Uncategorized

এবারের বিপিএলে ব্যবহৃত হবে চোখ ধাঁধানো ৮টি বিশ্বসেরা প্রযুক্তি

বিপিএলে কোন কোন প্রযুক্তি ব্যবহার করা হবে! বন্ধুরা গেল বছর গুলোতে বিপিএলকে নিয়ে অনেক তর্ক বিতর্ক হয়েছে। আর এই তর্ক বিতর্কের মূল কারণ বিপিএলে বিশ্বমানের প্রযুক্তি গুলোর ব্যবহার না করা।

বিপিএলে কোন কোন প্রযুক্তি ব্যবহার করা হবে

অর্থাৎ ডিআরএস সিস্টেম, রিভিউ সিস্টেম, নো বল সিস্টেম, স্মার্ট বল টেকনোলজি, হকাই প্রযুক্তিসহ অন্যান্য প্রযুক্তি গুলোর ব্যবহার দেখা যেত না। ফলে এসব প্রযুক্তি না থাকার কারণে বিপিএলকে অনেক প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে। বিপিএলে কোন কোন প্রযুক্তি ব্যবহার করা হবে তাই ২০২৪ বিপিএল এর জন্য বিসিবি অনেক আগেই এই প্রযুক্তি গুলো বুকিং করেছে এবং এবারের বিপিএলে আমরা বিশ্বসেরা এরকমই আটটি প্রযুক্তি দেখতে পাব। যে প্রযুক্তি গুলোর মাধ্যমে আম্পায়ার নির্ভুল রেজাল্ট দিতে পারবে। চলুন এবার জেনে নেওয়া যাক সেই বিশ্বসেরা আটটি প্রযুক্তি সম্পর্কে।

১/ Decision Review System

নিঃসন্দেহে বলাই যায় ক্রিকেটে বিপ্লব ঘটিয়েছে ডিসিশন রিভিউ সিস্টেম।যাকে সংক্ষেপে ডি আর এস নামে ডাকা হয়। ২০০৮ সালে ক্রিকেট বিশ্বে এই প্রযুক্তি যুক্ত হলেও ওয়ানডে বিশ্বকাপের মাধ্যমে এই প্রযুক্তির প্রথম ব্যবহার শুরু হয় ২০১১ সালে। এই প্রযুক্তির সাহায্যে আম্পায়াররা অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত সঠিকভাবে নিতে পারেন। এবারের বিপিএলে এই প্রযুক্তিটি ব্যবহৃত হবে বলে জানিয়েছে বিসিবি।

২/ Smart Ball Technology

এবারের বিপিএল এ ব্যবহার করা হবে স্মার্ট বল টেকনোলজি। যে প্রযুক্তিটি ক্রিকেটকে আরো অনেক উপরে নিয়ে যেতে সহায়তা করেছে। বলে যুক্ত করা হবে সেন্সর যার ফলে বলের গতি, সুইম এবং স্প্রিং সহ সব সময় রিয়েল টাইম ডাটা সরবরাহ করবে। ফলে দলগুলো তাদের চূড়ান্ত কার্যফল নির্ধারণ করতে পারবে।

৩/ On Ground Action

আকাশ থেকে সম্পূর্ণ স্টুডিয়াম দেখার মজাই অন্যরকম। এবার স্পাইডার ক্যামে, পাখির চোখের দৃষ্টি বা বার্ড আই ভিউতে দেখা যাবে পুরো খেলার মাঠ। এটি মাঠের সম্প্রচারের গুণগত মান বৃদ্ধি করবে। পাশাপাশি দর্শকদের নিয়ে আসবে on ground অ্যাকশনে। ফলে এসটুডিয়ামে বসে থাকা দর্শকদের সঙ্গে বাইরের অ্যাকশন দেখার ব্যবধান অনেকটা দূর হবে বলে আশা করছে বিসিবি।

৪/ Hockey Technology

লেক বিফোর আউট বা এল ভি ডব্লিউর সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে গুণগত পরিবর্তন এনেছে হকাই প্রযুক্তি। এই প্রযুক্তিতে বলের গতি নির্ণয়ে একাধিক উচ্চ ক্ষমতা সম্পন্ন ক্যামেরা ব্যবহার করা হয়। পাশাপাশি খেলার মধ্যে ন্যায্যতা বাড়ায় এবং সিদ্ধান্ত গ্রহণে সকল ত্রুটিগুলো দূর করে। এই প্রযুক্তি ব্যবহারের ফলে আম্পায়ারের সিদ্ধান্তে নির্ভুলতা বৃদ্ধি পেয়েছে। এবারের বিপিএলে এই প্রযুক্তির উন্নত সংস্করণ ব্যবহার করা হবে।

৫/ LED Stump Bell

ক্রিকেটকে আলোকিত করেছে আলোক উজ্জ্বল বা এলইডি স্টাম্প বেল। এর ফলে রান আউট বা স্টাম্পিং এর সময় সঠিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আম্পায়ারদের কাজকে অনেক সহজ করে দিয়েছে। পাশাপাশি ক্রিকেটকে আরো নির্ভুলভাবে উপস্থাপন করতে এই প্রযুক্তি সহায়তা করছে।

৬/ High Speed Camera

উচ্চগতির ক্যামেরার সাহায্যে ক্রিকেটারদের কৌশল এবং বলের গতির বিশদ ব্যাখ্যা পাওয়া যায় এবং খেলার স্লো মোশন রিপ্লে এবং খেলার বিশ্লেষণ সুক্ষভাবে বুঝতে এই ক্যামেরাগুলোর ব্যবহার ক্রিকেট বিশ্বকাপে প্রযুক্তির বৈপ্লবিক প্রভাব হিসেবে কাজ করছে।

৭/ Machine Learning

আধুনিক ক্রিকেটে বিগ ডাটা এনালাইসিস এবং মেশিন লার্নিং এর আবির্ভাব ঘটেছে। আইসিসি ক্রিকেট বিশ্বকাপের দলগুলো ক্রিকেটারের পারফরমেন্স প্রতিপক্ষের কৌশল সহ আরও অনেক কিছু বিস্তারিত বিশ্লেষণের জন্য এই প্রযুক্তি ব্যবহার করে। আর এবারের বিপিএলে এই প্রযুক্তিটি ব্যবহার করবে বলে জানিয়েছে বিসিবি। এই বিশ্লেষণ মূলক পদ্ধতি ক্রিকেটের পর্যাপ্ত গভীরতাকে প্রশস্ত করে।

৮/ Digital Platform

দর্শকদের ক্রিকেটের সঙ্গে যুক্ত করার নতুন মাধ্যম হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ডিজিটাল প্লাটফর্ম। এই প্রযুক্তি গুলোর মাধ্যমে খেলার রিয়েল টাইম আপডেট, পর্দার পিছনের ঘটনা ও ক্রিকেটার আর ভক্তদের মধ্যে পারস্পারিক দূরত্ব মেটানো সম্ভব।

বন্ধুরা এবারের বিপিএলে এই প্রযুক্তি গুলো কতটুকু গুরুত্বপূর্ণ হয়ে উঠবে বলে আপনার মনে হয় তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন এবং এবারের বিপিএলে বিসিবির এরকম সিদ্ধান্তকে আপনি কতটুকু মূল্যায়ন করছেন তা অবশ্যই আমাদেরকে জানাতে ভুলবেন না। বিপিএলের সকল আপডেটগুলি পেতে চাইলে আমাদের সাইটের সঙ্গেই থাকুন ধন্যবাদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।