খেলাধুলা

আর্জেন্টিনা কতবার কোপা আমেরিকা জিতেছে

আর্জেন্টিনা কতবার কোপা আমেরিকা জিতেছে! কোপা আমেরিকা হল ফুটবল ইতিহাসে সবচেয়ে প্রাচীন টুর্নামেন্ট। যা ১৬১৬ সালে লাতিন আমেরিকার দেশগুলো নিয়ে অনুষ্ঠিত হয়।

আর্জেন্টিনা কতবার কোপা আমেরিকা জিতেছে

কোপা আমেরিকার এখন পর্যন্ত মোট ৪৭ টি আসর অনুষ্ঠিত হয়। আর এসব আসরে লাতিন আমেরিকা সহ এর বাইরের বেশ কয়েকটি দেশ অংশগ্রহণ করে। কোপা আমেরিকা অতীতে চার বছর পর পর অনুষ্ঠিত হতো। পরবর্তীতে এই আসরটি দুই বছর পর পর অনুষ্ঠিত হয়। কিন্তু ২০১৬ সালে কোপা আমেরিকার শতবর্ষ উদযাপন উপলক্ষে ১৫ সালের পরেই ১৬ সালে কোপা আমেরিকা অনুষ্ঠিত হয়।

এই আসরটি মূলত কোনো ক্রিয়া সংস্থার অধীনে না থাকার কারণে এখানকার কর্মকর্তারা যে সিদ্ধান্ত নেয় তাই চূড়ান্ত বলে গণ্য হয়। আজকে আমরা আপনাদেরকে জানাবো কোপা আমেরিকায় আর্জেন্টিনা এখন পর্যন্ত মোট কতবার শিরোপা ঘরে নিতে পেরেছে সে সম্পর্কে। তাহলে চলুন শুরু করি।

কোপা আমেরিকা ও আর্জেন্টিনার অর্জন

কোপা আমেরিকার প্রথম আসর বসেছিল আর্জেন্টিনায় ১৯১৬ সালে। যেখানে আর্জেন্টিনা ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে। কিন্তু উরুগুয়ের কাছে হেরে রানার্সআপ হয়। এরপর ১৯১৭ সালে এবং ১৯২০ সালে আর্জেন্টিনা পুনরায় কোপা আমেরিকার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করলেও দুঃখের বিষয় বারবার উরুগুয়ের কাছেই হেরে বিদায় নেয়।

কিন্তু আর্জেন্টিনা ১৯২১ সালে ব্রাজিলকে হারিয়ে প্রথমবারের মতো কোপা আমেরিকা জেতে। এরপর তারা আরও বেশ কয়েকটি আসরে চ্যাম্পিয়ন হয়। কিন্তু কোপা আমেরিকা ইতিহাসে আর্জেন্টিনা একটি বিরল রেকর্ড করে। আর সেই রেকর্ডটি হল তারা একমাত্র দল যারা একটানা তিনবার কোপা আমেরিকা শিরোপা জিততে সক্ষম হয়েছে। আর এই শিরোপাগুলো জিতেছে তারা যথাক্রমে ১৯৪৫, ১৯৪৬ এবং ১৯৪৭ সালে।

এর পর ১৯৫৩ এবং ১৯৫৫ সালে তারা দুইবার কোপা আমেরিকার শিরোপা নিজেদের ঘরে নেয়। তারা সর্বশেষ কোপা আমেরিকার ফাইনাল শিরোপা জিতে ১৯৯৩ সালে। এর পর আর কোপা আমেরিকার শিরোপা নিজেদের ঘরে নিতে পারেনি। কিন্তু দীর্ঘ ২৮ বছর শিরোপার খড়া ঘুচিয়ে ২০২১ সালে লিওনেল মেসির অধিনায়কত্বে আর্জেন্টিনা কোপা আমেরিকার ১৫ তম শিরোপা নিজেদের ঘরে নেয়। আর এর মাধ্যমে তারা উরুগুয়ের রেকর্ডে ভাগ বসায়। কেননা উরুগুয়ে ইতোমধ্যেই কোপা আমেরিকার ১৫ টি শিরোপা জিতেছে।

২০২১ সালে আর্জেন্টিনা কোপা আমেরিকার শিরোপা জেতার মাধ্যমে এই রেকর্ডে ভাগ বসায়। ফলে কোপা আমেরিকার এখন সবচেয়ে বেশি শিরোপা রয়েছে আর্জেন্টিনা ও উরুগুয়ের দখলে। এর পরের স্থানে রয়েছে ব্রাজিল ৯ বার। নিচে আর্জেন্টিনার কোপা আমেরিকা চ্যাম্পিয়ন লিস্ট দেওয়া হল।

আয়োজক দেশ সাল বিজয়ী রানার-আপ তৃতীয় স্থান
আর্জেন্টিনা ১৯২১ আর্জেন্টিনা ব্রাজিল উরুগুয়ে
আর্জেন্টিনা ১৯২৫ আর্জেন্টিনা ব্রাজিল প্যারাগুয়ে
পেরু ১৯২৭ আর্জেন্টিনা উরুগুয়ে পেরু
আর্জেন্টিনা ১৯২৯ আর্জেন্টিনা প্যারাগুয়ে উরুগুয়ে
আর্জেন্টিনা ১৯৩৭ আর্জেন্টিনা ব্রাজিল উরুগুয়ে
চিলি ১৯৪১ আর্জেন্টিনা উরুগুয়ে চিলি
চিলি ১৯৪৫ আর্জেন্টিনা ব্রাজিল চিলি
আর্জেন্টিনা ১৯৪৬ আর্জেন্টিনা ব্রাজিল প্যারাগুয়ে
ইকুয়েডর ১৯৪৭ আর্জেন্টিনা প্যারাগুয়ে উরুগুয়ে
পেরু ১৯৫৩ আর্জেন্টিনা ব্রাজিল উরুগুয়ে
চিলি ১৯৫৫ আর্জেন্টিনা চিলি পেরু
পেরু ১৯৫৭ আর্জেন্টিনা ব্রাজিল উরুগুয়ে
আর্জেন্টিনা ১৯৫৯ আর্জেন্টিনা ব্রাজিল প্যারাগুয়ে
চিলি ১৯৯১ আর্জেন্টিনা ব্রাজিল চিলি
ইকুয়েডর ১৯৯৩ আর্জেন্টিনা ম্যাক্সিকো কলম্বিয়া
ব্রাজিল ২০২১ আর্জেন্টিনা ব্রাজিল কলম্বিয়া

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।