খেলাধুলা

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড এন্ড সময়সূচি

টি টোয়েন্টি বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড

টি-টোয়েন্টিতে যে কয়েকটি দলের কথা সবার প্রথমে আসে তার মধ্যে ওয়েস্ট ইন্ডিজ অন্যতম। কারণ ক্রিকেট বিশ্বে ওয়েস্ট ইন্ডিজ বিশেষ করে টি-টোয়েন্টিতে এক অনবদ্য দল হিসেবে আবির্ভূত হয়েছে।

ওয়েস্ট ইন্ডিজের কথা মাথায় আসলেই একটি বিষয় সবার মাথায় ঘুরপাক খায়, আর তা হলো যেকোনো পরিস্থিতিতে যেকোনো কিছু ঘটে যেতে পারে। তার মানে ম্যাচের পরিস্থিতি যে রকমই থাকুকনা কেন ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়রা চাইলেই তা নিজেদের আয়ত্তে নিয়ে আসতে পারে।

আর আরেকটি বিষয় সকলেই অবগত আছে যে, বিশ্বের সব নামিদামি ক্রিকেট ফ্রাঞ্চাইজি গুলোতে ওয়েস্ট ইন্ডিজের বেশিরভাগ প্লেয়ার খেলে থাকে। আজকে আমরা জানবো ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজের স্কোয়াড,সময়সূচী ও বিশ্বকাপ ইতিহাস সম্পর্কে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের ওজন

টি টোয়েন্টি বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড, ২০০৫ সালে প্রথম t20 ম্যাচের আয়োজন করা হয়। যেখানে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মাঝে একটি ম্যাচ অনুষ্ঠিত হয়। আইসিসি দেখতে পায় এই টি-টোয়েন্টি ম্যাচের জনপ্রিয়তা অনেক বেশি।

এরপরে পর্যায়ক্রমে অন্যান্য আইসিসির পূর্ণ সদস্য দলগুলোকে টি-টোয়েন্টির ম্যাচে অন্তর্ভুক্ত করা হয়। এর ফলশ্রুতিতে ২০০৭ সালে প্রথম আইসিসি টি২০ বিশ্বকাপের আয়োজন করে। যেখানে মোট  ৮টি দল অংশগ্রহণ করে। এর মধ্যে অন্যতম ছিল ওয়েস্ট ইন্ডিজ। আইসিসি এখন পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের ৯টি আসর অনুষ্ঠিত করছে।

এর মধ্যে ওয়েস্ট ইন্ডিজ ২টি আসরে ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করে এবং তারা শিরোপা জিতে। ওয়েস্ট ইন্ডিজ প্রথম ২০১২ সালে শ্রীলংকার বিপক্ষে এবং ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় করে। তবে মজার বিষয় হচ্ছে দলটি মাত্র দুইবারই ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করে দুইবারই কাপ জিতে।

এরপর এখন অব্দি দলটি টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করতে পারিনি। তবে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে দলটি অত্যন্ত ভয়ঙ্কর রূপে মাঠে নামবে বলে আগে থেকেই জানান দিয়ে রেখেছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড

এখনো প্রকাশ হয়নি

ওয়েস্ট ইন্ডিজ কোন গ্রুপে খেলবে

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ সি গ্রুপে নিউজিল্যান্ড, আফগানিস্তান, পাপুয়া নিউগিনি ও উগান্ডার মোকাবেলা করবে।

ওয়েস্ট ইন্ডিজের সময়সূচি ও ভেন্যু

যেহেতু এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে মোট ২০ দল অংশগ্রহণ করবে। তাই প্রতিটি দলকে ৪টি গ্রুপে ভাগ করা হয়েছে। নিচে ওয়েস্ট ইন্ডিজের গ্রুপ পর্বের সময়সূচি দেওয়া হলো।

 তারিখ

দল ভেন্যু

  সময়

২ জুন

ওয়েস্ট ইন্ডিজ বনাম পাপুয়া নিউ গিনি গায়ানা রাত ৮টা ৩০
৯ জুন ওয়েস্ট ইন্ডিজ বনাম উগান্ডা গায়ানা

ভোর ৬টা ৩০

১৩ জুন

ওয়েস্ট ইন্ডিজ বনাম নিউজিল্যান্ড ত্রিনিদাদ রাত ৮টা ৩০
১৮ জুন ওয়েস্ট ইন্ডিজ বনাম আফগানিস্তান সেন্ট লুসিয়া

ভোর ৬টা ৩০

সুপার এইট সময়সূচী

তারিখ

দল ভেন্যু

 সময়

১৯ জুন

এ ২ Vs ডি ১ অ্যান্টিগুয়া রাত ৮টা ৩০
২০ জুন বি ১ Vs সি ২ সেন্ট লুসিয়া

ভোর ৬টা ৩০

২০ জুন

সি ১ Vs এ ১ বার্বাডোস রাত ৮টা ৩০
২১ জুন বি ২ Vs ডি ২ অ্যান্টিগুয়া

ভোর ৬টা ৩০

২১ জুন

বি ১ Vs ডি ১ সেন্ট লুসিয়া রাত ৮টা ৩০
২২ জুন এ ২ Vs সি ২ বার্বাডোস

ভোর ৬টা ৩০

২২ জুন

এ ১ Vs ডি ২ অ্যান্টিগুয়া রাত ৮টা ৩০
২৩ জুন সি ১ Vs বি ২ সেন্ট ভিনসেন্ট

ভোর ৬টা ৩০

২৩ জুন

এ ২ Vs বি ১ বার্বাডোস রাত ৮টা ৩০
২৪ জুন সি ২ Vs ডি ১ অ্যান্টিগুয়া

ভোর ৬টা ৩০

২৪ জুন

বি ২ Vs এ ১ সেন্ট লুসিয়া রাত ৮টা ৩০
২৫ জুন সি ১ Vs ডি ২ সেন্ট ভিনসেন্ট

ভোর ৬টা ৩০

সেমিফাইনাল ও ফাইনাল সময়সূচী

সর্বশেষ ২০২৪ t20 বিশ্বকাপের সেমিফাইনাল এবং ফাইনালের মাধ্যমে এবারের বিশ্বকাপের পর্দার নামবে। যেখানে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল বার্বাডোস, ব্রিজটাউন, কেনসিংটন ওভাল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

এই স্টেডিয়ামে মোট ২৮ হাজার দর্শক বসে একসঙ্গে খেলা দেখতে পারবে। এই স্টেডিয়ামে মোট ৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে। নিচে সেমিফাইনাল এবং ফাইনাল সময়সূচী দেওয়া হলো।

তারিখ

আসর ভেন্যু সময়
২৭ জুন প্রথম সেমিফাইনাল গায়ানা

ভোর ৬টা ৩০

২৭ জুন

দ্বিতীয় সেমিফাইনাল-২ ত্রিনিদাদ রাত ৮টা ৩০
২৯ জুন ফাইনাল বার্বাডোস

রাত ৮টা ৩০

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।