বাইক

রয়েল এনফিল্ডের ৩৫০ সিসির বাইক এখন বাংলাদেশে

রয়েল এনফিল্ড বাংলাদেশে দাম কত

রয়েল এনফিল্ড বাংলাদেশে দাম কত! বন্ধুরা বাইক লাভারদের জন্য একটি বিরাট সুখবর। বাংলাদেশের রাস্তায় নামতে যাচ্ছে বিশ্বের খ্যাতনামা ব্রান্ড রয়েল এনফিল্ডের ৩৫০ সিসির বাইক। সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয় ৩৫০ সিসির বাইক রাস্তায় চলার অনুমোদন দেওয়ার পর থেকে বাইক লাভারদের মনে একটা প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল।

তাহলে কি বাংলাদেশের রাস্তায় রয়েল এনফিল্ডের বাইক নামতে যাচ্ছে। হ্যাঁ বন্ধুরা আজকের এই পোষ্টের মাধ্যমে আমরা আপনাদেরকে রয়েল এনফিল্ডের ৩৫০ সিসির বাইক কবে আসবে এবং এই বাইকের দাম কত হতে পারে সেই সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরবো। আশা করি পোস্টি স্ক্রিপ্ট না করে পুরোটি পড়বে।

বাংলাদেশে কবে রয়েল এনফিল্ডের কারখানা খোলা হবে

বাংলাদেশে রয়েল এনফিল্ডের অফিসিয়াল ডিস্ট্রিবিউটর ইফাত অটোস জানিয়েছে ২০২৪ সালের জুলাই মাসে রয়েল এনফিল্ডের নতুন কারখানা খোলা হবে। কারখানাটি কুমিল্লার বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরী এলাকায় নির্মাণ করা হচ্ছে। আর এই কারখানা থেকেই বাংলাদেশের বাজারে বাইকগুলো সরবরাহ করা হবে।

কারখানাটিতে রয়েল এনফিল্ড এর বাইকগুলোকে সরাসরি ম্যানুফ্যাকচারিং করা হবে। রয়েল এনফিল্ড বাংলাদেশে দাম কত এরপরে বাইকগুলোকে বিভিন্ন শোরুমের মাধ্যমে তাদের গ্রাহকের কাছে পৌঁছে দেওয়া হবে। ইফাদ অটোস জানিয়েছে ইতিমধ্যেই তাদের ওয়েবসাইটে রয়েল এনফিল্ডের ৩৫০ সিসির বাইকের অর্ডার দিতে শুরু করেছে অনেক গ্রাহক। তবে তারা জানিয়েছে গ্রাহকদেরকে তারা শুধুমাত্র শোরুম গুলোর মাধ্যমে এই বাইকগুলো সরবরাহ করবে।

রয়েল এনফিল্ডের বাংলাদেশে কয়টি মডেল আসবে

ইফাদ অটোস জানিয়েছে বাংলাদেশে রয়েল এনফিল্ডের মোট ৪ টি মডেল লঞ্চ করা হবে। মডেল গুলো হল রয়েল এনফিল্ড ক্লাসিক, রয়েল এনফিল্ড হান্টার, রয়েল এনফিল্ড মেটেওর, রয়েল এনফিল্ড বুলেট।

বাংলাদেশের রাস্তায় ২০০৩ সালের আগ পর্যন্ত বাইক লাভারদের জন্য কোন সিসি লিমিট ছিল না। কিন্তু এরপর থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশের রাস্তায় বাইক চালানোর জন্য নির্দিষ্ট সিসি নির্দেশ করে দেয়। এরপর থেকে বাংলাদেশের বাজারে রয়েল এনফিল্ড বাইক আসা বন্ধ হয়ে যায়।

কিন্তু ২০২৩ সালে স্বরাষ্ট্র মন্ত্রণালয় পুনরায় ৩৫০ সিসির বাইক বাংলাদেশের রাস্তায় অনুমোদন দিলে ইফাদ অটোস রয়েল এনফিল্ডের বাইক দেশের বাজারে নিয়ে আসার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে অনুমোদন চায় এবং পরবর্তীতে তারা অনুমোদন পেয়ে বাইকটি দেশের মাটিতে নিয়ে আসার জন্য ইতোমধ্যেই কুমিল্লায় তাদের কারখানা নির্মাণ করছে।

দেশের বাজারে রয়েল এনফিল্ডের দাম

এই বাইকগুলোর দাম নির্দিষ্ট করে বলা কঠিন। কেননা যেহেতু এ বাইকগুলো আমদানি করতে হয়। তাই যখন আমদানি করা হবে তখন এ বাইকগুলো দাম বিভিন্ন মাধ্যমের উপর নির্ভর করবে।

যেমন তখন ডলারের রেট কত থাকবে, বাংলাদেশ সরকার এ বাইকগুলোর উপর কত বেশি কর ধার্য করবে, বাইকগুলো দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে দেওয়ার জন্য কত খরচ হবে এ সকল বিষয় নির্ভর করে। তবুও আনুমানিক ধারণা থেকে বলা যায় এ বাইকগুলো বাংলাদেশের বাজারে সর্বনিম্ন ৫ লাখ টাকা এবং সর্বোচ্চ ৬ লাখ টাকা পর্যন্ত হতে পারে।

আরেকটি বিষয়ে যেহেতু এই বাইকগুলোর দাম অনেক বেশি হবে তাই বলা যায় এ বাইকগুলো নিম্নবিত্ত পরিবারের সদস্যরা খুব কমই ব্যবহার করতে পারবে। আর বাইকগুলো মূলত উচ্চবিত্ত পরিবারের সদস্যদের কথা মাথায় রেখেই আমদানি করা হচ্ছে বলে জানিয়েছে ইফাত অটোস।

রয়েল এনফিল্ডের বাইকগুলোতে যা যা থাকছে

বলা হচ্ছে কোম্পানিটির ৯১ বছরের ইতিহাসে এবারের মোটরসাইকেল গুলোতে সবচেয়ে উন্নত প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। যেখানে থাকবে রয়েল ফিল্ড বোল্ট ৩৫০ সিসির ইঞ্জিন। যা একটি একক ৩৪৬ সি সি সিলিন্ডার দিয়ে পরিচালনা করা হবে। পাশাপাশি থাকবে এয়ার কুল্ট ইঞ্জিন যা 20.2bhp শক্তি এবং 27Nm টর্ক জেনারেট করবে। বাইকগুলোতে আরো থাকবে ৫টি স্পিড গিয়ার বক্স। রয়েল এনফিল্ড ৩৫০ সিসির বাইকের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে Honda H Ness ৩৫০।  যার একটি 348.4cc ইঞ্জিন রয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।