (১৮০০ থেকে ব্রিটিশ লেখক এবং দার্শনিক) তিনি বলেছেন (সময়ের সত্যিকার মূল্য দাও। প্রতিটি মুহূর্তকে দখল করো ,উপভোগ করো। আলস্য করো না। যে কাজ আজ করতে পারো, তা কালকের জন্য ফেলে রেখোনা) মানে হল, তুমি যে কাজ আজকে করতে পারবে ,তুমি সেই কাজ আজকেই করো ।

৩/ মেসেন কোলেই(আমেরিকান দার্শনিক) তিনি বলেন: আগের নষ্ট করার সময় জন্য এখন আফসোস করলে, এখনকার সময় নষ্ট হবে) ।

৪/ জিন ডে লা রুয়ের (১৭ শতকের ফ্রান্স দার্শনিক) তিনি বলেছেন: যারা সময়কে ঠিকমতো ব্যবহার করতে পারে না, তারা আসলেই সময় নিয়ে অভিযোগ করে।

৪/ অ্যালান লাইকেন (বেস্ট সিলিং দার্শনিক আপ ব্রিটিশ) তিনি বলেন: সময় সমান সমান ত জীবন । তাই সময় নষ্ট করা মানে জীবনের অংশ নষ্ট করা। তিনি বলতে চেয়েছেন যে ব্যক্তি সময়ের অপচয় করে সে তার জীবনের কিছু অংশ নষ্ট করে।

৫/অ্যাথলিন আর্মন (ব্রিটিশ লেখক) তিনি বলেন যে সময় হারিয়ে গেছে তাকে ফিরিয়ে আনা সম্ভব না তুমি চাইলে তোমার সামনের সময়কে সুন্দর করতে পারো  । এর মানে হলো, অতীতের কোন সময়ের কথা ভেবে বর্তমান সময়কে অপচয় না করা।

বন্ধুরা এই ছিল কিছু মহান ব্যক্তিদের সময় নিয়ে উক্তি বাণী। যাদের উক্তি বা বাণী শুনে মনে হয় সময়ের মূল্য দেওয়া দরকার। সত্যিকার অর্থেই সময়ের মূল্য দেওয়া উচিত বর্তমান সময়ে প্রজন্ম সময়ের মূল্য কি সেটা বুঝতে পারে না, তাই সবাইকে সময়ের মূল্যবোধ থাকা দরকার। এবং সময়ের সদ্ব্যবহার করা দরকার। তাই আমি বলবো আজকের এই পোস্টটিতে যারা দেখতেছেন তারা অবশ্যই সময়ের মূল্য দিতে শিখবেন , আর সময় সম্পর্কে সচেতন হবেন।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।