খেলাধুলা

আইপিএল চ্যাম্পিয়ন লিস্ট হিজিবিজি (২০০৮-২০২৪)

IPL চ্যাম্পিয়ন তালিকা

IPL চ্যাম্পিয়ন তালিকা! আইপিএলের পুরো নাম ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ। যা বিসিসিআই নিয়ন্ত্রণ করে থাকে। প্রতিবছর এই টুর্নামেন্টি অত্যন্ত জাঁকজমক এবং উৎসবমুখর আমেজে আয়োজন করা হয়।

আর বিসিসিআইয়ের সরাসরি তত্ত্বাবধানে আইপিএলের সমস্ত বিষয়ে নিয়ন্ত্রণ করা হয়। প্রতিটি খেলোয়াড়ের স্বপ্ন থাকে একবারের জন্য হলেও আইপিএলে খেলার। কেননা এখানে যেরকম রয়েছে অনেক বড় টাকার অ্যামাউন্ট ঠিক একই ভাবে এখান থেকে একজন খেলোয়াড় অনেক বেশি পরিচিত লাভ করতে পারে। আজকে আমরা জানবো আইপিএল ২০০৮ থেকে ২০২৪ চ্যাম্পিয়ন লিস্ট সম্পর্কে।

আইপিএলের ইতিহাস

সর্বপ্রথম ক্রিকেট বিশ্বে টেস্টের আবির্ভাব ঘটে। এরপরে ওয়ানডে এবং সর্বশেষ ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের মাধ্যমে বিশ্ব অঙ্গনে ক্রিকেটের নতুন মর্যাদা শুরু হয়। যেখানে দলগুলো মাত্র ২০ ওভারে প্রতিপক্ষকে ঘায়েল করার লক্ষ্যে মাঠে নামে। আর এই টি-টোয়েন্টি খেলাটি সারাবিশ্বে অত্যন্ত জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছে।

তারই ধারাবাহিকতায় আইপিএল ২০০৮ সাল থেকে যাত্রা শুরু করে যা এখন পর্যন্ত চলমান। যত দিন যাচ্ছে তত আইপিএলের জনপ্রিয়তা আরও বৃদ্ধি পাচ্ছে। সারা বিশ্বের মধ্যে টিভি স্বত্ব সম্প্রচারে আইপিএল ষষ্ঠতম অবস্থানে রয়েছে। যা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবলকে ছাড়িয়ে যাওয়ার কাছাকাছি। এমনকি মাত্র দুই মাসের জন্য এখানে একটি প্লেয়ার গরে ৫.২ থেকে ৬.২ মিলিয়ন ডলার পেয়ে থাকে। যা ইউরোপিয়ান ফুটবল প্লেয়ারদের বেতনের সমান।

আইপিএল চ্যাম্পিয়ন লিস্ট (২০০৮ – ২০২৪)

আইপিএলে সবচেয়ে সফল দল মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংস। কেননা তারা এখন পর্যন্ত মোট ৫বার করে আইপিএল শিরোপা ঘরে তুলতে সক্ষম হয়েছে। এছাড়া কলকাতা, সানরাইজেস হায়দ্রাবাদ, গুজরাট টাইটানস আইপিএল শিরোপা জিতেছে একবার করে। কিন্তু সবচেয়ে দুঃখের বিষয় বিরাট কোহলির দল রাজস্থান রয়্যালস এখন পর্যন্ত একবারও এই শিরোপা ছুয়ে দেখতে পারেনি। যা বিরাট কোহলির ক্যারিয়ারে সবচেয়ে বড় অপমান।

দলটি প্রতিভার আইপিএলে খুব ভালোভাবে শুরু করলেও শেষের দিকে গিয়ে সবকিছু গুলিয়ে ফেলে। ফলে প্রতিবারই আইপিএল থেকে ছিটকে পরতে হয় দলটিকে। তবে ২০২৪ সালের জন্য দলটি আগের চেয়েও অনেক বেশি শক্তিশালী হয়ে মাঠে নামবে।

ক্রমিক নং সাল চ্যাম্পিয়ন রানার্স আপ
২০০৮ রাজস্থান রয়েলস চেন্নাই সুপার কিংস
২০০৯ ডেকান চার্জার্স রয়্যাল চ্যলেঞ্জার্স ব্যাঙ্গালোর
২০১০ চেন্নাই সুপার কিংস মুম্বাই ইন্ডিয়ান্স
২০১১ চেন্নাই সুপার কিংস রয়্যাল চ্যলেঞ্জার্স ব্যাঙ্গালোর
২০১২ কলকাতা নাইট রাইডার্স চেন্নাই সুপার কিংস
২০১৩ মুম্বাই ইন্ডিয়ান্স চেন্নাই সুপার কিংস
২০১৪ কলকাতা নাইট রাইডার্স কিংস ইলেভেন পাঞ্জাব
২০১৫ মুম্বাই ইন্ডিয়ান্স চেন্নাই সুপার কিংস
২০১৬ সানরাইজার্স হায়দ্রাবাদ রয়্যাল চ্যালেঞ্জ ব্যাঙ্গালোর
১০ ২০১৭ মুম্বাই ইন্ডিয়ান্স রাইজিং পুনে সুপার জায়ান্ট
১১ ২০১৮ চেন্নাই সুপার কিংস সানরাইজার্স হায়দ্রাবাদ
১২ ২০১৯ মুম্বাই ইন্ডিয়ান্স চেন্নাই সুপার কিংস
১৩ ২০২০ মুম্বাই ইন্ডিয়ান্স দিল্লি ক্যাপিটালস
১৪ ২০২১ চেন্নাই সুপার কিংস কলকাতা নাইট রাইডার্স
১৫ ২০২২ গুজরাট টাইটানস রাজস্থান রয়েলস
১৬ ২০২৩ চেন্নাই সুপার কিংস

গুজরাট টাইটান

 

১৭ ২০২৪

প্লেয়ার হিসেবে আইপিএলে অর্জন

IPL চ্যাম্পিয়ন তালিকা একমাত্র প্লেয়ার হিসেবে আইপিএলে সবচেয়ে বেশি ৬বার শিরোপা ছুঁয়ে দেখেছে রোহিত শর্মা। তিনি ৫ বার জিতেছেন মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে এবং একবার জিতেছেন ডেকান চার্জারসের হয়ে। আইপিএলে সবচেয়ে সফল দল হিসেবে মুম্বাইকে ধরা হলেও সবচেয়ে বেশি ফাইনাল খেলেছে চেন্নাই সুপার কিংস। চেন্নাই এখন পর্যন্ত মোট ৫বার শিরোপা জিতলেও তারা ফাইনাল খেলেছে মোট ১০বার। যেখানে ৫ বার রানার্স আপ হয়েছে।

আইপিএলে সবচেয়ে বেশি সিক্স মারা প্লেয়ার এর তালিকায় সবার উপরে ইউনিভার্স বস ক্রিস গেইল এবং সবচেয়ে বেশি উইকেট শিকারির তালিকায় শ্রীলংকান সাবেক ক্রিকেটার নাসিথ মালিঙ্গা ১৭০ উইকেট।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।