ক্রিপ্টোকারেন্সি

বিটকয়েন আয় করার সেরা ৬টি উপায়

বিটকয়েন আয় করার উপায়! বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন। আজকে আমরা আলোচনা করব ক্রিপ্টো মার্কেটের বিটকয়েন সম্পর্কে।

বিটকয়েন আয় করার উপায়

কিভাবে বিটকয়েন ঘরে বসেই আয় করা যায়?  আজকে আমরা আলোচনা করব যে সহজ ছয়টি উপায়ের মাধ্যমে আপনি ঘরে বসেই বিটকয়েন আয় করতে পারেন। তাহলে চলুন বন্ধুরা কথা না বাড়িয়ে শুরু করি আজকের পোস্টটি,,,,,,,,

আলোচনা শুরু করার আগে আমাদের জেনে নেওয়া উচিত বাংলাদেশে ক্রিপ্টোকারেন্সি বৈধ না অবৈধ। আমরা এক কথায় বলতে পারি বাংলাদেশে ক্রিপ্টোকারেন্সি বৈধ বলে এখনো ঘোষণা আসেনি। এটি বাংলাদেশে সম্পূর্ণ অবৈধ। ২০১৭ সালে বাংলাদেশ ব্যাংক একটা প্রজ্ঞাপনের মাধ্যমে বিটকয়েন কে নিষিদ্ধ করেছে। তবে আসার কথা হচ্ছে কিছুদিন আগে বাংলাদেশের আইসিটি ও  তথ্য প্রতিমন্ত্রী বিটকয়েন চালু করার পক্ষে কথা বলেছেন এবং যত তাড়াতাড়ি সম্ভব বিটকয়েন চালু করা যায় সেই সম্পর্কে তিনি বাংলাদেশ ব্যাংকের সাথে কথা বলবেন বলে জানিয়েছেন।

অপরদিকে ইন্ডিয়ার কোথা যদি বলা হয় তাহলে ইন্ডিয়াতে বিটকয়েন কে বৈধ বলে ঘোষণা দিয়েছে সে দেশের সরকার। আর ইন্ডিয়ার একটা নিজস্ব ক্রিপ্টোকারেন্সি রয়েছে যার নাম গাড়ি টোকেন। যেটি লঞ্চ করেছেন বলিউড ভাইজান সালমান খান।

তাহলে চলুন এখন আমরা জেনে নেই কিভাবে বিটকয়েন আয় করা যায়,

১/ বিটকয়েন মাইনিং

বিটকয়েন মাইনিং কথাটি হয়তো আমরা অনেকেই ইতোমধ্যে শুনেছি বা অনেকের কাছে এই কথাটি প্রথম মনে হতে পারে। যারা এ কথাটি প্রথম শুনেছেন তাদেরকে বিটকয়েন মাইনিং সম্পর্কে জানতে হলে জানতে হবে যে বিটকয়েন কিভাবে কাজ করে। বিটকয়েন হচ্ছে একটি অদৃশ্যমান মুদ্রা যা ধরা যায় না এবং দেখাও যায় না। এটি কাজ করে ব্লক চেন পদ্ধতির মাধ্যমে। ব্লক চেন পদ্ধতি হচ্ছে একটা কম্পিউটারের সঙ্গে আরেকটা কম্পিউটারের ইন্টার কানেক্ট থাকা। মানে একটার সঙ্গে আরেকটা সংযোগ থাকা। যে সংযোগের মাধ্যমে মূলত বিটকয়েন ট্রান্সফার করা হয়। যদি আমরা উদাহরণ হিসেবে দেখি তাহলে দেখতে পাবো

মনে করা যাক কম্পিউটার A এর কাছে দুটি বিটকয়েন আছে। এখন একটি বিটকয়েন সে কম্পিউটার B এর কাছে বিক্রি করবে। A কম্পিউটার থেকে কম্পিউটার B তে যাবার সময় যদি কোন ব্যাক্তি কম্পিউটার হ্যাক অথবা লেনদেন হেরফের করতে চায় তাহলে সম্পূর্ণ কম্পিউটার মিলে জানালার সৃষ্টি করবে এবং যে এই কাজটি করেছে সে ধরা পড়ে যাবে। আর এটাই হচ্ছে ব্লক চেইন পদ্ধতি। এজন্য বিটকয়েন অনেক সিকিউট যা হ্যাক করা অসম্ভব।

যেহেতু বিটকয়েনের কোন নির্দিষ্ট মালিক নেই সেজন্য সবাই মিলে এটিকে নিয়ন্ত্রণ করে থাকে। আর এই নিয়ন্ত্রণটাই হয় ব্লক চেন পদ্ধতির মাধ্যমে। যেমন রেললাইনের একটা বগির সঙ্গে আরেকটা বগীর সংযোগ থাকে।

 এখন এই ব্লক চেন পদ্ধতিটির মাধ্যমে কিছু কম্পিউটার কাজ করে বিটকয়েনের কোডকে ডিকোড করার জন্য। আর এই ডিকোকে বলা হয় বিটকয়েন মাইনিং। যাকে এক কথায় বলা যায় বিটকয়েন উৎপাদন করা। আর এই বিটকয়েন বানাতে সুপারফাস্ট কম্পিউটারে প্রয়োজন হয়। যা অনেকটাই ব্যয় বহুল। তবে মজার কথা হচ্ছে বিটকয়েন মাইনিং করে মাসে ১০ থেকে ৬০ লাখেরও বেশি টাকা আয় করা সম্ভব। তবে এই টাকা ইনকাম করার জন্য প্রথমে বেশ কিছু টাকা খরচ করতে হবে। একটা ভালো কম্পিউটার দিয়ে বিটকয়েন মাইনিং করার জন্য বেশ কিছু ভালো মানের গ্রাফিক্স কার্ড কিনতে হবে। যেগুলো কিনে আমাদের রেগুলার কম্পিউটারে সাথে সংযুক্ত করলেই আমরা বিটকয়েন মাইনিং করতে পারব।

২/ ওয়েবসাইট থেকে বিটকয়েন আর্নিং করা

ইন্টারনেটে এমন অনেক ওয়েবসাইট রয়েছে যারা ছোট ছোট কিছু কাজের বিনিময়ে বিটকয়েনের ক্ষুদ্রতম একক সাতসী দিয়ে থাকে। সাতসী হচ্ছে বিটকয়েনের ছোট একটি একক। ১ কে যেমন আমরা একটি বিটকয়েন আবার ২ কে যেমন আমরা দুইটি বিটকয়েন বলে থাকি। শূন্য দশমিকের পরে যা থাকে সেগুলোকে সাতসী বলা হয়। তো বিভিন্ন ধরনের ওয়েবসাইট গুলোতে কাজ করে আপনি সাতসী আয় করতে পারবেন। সাতসী সম্পর্কে আরও বিস্তারিত জানতে আমাদের পরবর্তী পোস্টটি ফলো করুন।

৩/ বিটকয়েন ট্রেডিং

বিটকয়েন আয়ের অন্যতম একটি সেরা উপায় হচ্ছে বিটকয়েন ট্রেডিং। অনেকেই বিটকয়েন ট্রেডিং এর মাধ্যমে বহু টাকা আয় করছে। বিটকয়েন ট্রেডিং হচ্ছে আপনি বিটকয়েন কিনে রাখবেন আর সময়ের সাথে সাথে যখন বিটকয়েনের দাম বেড়ে যাবে তখন সুবিধা অনুযায়ী আপনি বিটকয়েন বিক্রি করে দিবেন। তবে এক্ষেত্রে অনেক অভিজ্ঞতার প্রয়োজন হয় এবং সে সম্পর্কে বিস্তারিত অনেক কিছু জানতে হয়।

৪/ অ্যাপস আর্নিং

এমন অনেক অ্যাপস আছে যেগুলোতে গেম খেলার মাধ্যমে আপনি বিটকয়েন আয় করতে পারবেন। এছাড়াও আরো অনেক স্পিনার অ্যাপ রয়েছে যেগুলোতে অ্যাকাউন্ট খুলে স্পিং করার মাধ্যমে আপনি বিটকয়েন আয় করতে পারেন। তবে এখানে একটি বিষয় হচ্ছে অনেক বেশি সময় লাগে অ্যাপস থেকে বিটকয়েন আয় করতে।

৫/ ইনভেস্ট করে বিটকয়েন আয় করা

ইনভেস্ট করে বিটকয়েন আয় করার মাধ্যম হচ্ছে তিনটি।

১/ ওয়েবসাইট

২/ অ্যাপস

 ৩/ শেয়ার বাজার ইনভেস্ট

১/ ওয়েবসাইট ইনভেস্ট

ওয়েবসাইট  ইনভেস্ট হচ্ছে যে ওয়েবসাইট গুলোতে ইনভেস্ট করা যায় সে ওয়েবসাইট গুলোতে ডলার ইনভেস্ট করে বিটকয়েন কিনে রাখা। তারপর সেগুলো বিটশেয়ারের মত কাজ করবে। যেভাবে স্টক মার্কেট কাজ করে। আর এভাবেই বিটকয়েন ধীরে ধীরে গ্রো হতে থাকবে। আমার জানামতে বিটকয়েন ইনভেস্ট করার বেস্ট সাইড হচ্ছে কয়েন বেস।

২/ অ্যাপসের মাধ্যমে ইনভেস্ট

play story এ এমন অনেক অ্যাপস আছে যেগুলোতে বিটকয়েন ইনভেস্ট করা যায়। আমাদের দেশেও এমন অনেক অ্যাপস আছে যেগুলোতে টাকা দিয়ে বিটকয়েন ইনভেস্ট করা যায়। তবে এই অ্যাপস গুলো বেশি ফাসটেড না। কেননা আপনি ইনভেস্ট করার পর এই অ্যাপসের কোম্পানিগুলো টাকা নিয়ে হারিয়ে যেতে পারে। এক্ষেত্রে ইনভেস্ট করার আগে সতর্ক থাকতে হবে এবং জেনে বুঝে ইনভেস্ট করতে হবে।

৩/ শেয়ার বাজার ইনভেস্ট

শেয়ার মার্কেটে ইনভেস্ট করা অনেক ভালো একটি মাধ্যম এবং অন্যতম শ্রেষ্ঠ একটি উপায় বিটকয়েন আয় করার। বর্তমান সময়ে বিটকয়েন এর দাম দিন দিন বাড়তে থাকায় শেয়ার বাজারে অনেকেই বিটকয়েনের শেয়ার কিনে বিটকয়েন আয় করছে। আমার মনে হয় আপনারা যারা বিটকয়েন আয় করতে চান তারা তিনটি বিষয় ফলো করতে পারেন।

১/ বিটকয়েন মাইনিং

২/ বিটকয়েন ট্রেডিং

৩/ শেয়ার বাজারে ইনভেস্ট

এই তিনটির মাধ্যমে আপনারা খুব তাড়াতাড়ি বিটকয়েন আয় করতে পারবেন। বাকিগুলোতেও আপনারা চাইলেই বিটকয়েন আয় করতে পারবেন। কিন্তু এক্ষেত্রে অনেক বেশি সময় লেগে যাবে।

৬/ বিটকয়েন টেল্ক

এটি হচ্ছে একটি ফোরাম পোস্টিং সাইট। যেখানে বিটকয়েন সম্পর্কে নানা ধরনের প্রশ্ন জিজ্ঞাসা এবং নানান সমস্যার সম্পর্কে জানতে চাওয়া হয়। যদি আপনি এখান থেকে বিটকয়েন আয় করতে চান তাহলে প্রথমে আপনাকে এই ফোরামে একটি প্রোফাইল ক্রিয়েট করতে হবে। সেখানে নিয়মিত পোস্ট করতে হবে। আর যখন আপনার প্রোফাইলটি র‍্যাঙ্ক হবে তখন আপনার পোস্টগুলোতে স্পন্সর দেওয়া হবে। যার মাধ্যমে আপনি একটা হিউজ পরিমাণ বিটকয়েন আয় করতে পারবেন

বন্ধুরা এই ছিল বিটকয়েন আয় করার ছয়টি উপায়। সর্বশেষ একটি কথা আপনারা মনে রাখবেন। আমাদের দেশে এবং বাইরের দেশে অনেক ধরনের অ্যাপ বা সাইট রয়েছে যেগুলো আপনাদেরকে প্রলোভন দেখিয়ে ইনভেস্ট করার জন্য বলবে। এমনও বলতে পারে ইনভেস্ট করলেই বিটকয়েন দ্বিগুণ হয়ে যাবে এবং আপনি খুব তাড়াতাড়ি বিটকয়েন আয় করতে পারবেন। এ ধরনের প্রতারণা থেকে আপনারা সাবধান থাকবেন। কেননা ইন্টারনেটের যুগে প্রতারণা এখন খুব সহজ বিষয় হয়ে দাঁড়িয়েছে।

 তো বন্ধুরা আজকের পোস্টটি এতোটুকুই। আশা করি পোস্টটি আপনাদের অনেক ভালো লেগেছে এরকম আরও নিত্য নতুন পোস্ট পেতে আমাদের সাইট ফলো করুন এবং আমাদের সঙ্গেই থাকুন ধন্যবাদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।