খেলাধুলা

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ ইন্ডিয়া স্কোয়াড, সময়সূচী এন্ড ভেন্যু

টি ২০ বিশ্বকাপ ইন্ডিয়া স্কোয়াড

টি ২০ বিশ্বকাপ ইন্ডিয়া স্কোয়াড: টি-টোয়েন্টি ক্রিকেটের কথা আসলেই সবার প্রথমে যেই দেশের নামটি আসে তা হল ইন্ডিয়া। কারণ ইন্ডিয়ার কারণে পুরো বিশ্বজুড়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের পাশাপাশি অন্যান্য টুর্নামেন্ট গুলি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

কারণ প্রতিবছর ইন্ডিয়াতে আইপিএল এর সুবাদে বহু নামিদামি তারকা ক্রিকেটার তৈরি হয়। আর যেখানে পৃথিবীর কোটি কোটি ক্রিকেটপ্রেমী ভক্তরা তাদের প্রিয় খেলোয়াড়দের পারফরম্যান্স দেখে এবং প্রিয় দলকে সাপোর্ট করে। আজকে আমরা আপনাদেরকে জানাবো ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইন্ডিয়ার স্কোয়াড, সময়সূচী ও ইন্ডিয়ার টি-টোয়েন্টি ইতিহাস সম্পর্কে। আপনারা যারা ইন্ডিয়ান ফ্যান ফলোয়ার রয়েছেন তাদের জন্য আজকের পোস্টটি অত্যন্ত এক্সক্লুসিভ।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ইন্ডিয়ার অর্জন

টি-টোয়েন্টি মানেই যেন চার ছক্কার ফুলঝুরি। আর এটি যদি হয়ে থাকে ইন্ডিয়ার মত দলের সাথে তাহলে তো কথাই নেই। কারণ ইন্ডিয়া টি-টোয়েন্টিতে অনেক শক্তিশালী একটি দল।

ইন্ডিয়া সর্বপ্রথম ২০০৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টির দিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে পদার্পণ করে। টি ২০ বিশ্বকাপ ইন্ডিয়া স্কোয়াড এরপর আইসিসি ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করলে, সেবারে প্রথম দল হিসেবে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ ইন্ডিয়া জয়লাভ করে।

যেখানে তাদের প্রতিপক্ষ ছিল চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তান। এরপরে তারা দীর্ঘ সময় টি-টোয়েন্টি বিশ্বকাপে আধিপত্য ধরে রাখতে ব্যর্থ ব্যর্থ হয়। কিন্তু ২০১৪ সালে পুনরায় টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে অংশগ্রহণ করলেও শ্রীলঙ্কার কাছে তারা শোচনীয়ভাবে হেরে যায়।

এরপর থেকে এখন অব্দি ইন্ডিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয়। তবে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য তাদের দলে রয়েছে নামিদামি তারকা ক্রিকেটার। যারা যেকোনো পরিস্থিতিতে ম্যাচের গতিবিধি পরিবর্তন করে দিতে পারে। তাই ২০২৪ বিশ্বকাপের জন্য এবারে ইন্ডিয়া হতে পারে সেরাদের সেরা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ইন্ডিয়ার গ্রুপ

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইন্ডিয়া এ গ্রুপে অবস্থান করছে। যেখানে তাদের প্রতিপক্ষ চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান এছারাও রয়েছে আয়ারল্যান্ড, কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্র।

ইন্ডিয়ার টি-টোয়েন্টি স্কোয়াড

বিসিসিআই এখনো ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেনি।

২০২৪ টি২০ বিশ্বকাপে ইন্ডিয়ার সময়সূচি

যেহেতু এবারই প্রথম আইসিসি সিদ্ধান্ত নিয়েছে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য মোট ২০ টি দল অংশগ্রহণ করবে। তাই প্রতিটি দল মোট ৪টি গ্রুপে ভাগ হয়ে একে অপরের একবার করে মোকাবেলা করবে। তাই নিজে ইন্ডিয়ার গ্রুপ পর্বের সময়সূচী দেওয়া হলো।

তারিখ দল ভেন্যু   সময়
৫ জুন ইন্ডিয়া বনাম আয়ারল্যান্ড নিউইয়র্ক রাত ৮টা ৩০
 ৯ জুন ইন্ডিয়া বনাম পাকিস্তান নিউ ইয়র্ক রাত ৮টা ৩০
 ১২ জুন ইন্ডিয়া বনাম  মার্কিন যুক্তরাষ্ট্র নিউ ইয়র্ক রাত ৮টা ৩০
১৫ জুন ইন্ডিয়া বনাম কানাডা ফ্লোরিডা রাত ৮টা ৩০

সুপার এইট সময়সূচি

যেহেতু মোট ৪টি গ্রুপে ২০টি দল এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ করবে। তাই প্রতি গ্রুপ থেকে ২টি করে দল সুপার এইটে উঠার সুযোগ পাবে। নিচে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট সময়সূচি দেওয়া হলো।

তারিখ দল ভেন্যু  সময়
১৯ জুন এ ২ Vs ডি ১ অ্যান্টিগুয়া রাত ৮টা ৩০
২০ জুন বি ১ Vs সি ২ সেন্ট লুসিয়া ভোর ৬টা ৩০
২০ জুন সি ১ Vs এ ১ বার্বাডোস রাত ৮টা ৩০
২১ জুন বি ২ Vs ডি ২ অ্যান্টিগুয়া ভোর ৬টা ৩০
২১ জুন বি ১ Vs ডি ১ সেন্ট লুসিয়া রাত ৮টা ৩০
২২ জুন এ ২ Vs সি ২ বার্বাডোস ভোর ৬টা ৩০
২২ জুন এ ১ Vs ডি ২ অ্যান্টিগুয়া রাত ৮টা ৩০
২৩ জুন সি ১ Vs বি ২ সেন্ট ভিনসেন্ট ভোর ৬টা ৩০
২৩ জুন এ ২ Vs বি ১ বার্বাডোস রাত ৮টা ৩০
২৪ জুন সি ২ Vs ডি ১ অ্যান্টিগুয়া ভোর ৬টা ৩০
২৪ জুন বি ২ Vs এ ১ সেন্ট লুসিয়া রাত ৮টা ৩০
২৫ জুন সি ১ Vs ডি ২ সেন্ট ভিনসেন্ট ভোর ৬টা ৩০

সেমিফাইনাল ও ফাইনাল সময়সূচী

তারিখ আসর ভেন্যু  সময়
২৭ জুন প্রথম সেমিফাইনাল গায়ানা ভোর ৬টা ৩০
২৭ জুন দ্বিতীয় সেমিফাইনাল-২ ত্রিনিদাদ রাত ৮টা ৩০
২৯ জুন ফাইনাল বার্বাডোস রাত ৮টা ৩০

বন্ধুরা আপনারা কি মনে করেন ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবার ইন্ডিয়া তাদের নিজেদের ঘরে নিয়ে যেতে পারবে। আপনি অবশ্যই আপনার মূল্যবান মন্তব্য আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন। আর টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ অন্যান্য দলের স্কোয়াড ও সকল বিষয় সম্পর্কে জানতে চাইলে আমাদের পরবর্তী পোস্টগুলো ফলো করুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।