লাইফস্টাইল

শীতে মেয়েদের ১০টি কার্যকারী লোশন ও এর উপকারিতা

মেয়েদের শীতের লশন

মেয়েদের শীতের লশন! প্রতিবারই শীত এলেই মেয়েদের ত্বকের জন্য একটু বাড়তি চিন্তা করতে হয়। কেননা শীতে ত্বক শুষ্ক এবং রুক্ষদেখায়। যা বন্ধুবান্ধব এবং অন্যান্য অনুষ্ঠানে পার্টিসিপেট করার জন্য বাধার সৃষ্টি হয়। তাই ত্বকে সুন্দর ও আকর্ষণীয় করার জন্য আজকে আমরা আপনাদেরকে জানাবো এরকমই কয়েকটি বডি লোশন সম্পর্কে।

যে বডি লোশন গুলো ব্যবহার করলে শীতে আপনার ত্বক কখনোই শুষ্ক এবং রুক্ষ দেখাবে না এবং আপনি নিজেকে স্বাচ্ছন্দ্যবোধ মনে করবেন এবং অনায়াসেই যেকোনো অনুষ্ঠান বা বন্ধু-বান্ধবদের সঙ্গে বসে আড্ডা দিতে পারবেন। তাহলে চলুন জেনে নেই,

লোশনের নাম

  • ডাভ (Dove)
  • নিভিয়া
  • ভ্যাসলিন
  • Lotus ( লুটাশ )
  • পন্ডস ( Ponds)
  • বোরোপ্লাস ( boro-plus)
  • Blue Nectar Projukti ( ব্লু নেকটার)
  • কেটাফিল ময়শ্চারাইজিং লোশন (Cetaphil Moisturizing Lotion)
  • হিমালয়া হার্বালস কোকো বাটার ইনটেনসিভ বডি লোশন (Himalaya Herbals Cocoa Butter Intensive Body Lotion)
  • নিউট্রোজিনা বডি ময়শ্চারাইজার (Neutrogena Norwegian Formula Body Moisturizer)

১/ ডাভ (Dove)

ডাভ লোশন শীতের জন্য অত্যন্ত উপকারী। কেননা এতে ময়শ্চারাইজার উপাদান রয়েছে যা ত্বকে অত্যন্ত নরম এবং আকর্ষণীয় করে তোলে। ডাভ নারেসিং সিক্রেট লোশন অত্যন্ত উপকারী। এই লোশনের মধ্যে কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। যা অন্যান্য লোশন থেকে একেবারেই ভিন্ন।

২/ নিভিয়া

নিভিয়া হলো অ্যালোভেরা যুক্ত বডি লোশন যা ত্বকের মধ্যে ব্যবহার করলে ত্বককে আরো আরাম প্রদান করে এবং কোমল রাখে। এই লোশনটি ত্বকের মধ্যে ব্যবহার করলে আরো রিফ্রেশিং লাগে। এই লোশনটির কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

৩/ ভ্যাসলিন

ভ্যাসলিন হল ত্বকের জন্য অত্যন্ত কার্যকারী একটি বডি লোশন। কেননা এই লোশনটি সূর্যের ক্ষতিকর রশি থেকে ত্বককে রক্ষা করে এবং পরিবেশ দূষণের হাত থেকে বাঁচায়। ভ্যাসলিন লোশন এর মধ্যে রয়েছে ভিটামিন বি এবং থ্রি যা শরীরের যেকোনো দাগ দূর করতে সহায়তা করে।

৪/ Lotus ( লুটাশ )

লুটাশ লোশনটি ত্বকের আদ্রতা বজায় রাখে এবং মোলায়েমতা প্রদান করে। এই লোশনটি ত্বককে সজীব ও উজ্জ্বল রাখতে সহায়তা করে। পাশাপাশি  শরীরের বিভিন্ন দাগ দূর করে ত্বকে আরো আকর্ষণীয় করে তুলে।

৫/ পন্ডস ( Ponds)

পন্ডস লোশনে রয়েছে ভিটামিন বি, থ্রি, ভিটামিন সি ও ভিটামিন ই যা ত্বককে কোমল রাখতে সহায়তা করার পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি ও আকর্ষণীয় করে।

৬/ বোরোপ্লাস ( boro-plus)

বোরোপ্লাস হলো একটি প্রাকৃতিক ভাবে তৈরি বডি লোশন। এতে রয়েছে কেশব এবং দুধ। যা শরীরের মধ্যে অন্যান্য জীবাণু ও ধুলাবালি প্রবেশ করতে বাধা প্রদান করে। যার কারণে এই লোশনটিকে  অ্যান্টিসেপটিক বডি লোশন বলা হয়। এই লোশনটি ত্বকের মধ্যে ব্যবহার করলে ত্বক আরো উজ্জ্বল ও আকর্ষণীয় হয়ে ওঠে।

৭/ Blue Nectar Projukti ( ব্লু নেকটার)

এই লোশনটি ত্বকের মধ্যে ব্যবহার করলে খুব সহজেই তা শরীরে প্রবেশ করে এবং ত্বককে আরো আদ্রতা প্রদান করে। কেননা এই লোশনের মধ্যে ব্যবহার করা হয়েছে কোক বাটার, শিয়া বাটার, ম্যাংগো বাটার, আরাম বাটার যা ত্বকের জন্য অত্যন্ত উপকারী। এছাড়া এই লোশনের মধ্যে কোন ক্ষতিকারক কেমিক্যাল ব্যবহার করা হয়নি যার কারণে এই লোশনটি খুবই খুবই ভালো।

৮/ কেটাফিল ময়শ্চারাইজিং লোশন (Cetaphil Moisturizing Lotion)

এই লোশনটি বিশ্বের নামিদামি ত্বক বিশেষজ্ঞরা নির্বাচন করেছেন। এই লোশনে কোন সুগন্ধি নেই এবং এটি হাইপো এনার্জি। অর্থাৎ এই লোশনটি ব্যবহার করলে কোন এলার্জি সম্ভাবনা থাকবে না।

বিশেষজ্ঞরা পরীক্ষা-নিরীক্ষা করে এটি বের করেছেন যে এই লোশনের মধ্যে কোন ক্ষতিকর কেমিক্যাল ব্যবহার করা হয়নি। যার কারণে আপনি চাইলেই এই লোশনটি এবারের শীতে ব্যবহার করতে পারেন।

৯/  হিমালয়া হার্বালস কোকো বাটার ইনটেনসিভ বডি লোশন (Himalaya Herbals Cocoa Butter Intensive Body Lotion)

এই লোশনটি ত্বকের জন্য খুবই ভালো। কেননা এটি ত্বকের আর্দ্রতাকে ফিরিয়ে আনে। সেই সাথে ত্বককে আরো আকর্ষণীয় ও নরম করে। আপনি দিনে অন্তত দুইবার এই লোশনটি ব্যবহার করতে পারেন।

শরীরের যে অংশে অনেক বেশি শুষ্ক সেই অংশে এই লোশনটি লাগিয়ে মালিশ করতে থাকুন। যতক্ষণ না পর্যন্ত লোশনটি শরীরের সেই অংশের ভিতরে প্রবেশ করে।

১০/ নিউট্রোজিনা বডি ময়শ্চারাইজার (Neutrogena Norwegian Formula Body Moisturizer)

এই লোশনটি  ডার্মাটোলজিক্যালি টেস্টেড। যার কারণে ত্বকের কোন ক্ষতি করতে পারে না। যাদের ত্বক অনেক বেশি শুষ্ক তারা এই বডি লোশনটি দিনে ২ বার ব্যবহার করতে পারেন। এতে করে ত্বক আরো বেশি ভালো থাকবে এবং উজ্জ্বল বড় ধারণ করবে।

আমরা কেন বডি লোশন ব্যবহার করব

বন্ধুরা শীতকাল এলেই আমাদের শরীরের সমস্ত অঙ্গ প্রতঙ্গ আমরা শীত থেকে রক্ষা করার জন্য বিভিন্ন মোটা কাপড় বা শীত নিবারণের কাপড় দিয়ে আবদ্ধ করি।

কিন্তু আমাদের হাত-পা এসব কাপড় দিয়ে ঢেকে দেওয়া সম্ভব হয় না। তাই বডি লোশন এই শীত থেকে আমাদেরকে রক্ষা করার জন্য রক্ষাকবচ হিসেবে কাজ করে। আজকে আমরা আপনাদেরকে জানাবো বডি লোশন ব্যবহারে আমাদের শরীরের যেসব উপকার হয়ে থাকে সে সম্পর্কে।

শুকনো ত্বকের যত্ন

প্রখর আবহাওয়ায় বসবাস কারি ব্যক্তিদের শরীরে পানি শূন্যতা দেখা দেয়। আর আমরা যদি প্রতিদিন বডি লোশন ব্যবহার করি তাহলে আমাদের শরীরের পানি শূন্যতার প্রবণতা দূর করতে সহায়তা করে এই বডি লোশন। পাশাপাশি সূর্যের ক্ষতিকর রশ্মির হাত থেকে রক্ষা করা সহ বিভিন্ন উপকার করে থাকে। তাই প্রখর আবহাওয়ায় বসবাসকারী ব্যক্তিদের বডি লোশন ব্যবহার করা অত্যন্ত জরুরি।

মসৃণ ত্বক

আমাদের শরীরের প্রতিটি অংশই মসৃণ হয় না। যেমন কুনুই এবং হাঁটু এর আশপাশ। তাই আমরা যদি প্রতিদিন ঘুমানোর আগে এবং গোসলের পরে এসব স্থানে নিয়মিত বডি লোশন মালিশ করি তাহলে শরীরের অন্যান্য অংশের মতোই এই অংশগুলো মসৃণ হয়ে ওঠে।

ত্বকের বিভিন্ন ক্ষতর শুকানো

আমরা যখন অনেক বেশি কাজ করি তখন আমাদের হাত এবং পায়ের গোড়ালির মধ্যে বিভিন্ন ধরনের ক্ষত দেখা দেয়। আর এসব ক্ষত পূরণের জন্য প্রতিদিন বডি লোশন মালিশ করা অত্যন্ত জরুরী। কেননা এসব বডি লোশন ব্যবহার করার মাধ্যমে শরীরের ছোটখাট ক্ষত গুলো দূর হয়ে যায়। তবে অনেক বেশি ক্ষত হলে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হতে হবে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।