লাইফস্টাইল

দাঁতের জন্য ৭টি ব্র্যান্ডের কার্টুযকারী টুথপেস্ট

দাঁতের জন্য সবচেয়ে ভালো টুথপেস্ট! বন্ধুরা আশা করি সবাই ভালো আছেন। আজকে আলোচনা করব দাঁতে কোন ধরণের সমস্যা থাকলে কোন ধরণের টুথপেস্ট ব্যবহার করতে হবে।

দাঁতের জন্য সবচেয়ে ভালো টুথপেস্ট

কোন পেস্টে ক্ষতিকারক উপাদান আছে এবং কোন পেস্টটি আপনার জন্য ভালো। সুতরাং পোস্টটি ইস্কিপ না করে পুরোটা পরার অনুরধ রইল। আজকে যে ৭ টি ব্র্যান্ডের টুথপেস্ট সম্পর্কে জানবো সেগুল হল,

১/ ডক্টর রাজেস সেন্সহিল

২/পেপসুডেন্ট

৩/ সেনসোডাইন

৪/ কোলগেট

৫/ মেডিপ্লাস ডিএস

৬/ ক্লোজআপ

৭/ ডাবর রেড

 ডক্টর রাজেস সেন্সহিল

এটি হচ্ছে একটি মেডিকেটেড পেস্ট। এটি শুধু হিট অ্যান্ড কোল্ড সেন্সিভিটির জন্য ব্যবহার করা হয়। অর্থাৎ যাদের দাঁতে ঠান্ডা বা গরমে শিরশির অনুভূতি হয় তাদের জন্য ডক্টর রাজেস সেন্সহিল একটি কার্যকারী টুথপেস্ট। এটি ব্যবহার করলে দাঁতে শিরশিরে অনুভুতি দূর হয়ে যায়।

উপাদান

এটিতে বিশেষ কিছু উপাদান রয়েছে পেস্টটিকে হাতে নিয়ে খুললে পেস্ট বের হয়ার আগে একটি তৈলাক্ত পদার্থ বের হয়ে আসে। এটি মূলত ক্লব ওয়েল বা লবঙ্গ তেল। এছাড়া রয়েছে সোডিয়াম ক্লোরাইড এবং পটাশিয়াম নাইট্রেট। যা মূলত দাঁতের এনামেলকে শক্ত করে এবং দাঁতকে মজবুত ও শক্তিশালী করে তুলে। এটি মূলত ১২ বছরের নিচে কেউ ব্যবহার করতে পারবে না। কেননা এর গায়ে কালো দাগ দিয়ে সতর্ক করে দেওয়া হয়েছে। এটি শুধু পিওর কেমিক্যাল দিয়ে তৈরি।  ডক্টর রাজেস সেন্সহিল দুই মাসের বেশি ব্যবহার করা যাবে না অথবা যতদিন আপনার দাঁতে শিশির অনুভূতি থাকবে ততদিন ব্যবহার করতে পারেন এমনকি ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করা যেতে পারে।

দাম

ডক্টর রাজেস সেন্সহিলের দাম কম বেশি হতে পারে তবে। বর্তমান বাজার অনুযায়ী এই পেস্টর দাম ১৫০ টাকা।

পেপসুডেন্ট

পেপসুডেন্ট টুথপেস্ট ছোট-বড় সবাই ব্যবহার করে থাকে এবং প্রতিটি ঘরে ঘরে এই পেস্ট ব্যবহার হয়ে আসছে।

উপাদান

এটির উপাদানে রয়েছে সোডিয়াম লরেন্স সালফেট নামে একটি ক্ষতিকারক উপাদান। এছাড়া রয়েছে সোডিয়াম ফ্লোরাইট ১০০০ পি পি যা আমাদের জন্য খুবই উপকারী। পেপসুডেন্ট টুথপেস্ট এর গায়ে যে দাগ দেওয়া আছে সেটি হচ্ছে কাল যার মানে এটিও পিওর কেমিক্যাল দিয়ে তৈরি। এটি হাতে নিয়ে দেখলে দেখা যায় দানাদার কিছু উপাদান যা আমাদের দাঁতের দাগ দূর করতে সাহায্য করে। কিন্তু বলে রাখা ভাল যাদের দাঁত এবং মাড়ি ক্ষয় হওয়ার সম্ভাবনা রয়েছে তাদের এজন্য এই পেস্টটি ব্যবহার না করাই ভালো।

দাম

৪৫ গ্রাম পেপসুডেন্ট টুথপেস্ট এর বর্তমান বাজার মূল্য ৫০ টাকা।

সেনসোডাইন

সেনসোডাইন টুথপেস্টও একটি মেডিকেটেড পেস্ট এবং এখানে লেখা রয়েছে ডেন্টিস্ট রিকুমেন্ট ব্রান্ড। অর্থাৎ ডাক্তাররা যেটা রিকুমেন্ট করে থাকে। এটি সেন্সিভিটির সমস্যা দূর করে দাঁত ও মাড়ি কে শক্ত ও মজবুত করে। যাদের ঠান্ডা বা গরম খাদ্য খেলে দাঁতে শিরশির অনুভূতি হয় তারা এটি ব্যবহার করতে পারেন।

উপাদান

সেনসোডাইনে রয়েছে সোডিয়াম ক্লোরাইড যা দাঁতের জন্য একটি অত্যান্ত গুরুত্বপূর্ণ উপাদান । এছাড়া এখানে তেমন কোনো ক্ষতিকারক উপাদান নেই বললেই চলে। যেহেতু এটি একটি মেডিকেটেড পেস্ট সেহেতু ১২ বছরের নিচে এটি কেউ ব্যবহার করতে পারবে না।

এটি ব্যবহারে যদি কারো এলার্জির সমস্যা দেখা দেয় তাহলে একজন ডেন্টিস্ট বা দাঁতের চিকিৎসকের পরামর্শ নিতে হবে। সেনসোডাইন পেস্টে যে কালার দেওয়া আছে সেটি হচ্ছে নীল। অর্থাৎ এই কালারের মানে হচ্ছে এটি একটি নেচারাল এবং মেডিকেটেড পেস্ট। এই পেস্টটি হাতে নিলে দেখা যায় এখানে রয়েছে এসেন্সিয়াল অয়েল। যেটি আমাদের দাঁতের জন্য খুবই উপকারী এবং ফলপ্রসূ।

দাম

দামের ক্ষেত্রে সেনসোডাইন পেস্টের বাজারমূল্য একটু বেশি। ৪০ গ্রাম একটি সেনসোডাইন পেস্টের দাম ১৫৫ টাকা।

কোলগেট

উপাদান

কোলগেট পেস্টে এস এল এস সোডিয়াম লরেন্স সালফেট নামে একটি ক্ষতিকারক উপাদান রয়েছে। আরেকটু লক্ষ্য করলে দেখতে পাবো আমাদের দাঁতের জন্য উপকারী সোডিয়াম ফ্লোরাইড এখানে নেই কিন্তু পটাশিয়াম নাইট্রেট রয়েছে। উপাদানের সার্বিক দিক তুলে ধরলে দেখা যায় এখানে প্যারাফিন ব্লু টেন ক্ষতিকারক উপাদান নেই। কিন্তু একটি ক্ষতিকারক উপাদান এস এল এস আছে। পেস্টির টিউবে যে কালার রয়েছে সেটি হচ্ছে গ্রীন। অর্থাৎ সম্পূর্ণ ন্যাচারাল উপাদান দিয়ে তৈরি।

দাম

দামের ক্ষেত্রে দেখা যায় ১০০ গ্রাম কোলগেট পেস্টের দাম ১১০ টাকা।

মেডিপ্লাস ডিএস

এটিও একটি মেডিকেটেড পেস্ট। যে সমস্ত ব্যক্তি ঠান্ডা খাবার খেলে দাঁতে শিরশিরে অনুভূতি হয় এবং ব্যথা করে ঐসকল ব্যক্তির জন্য এই পেস্টটি একটি দারুন কার্যকারী। কেননা এই পেস্টটি ব্যবহার করলে দাঁতের মাড়ি শক্ত এবং সকল প্রকার শিশির অনুভূতি দুর হয়ে যায়।

উপাদান

মেডিপ্লাস ডিএস এই টুথপেস্টে একটি ক্ষতিকারক উপাদান সোডিয়াম লরেন্স সালফেট আছে। এই ক্ষতিকর উপাদান ছড়া এই পেস্টটে আর কোন ক্ষতিকারক উপাদান নেই বললেই চলে। এই পেস্টের  টিউবের গায়ে যে কালারটি রয়েছে সেটি হচ্ছে ব্লু যার মানে হচ্ছে এটি একটি সত্যি কারের ন্যাচারাল উপাদানের তৈরি।

দাম

৪০ গ্রাম মেডিপ্লাস ডিএস পেস্টের দাম ৪৫ টাকা।

ক্লোজআপ

ক্লোজআপ একটি সর্বজনীন ব্যবহৃত টুথপেস্ট।

উপাদান

ক্লোজআপ টুথপেস্টে সোডিয়াম লরেন্স সালফেট নামে একটি ক্ষতিকারক উপাদান রয়েছে। এটির টিউবের গায়ে যে কালার দেওয়া আছে সেটি হচ্ছে ব্লাক বা কালো। যার মানে এটিও একটি পিওর কেমিক্যাল দিয়ে তৈরি। এই পেস্টটির কালার সবুজ কিন্তু ডেন্টিস্টের মতে আমাদের দাঁতের জন্য সাদা পেস্ট অত্যন্ত কার্যকরী।

দাম

৪৫ গ্রাম ক্লোজআপ পেস্টের দাম ৫০ টাকা।

ডাবর রেড

উপাদান

এই পেস্টে সবচেয়ে ক্ষতিকারক উপাদান প্যারাভিন ব্যবহার করা হয়েছে। এবং এই প্যারাভিনের দুটি উপাদান মিথাইল প্যারাভিন এবং প্রোপাইল প্যারাভিন উল্লেখ রয়েছে। তাছাড়া এখানে রয়েছে পুদিনা, লবঙ্গ, বিচ এবং আদা। ডাবর রেড টুথপেস্ট টিউবের গায়ে যে কালার ব্যবহার করা হয়েছে সেটি হচ্ছে লাল যার মানে হচ্ছে এটি একটি ন্যাচারাল এবং কেমিক্যালযুক্ত টুথপেস্ট। এই পেস্টের রং হচ্ছে খয়রি লাল। আমি আগেই বলেছি কালারফুল পেস্টের চেয়ে আমাদের সাদা পেস্ট দাঁতের জন্য অত্যন্ত কার্যকারী। তাই এই পেস্টটি আপনার জন্য তেমন উপকারী হবে বলে আমি মনে করি না।

দাম

২৫ গ্রাম ডাবর রেড পেস্টের দাম হচ্ছে ১৫ টাকা।

বন্ধুরা আজকে আমরা আপনাদেরকে জানালাম আমাদের দাঁতের জন্য উপকারী ৭ টি পেস্টের এর সকল তথ্য। আর এর মাধ্যমে আমরা জানতে পারলাম আমাদের প্রতিনিয়ত ব্যবহৃত পেস্টের কার্যকারিতা কতটুকু। আশা করি পোস্টটি আপনাদের অনেক ভালো লেগেছে আমাদের প্রতিনিয়ত ব্যবহৃত জিনিসপত্রের এরকম নিত্যনতুন আপডেট পেতে আমাদের সঙ্গেই থাকুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।