তথ্য ও প্রযুক্তি

মাত্র একটি সেটিংয়ে ধীরগতির স্মার্টফোন হয়ে যাবে নতুনের মতো

মোবাইল সেটিংস করার উপায়

মোবাইল সেটিংস করার উপায়! হ্যালো বন্ধুরা! আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আজকের পোস্টটি হতে যাচ্ছে,,,

সেটিংস্ এর মাধ্যমে পুরাতন ফোন হয়ে যাবে নতুনের মতো । কয়েক দিন পর থেকেই ফোন স্লো হয়ে যাওয়ার অভিযোগ করেন বেশিরভাগ Android গ্রাহক । কিন্তু আপনি জানেন কি পুরনো ফোনে কয়েকটি Settings বদল করলে নতুন ফোনের মতো স্পিড ফিরে পাওয়া সম্ভব?

চলুন বন্ধুরা কথা না বাড়িয়ে শুরু করা যাক,নতুন ফোন দুর্দান্ত গতিতে ছুটলেও কয়েক দিন পর থেকেই ফোন স্লো হয়ে যাওয়ার অভিযোগ করেন বেশিরভাগ Android গ্রাহক। আর এই কারণেই অনেকে নিয়মিত নতুন ফোন কিনতে থাকেন। কিন্তু আপনি জানেন কি পুরনো ফোনে কয়েকটি Settings বদল করলে নতুন ফোনের মতো স্পিড ফিরে পাওয়া সম্ভব? নতুন ফোন কিনে টাকা নষ্ট না করে আগে এই টোটকাগুলি ট্রাই করে দেখুন। তাহলে বুঝতে পারবেন সবকিছু কাজ করে কিনা।

পুরাতন ফোন হয়ে যাবে নতুনের মতো একটি মাত্র সেটিংস্ এর মাধ্যমে

প্রথমে শুরু করা যাক অ্যাপ ডিলিট এর মাধ্যমে (Uninstall App) : স্মার্টফোনে এমন অনেক অ্যাপ ইনস্টল থাকে যা আমরা খুব কম ব্যবহার করি অথবা কখনই ব্যবহার করি না। এই ধরনের অ্যাপগুলি ফোনের প্রসেসরকে ব্যস্ত রাখে। তাই যে সব অ্যাপ প্রতিদিন ব্যবহার হয় না সেই অ্যাপগুলিকে ফোন থেকে আনইনস্টল করুন।

এছাড়াও Facebook, Messenger -এর মতো একাধিক জনপ্রিয় অ্যাপের লাইট ভার্সন পাওয়া যায়। এই সব অ্যাপ তুলনায় কম শক্তিশালী প্রসেসরের ফোনে ভালো চলে। এই অ্যাপগুলি ফোনে রাখুন। তাহলে দেখবেন ফোনের অনেক গতি বেড়ে গেছে।

মোবাইল ফোনের ফ্যাকট্রি রিসেট করুন (Factory Reset) : অপ্রয়োজনীয় অ্যাপ ফোন থেকে ডিলিট করে ফোনের স্পিড না বাড়লে Factory Reset করুন, তাহলেই বুঝতে পারবেন এর ক্ষমতা। এর ফলে আপনার ফোনের সব তথ্য ফরম্যাট হয়ে যাবে। তাই ফ্যাকট্রি রিসেট করার আগে সব প্রয়োজনীয় তথ্য ব্যাক আপ নিন। ছবি, কনট্যাক্ট ও অন্যান্য প্রয়োজনীয় সব তথ্য অন্য কোন ডিভাইসে অথবা ক্লাউডে ব্যাক আপ নিতে পারেন।

এই প্রক্রিয়া শেষ হলে তবেই ফোন ফ্যাকট্রি রিসেট করুন। এর পরে আপনার ফোন একদম নতুনের মতো হয়ে যাবে। ফ্যাকট্রি রিসেট করার পরে আবার আপনার ফোন সেট আপ করতে হবে। সাব প্রয়োজনীয় অ্যাপ ডাউনলোড করে লগ ইন করতে হবে। আরেকটি বিশেষ কথা ফ্যাক্টরি রিসেট করার আগেই আপনার ফোনের যাবতীয় ডেটা একটি মেমোরি বা পেনড্রাইভ এর মধ্যে স্টোর করে নেন।

আরেকটি বিশেষ দিক হলো রিস্টার্ট করুন (Restart Phone) : প্রতিদিন অন্তত একবার স্মার্টফোন রিস্টার্ট করুন। যে সব ফোনে কম RAM রয়েছে সেই সব ফোন প্রতিদিন রিস্টার্ট করলে স্লো হওয়ার সম্ভাবনা কমে। রিস্টার্ট করলে RAM ফাঁকা হওয়ার কারণেই স্পিড বাড়ে ফোনের।

বন্ধুরা এই ছিল আজকের পোস্ট । এরকম নতুন নতুন পোস্ট পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইট করুন। সবাইকে ধন্যবাদ। মোবাইল সেটিংস করার উপায়

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।