খেলাধুলা

ওয়াডে বিশ্বকাপ ২০২৭ শ্রীলঙ্কার স্কোয়াড, সময়সূচী, ভেন্যু এবং টিকিট কাটার নিয়ম

ওয়াডে বিশ্বকাপ ২০২৭ শ্রীলঙ্কার স্কোয়াড

ওয়াডে বিশ্বকাপ ২০২৭ শ্রীলঙ্কার স্কোয়াড! শ্রীলঙ্কা  বর্তমান ক্রিকেট বিশ্বে এক পরিচিত নাম তাদেরকে দ্য লায়ন্স নামে ডাকা হয়ে থাকে। যার অর্থ সিংহের থাবা। শ্রীলঙ্কা মূলত ক্রিকেটে পরিচিতি লাভ করে ১৯৯০ সালের পর থেকে। কেননা তাদের যে সাফল্যগুলো এসেছে তা মূলত ৯০ দশকের পর থেকে আসতে শুরু করেছে। শ্রীলংকা এখন পর্যন্ত ৩ বার ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল খেলেছে। এর মধ্যে দুইবার রানারাপ এবং একবার বিশ্বকাপ নিজেদের ঘরে নিয়েছে।

শ্রীলঙ্কার ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা

শ্রীলঙ্কার ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাকে  (সিংহলি: ශ්‍රී ලංකා ජාතික ක්‍රිකට් කණ්ඩායම, তামিল: இலங்கை தேசிய கிரிக்கெட் அணி) নামে ডাকা হয়। শ্রীলংকার ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা ১৯৬৫ সালে সহযোগী সদস্য এবং ১৯৮১ সালে আইসিসির পূর্ণ সদস্য পদ লাভ করে। শ্রীলংকার ক্রিকেট বোর্ডের সদর দপ্তর সিংহলীজ স্পোর্টস ক্লাব, কলম্বোয় অবস্থিত এবং এর সভাপতি জয়ন্ত ধর্মদাসা, সচিব নিশান্থ রানাতুঙ্গা, প্রশিক্ষক মারভান আতাপাত্তু, পৃষ্ঠপোষক ডায়ালগ এক্সিয়াতা পিএলসি শ্রীলঙ্কা টি বোর্ড।

শ্রীলঙ্কা দলের ক্রিকেট ইতিহাস

শ্রীলঙ্কা আইসিসির পূর্ণ সদস্য পদ অর্জন করে ১৯৮১ সালে। এর আগে তারা সর্বপ্রথম ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৯৭৫ সালে ওডিআই ম্যাচ খেলার মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে পদার্পণ করে। এরপর ১৯৮২ সালে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচ খেলে এবং ২০০৬ সালে আবারো ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচ খেলে। নিচে শ্রীলঙ্কার সকল ফরমেটে অংশগ্রহণ করা ম্যাচগুলোর পরিসংখ্যান তুলে ধরা হয়।

  ম্যাচের format       মোট ম্যাচ           জয়         পরাজয়            ড্র
টেস্ট ২৯৯ ৯৫ ১১৩ ৯১
ওডিআই ৮৭০ ৩৯৫ ৪৩২ ৫ টা টাই, ৩৮ টা ফলাফলা হয়নি
টি-টোয়েন্টি ১৫৪ ৬৮ ৮১ ৩ টা টাই, ২ টা ফলাফলা হয়নি

শ্রীলঙ্কা দলের বিশ্বকাপ ইতিহাস

শ্রীলঙ্কা সর্বপ্রথম ১৯৯৬ সালে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে অংশগ্রহণ করে এবং প্রথমবারই তারা বিশ্বকাপ নিজেদের ঘরে নেয়। এরপর ২০০৭ এবং ২০১১ সালে তারা পুনরায় বিশ্বকাপের ফাইনালে অংশগ্রহণ করে রানারাপ হয়। নিচে শ্রীলঙ্কা দলের বিশ্বকাপ অর্জুন তুলে ধরা হলো।

             সাল       আয়োজিত দেশ               জয়ী         রানার আপ
১৯৯৬ পাকিস্তান, ভারত ও শ্রীলঙ্কা শ্রীলঙ্কা অস্ট্রেলিয়া
২০০৭ ওয়েস্ট ইন্ডিজ অস্ট্রেলিয়া শ্রীলঙ্কা
২০১১ ভারত,বাংলাদেশ এবং শ্রীলঙ্কা ভারত শ্রীলঙ্কা

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ শ্রীলঙ্কা দলের সময়সূচি ও ভ্যেনু

ভারতে অনুষ্ঠিতব্য ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে শ্রীলঙ্কা মোট ৬টি ভ্যেনুতে অংশগ্রহণ করবে। নিচে শ্রীলঙ্কা যেসব ভ্যেনুতে তাদের ম্যাচগুলো খেলবে সেসব ভ্যেনুর তালিকা ও সময়সূচী দেওয়া হল।

            তারিখ              ম্যাচ             সময়             ভ্যেনু
৭ অক্টোবর ২০২৩ দক্ষিণ আফ্রিকা বনাম শ্রীলঙ্কা দুপুর ২ টা দিল্লী
১০ অক্টোবর ২০২৩ পাকিস্তান বনাম শ্রীলঙ্কা দুপুর ২ টা হায়দরাবাদ
১৬ অক্টোবর ২০২৩ অস্ট্রেলিয়া বনাম শ্রীলঙ্কা দুপুর ২ টা লখনও
২১ অক্টোবর ২০২৩ নেদারল্যান্ডস বনাম শ্রীলঙ্কা দুপুর ২ টা লখনও
২৬ অক্টোবর ২০২৩ ইংল্যান্ড বনাম শ্রীলঙ্কা দুপুর ২ টা বেঙ্গালুরু
৩০ অক্টোবর ২০২৩ আফগানিস্তান বনাম শ্রীলঙ্কা দুপুর ২ টা পুনে
০২ নভেম্বর ২০২৩ ইন্ডিয়া বনাম শ্রীলঙ্কা দুপুর ২ টা মুম্বাই
০৬ নভেম্বর ২০২৩ বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা দুপুর ২ টা দিল্লী
০৯ নভেম্বর ২০২৩ নিউজিল্যান্ড বনাম শ্রীলঙ্কা দুপুর ২ টা বেঙ্গালুরু
১৫নভেম্বর ২০২৩ সেমি ফাইনাল ১ দুপুর ২ টা মুম্বাই
১৬ নভেম্বর ২০২৩ সেমি ফাইনাল ২ দুপুর ২ টা কলকাতা
১৯ নভেম্বর ২০২৩ ফাইনাল দুপুর ২ টা আহমেদাবাদ

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ শ্রীলঙ্কার দলের স্কোয়াড

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর জন্য শ্রীলঙ্কা এখনো তাদের ফুল স্কোয়াড ঘোষণা করেনি। ঘোষণা করার সঙ্গে সঙ্গেই আমরা আমাদের সাইট আপলোড করে আপনাদের জানিয়ে দেওয়ার চেষ্টা করব।

            ব্যাটার       উইকেট কিপার         অলরাউন্ডার            বোলার

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ টিকিট কাটার নিয়ম এবং সোশ্যাল সাইট ও টিকিটের মূল্য

ওয়াডে বিশ্বকাপ ২০২৭ শ্রীলঙ্কার স্কোয়াড ওয়ার্ল্ড কাপ মানেই যেন উন্মাদনা আর বিশেষ করে সকলের কাছে একটা প্রশ্ন জাগে কিভাবে এবং কত টাকা হতে পারে একটি বিশ্বকাপের টিকিটের মূল্য। ICC ইতিমধ্যে জানিয়ে দিয়েছে তাদের নিজস্ব ওয়েবসাইট থেকে যে কেউ চাইলে ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর টিকিট সংগ্রহ করতে পারে।

এছাড়াও বিভিন্ন Online platform যেমন বুক মাই শো, পেটিএম, পেটিএম ইনসাইডাস থেকে ক্রিকেট প্রেমিক ভক্তরা সংগ্রহ করতে পারবে এবারের বিশ্বকাপের টিকিট। এছাড়া ICC এবারের বিশ্বকাপের ৭০% টিকিট অনলাইনে ছাড়া ঘোষণা দিয়েছে এবং সীমিত সংখ্যক টিকিট কাউন্টার থেকে সংগ্রহ করা যাবে।

এবারের বিশ্বকাপের টিকিটের সর্বনিম্ন মূল্য ধরা হয়েছে ৫০০ রুপি থেকে ১০,০০০ রুপি। তবে ম্যাচ ও ভেন্যুর উপর নির্ভর করে পরিবর্তন হতে পারে টিকিটের দাম।

বন্ধুরা ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ শ্রীলঙ্কা কি পারবে এবারও তাদের অতীতের রেকর্ডকে ধরে রাখতে। আপনার কি মনে হয় অবশ্যই আপনার মন্তব্য আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন। আর আপনি যদি একজন শ্রীলঙ্কান ক্রিকেটপ্রেমিক হয়ে থাকেন তাহলে শ্রীলংকার সকল ম্যাচের আপডেট পেতে আমাদের সাইটটি ফলো করে সঙ্গেই থাকুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।