খেলাধুলা

কোপা আমেরিকায় মেসির যত রেকর্ড (Messi’s Record in Copa America)

কোপা আমেরিকায় মেসির রেকর্ড! বন্ধুরা ফুটবল বিধাতা যখন যাকে দিয়েছেন, তখন দুহাত ভরে দিয়েছেন। কারণ আমরা যদি দেখি অতীতের ফুটবল ইতিহাস সৃষ্টি করা তারকা ফুটবলারদের দিকে তাহলে দেখতে পাব।

কোপা আমেরিকায় মেসির রেকর্ড

এসব সুপারস্টারদের মধ্যে সকলেই বিশ্বকাপ জিতেছে এবং দেশ ও ক্লাবের হয়ে অনেক ট্রফি জেতার সৌভাগ্য অর্জন করেছে। পাশাপাশি নিজস্ব ব্যক্তিগত অর্জনও তাদের কম ছিলনা। আর এরই ধারাবাহিকতায় লিওনেল মেসি অনন্য উচ্চতায় পৌঁছে গিয়েছে। লিওনেল মেসি বিশ্ব ফুটবলের এক অনন্য সুপারস্টার এবং পোস্টার বয়। তিনি যেখানেই তার পদচারণা দিয়েছেন সেখানেই ফলিয়েছেন সোনা বলাই যায়।

মেসির বর্তমান বয়স ৩৭। আর এই ক্যারিয়ারের পড়ন্ত বেলায়ও তিনি যেভাবে দাপটে ফুটবল খেলে আসছেন তা আসলেই অবিস্মরণীয়। এমনকি নিজের ব্যক্তিগত ফুটবল ক্যারিয়ারে সবচেয়ে বেশি ব্যালন ডি আর্থ ৮বার জেতার সৌভাগ্য অর্জন করেছেন। যেখানে অন্যান্য ফুটবলার তার ধারে কাছেও নেই। বন্ধুরা আজকের পোষ্টের মাধ্যমে আমরা আপনাদেরকে জানাবো কোপা আমেরিকায় এখন পর্যন্ত লিওনেল মেসির অর্জন গুলো সম্পর্কে। এছাড়াও তার ব্যক্তিগত ক্যারিয়ারে ঘটে যাওয়া সকল অজানা তথ্য আপনারা আজকের এই পোস্টের মাধ্যমে জানতে পারবেন। তাহলে চলুন শুরু করি,

কোপা আমেরিকা ও লিওনেল মেসি

২০২৪ কোপা আমেরিকা লিওনেল মেসি অংশগ্রহণ করার মাধ্যমে তার আন্তর্জাতিক ক্যারিয়ারে ১২টি টুর্নামেন্টে অংশগ্রহণ করার যোগ্যতা অর্জন করবেন। যেখানে লিওনেল মেসি বিশ্বকাপ ফুটবলে ৫বার খেলেছেন এবং কোপা আমেরিকায় অংশগ্রহণ করলে তিনি সর্বমোট ৭টি কোপা আমেরিকায় অংশগ্রহণ করবেন।

লিওনেল মেসি সর্বপ্রথম ২০০৭ সালে তার ক্যারিয়ার আন্তর্জাতিক টুর্নামেন্ট কোপা আমেরিকার মাধ্যমে শুরু করে। এরপর থেকে অদম্য পথচলা শুরু হয় তার। যা এখন পর্যন্ত চলমান রয়েছে। কোপা আমেরিকায় লিওনেল মেসি এখন পর্যন্ত মোট ১৩ টি গোল করেছেন। যেখানে তিনি এখন পর্যন্ত মোট ১৩ টি অ্যাসিস্ট করেছেন । আর এই ১৩ টি অ্যাসিস্ট করার মাধ্যমে তিনি কোপা আমেরিকার সর্বোচ্চ অ্যাসিস্ট এর খেতাব অর্জন করেছে।

২০২১ সালে লিওনেল মেসির নৈপুণ্যে আর্জেন্টিনা ১৫ তম কোপা আমেরিকা শিরোপা জিততে সক্ষম হয়। আর এটি ছিল ১৯৯৩ সালের পর আর্জেন্টিনার কোন আন্তর্জাতিক শিরোপা অর্জন। যেখানে লিওনেল মেসি সেরা খেলোয়াড়ের কেতাব অর্জন করে। এছাড়া ২০০৭, ২০১৫ এবং ২০১৬ সালে কোপা আমেরিকায় লিওনেল মেসির দল আর্জেন্টিনা রানার্সআপ হয়। ২০১৫ সালে লিওনেল মেসি কোপা আমেরিকার সেরা খেলোয়াড়ের খেতাব অর্জন করলেও তিনি সেবার সেরা খেলোয়াড়ের পুরস্কারটি নিতে অনাগ্রতা জানায়। ফলে সেবার ফাইনালে পুরস্কারটি বাতিল করা হয়।

এর একটি কারণ হলো তার দল সেবারে ফাইনালে হেরে যাওয়ায়। এছাড়াও ২০১৯ কোপা আমেরিকায় মেসির দল ফাইনালে না ওঠার কারণে রাগে, দুঃখে মেসি সেবার আন্তর্জাতিক ক্যারিয়ার থেকে অবসরের ঘোষণা দেয়। কিন্তু বেশিদিন তিনি আন্তর্জাতিক ফুটবল ছেড়ে থাকতে পারেনি। ফলে পুনরায় তিনি আন্তর্জাতিক ক্যারিয়ারে পদার্পণ করে পুরো বিশ্বকে তাগ লাগিয়ে দেয়। এর পরের বছরই তারা ২০২১ কোপা আমেরিকা এবং ২০২২ ফিফা বিশ্বকাপ জেতে যা একটি বিরল রেকর্ড।

 কোপা আমেরিকায় লিওনেল মেসি যেসব রেকর্ড ভেঙেছেন

মেসি নামটি মানে যেন রেকর্ড ভাঙ্গা। অর্থাৎ তিনি এখন অব্দি ফুটবল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং সেরা খেলোয়াড়ের খেতাব ধরে রাখতে সক্ষম হয়েছেন। কোপা আমেরিকায় মেসির রেকর্ড লিওনেল মেসি তার আন্তর্জাতিক ক্যারিয়ারে বহু রেকর্ড ভেঙেছেন। তবে আমরা আজকে তার আন্তর্জাতিক ক্যারিয়ার নিয়ে আলোচনা করব না। আমরা আজকে জানবো লিওনেল মেসি কোপা আমেরিকায় এখন পর্যন্ত কতগুলো রেকর্ড ভেঙেছেন সে সম্পর্কে। চলুন জেনে নেওয়া যাক,

১/ দলের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ

লিওনেল মেসি তার আন্তর্জাতিক ক্যারিয়ারে এখন পর্যন্ত মোট ১৭৮ টি ম্যাচ খেলেছেন। যেখানে ১০৬ টি গোল করেছেন। এর মাধ্যমে তিনি আর্জেন্টাইন সুপারস্টার  হাভিয়ের মাচেরানোকে পেছনে ফেলেছেন ।  হাভিয়ের মাচেরানো আর্জেন্টিনার হয়ে ১৪৭ টি ম্যাচ খেলেছিলেন। ২০২১ কোপা আমেরিকায় লিওনেল মেসি সেই রেকর্ডটি ভাঙতে সক্ষম হয়। যেখানে লিওনেল মেসি ২০২১ কোপা আমেরিকায় ১৫০ তম ম্যাচ খেলে।

২/ কোপা আমেরিকায় সপ্তম আসরে খেলা প্রথম আর্জেন্টাইন

লিওনেল মেসি ২০২১ কোপা আমেরিকা খেলার মাধ্যমে তিনি ষষ্ঠবারের মতো প্রথম কোন আর্জেন্টাইন সুপারস্টার ছিলেন যিনি কোপা আমেরিকায় সবচেয়ে বেশি আসরে অংশগ্রহণ করেন। ২০২৪ কোপা আমেরিকায় লিওনেল মেসি অংশগ্রহণ করার মাধ্যমে তিনি কোন প্রথম আর্জেন্টাইন সুপারস্টার হবেন যিনি সাত বারের মতো কোপা আমেরিকায় অংশগ্রহণ করবে।

৩/ এক টুর্নামেন্টে সর্বাধিক অ্যাসিস্ট

গেল ২০২১ কোপা আমেরিকায় লিওনেল মেসি এক আসরেই ৬ ম্যাচে ৫ গোলে অ্যাসিস্ট এর অবদান রাখে। এর মাধ্যমে কোন একক আসরে সবচেয়ে বেশি অ্যাসিস্ট করার রেকর্ড নিজের করে নেন লিওনেল মেসি।

কোপা আমেরিকার ইতিহাস

কোপা আমেরিকা হলো ফুটবল ইতিহাসের সবচেয়ে প্রাচীনতম টুর্নামেন্ট। যা ১৯১৬ সালে শুরু হয়ে এখন পর্যন্ত চলমান রয়েছে। আর এখন পর্যন্ত এই আসরের মোট ৪৭ টি টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। যেখানে সর্বাধিক চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও উরুগুয়ে। কোপা আমেরিকা মূলত পূর্বে দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নশিপ নামে পরিচিত ছিল।

পরবর্তীতে ১৯৭৫ সালে এটি নাম পরিবর্তন করে রাখা হয় কোপা আমেরিকা। কোপা আমেরিকায় মূলত আমেরিকার ১০টি দেশ অংশগ্রহণ করে। এর পাশাপাশি মধ্যপ্রাচ্য ও উত্তর আমেরিকার ৬টি দেশ মিলে মোট ১৬ টি দল নিয়ে এই টুর্নামেন্টটি দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবল আয়োজন করে থাকে। কোপা আমেরিকা অতীতে ৩ বছর পর পর অনুষ্ঠিত হতো। এরপর ২০০৭ সালে এটিকে ৪ বছরে নিয়ে যাওয়া হয়। কিন্তু এর বেশ কয়েক বছর পর এটিকে ২ বছরে নিয়ে আসা হয়। অর্থাৎ ২ বছর পর পর এই টুর্নামেন্টটি অনুষ্ঠিত হয়ে আসছে।

তবে একটি বিষয় সকলের জানা দরকার। যেহেতু কোপা আমেরিকা কোন ক্রিয়া সংস্থার সঙ্গে জড়িত নয়। তাই এখানকার কর্মকর্তারা ঠিক করবে এটি কত বছর পর পর অনুষ্ঠিত হবে। সেক্ষেত্রে দুই বছর তিন বছর অথবা চার বছর পর পরও হতে পারে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।