খেলাধুলা

কোপা আমেরিকা ২০২৪ প্রাইজমানি কত

কোপা আমেরিকার প্রাইজমানি কত! কোপা আমেরিকা হলো দক্ষিণ আমেরিকার দলগুলোকে নিয়ে অনুষ্ঠিত একটি শতবর্ষ ফুটবল টুর্নামেন্ট।

কোপা আমেরিকার প্রাইজমানি কত

যেখানে সর্বমোট ১৬টি দল অংশগ্রহণ করে। প্রতি দুই বছর পর পর এই টুর্নামেন্টটি দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবল আয়োজন করে থাকে। আর এই টুর্নামেন্টের সবচেয়ে আকর্ষণীয় ও জমজমাট ম্যাচটি হল ব্রাজিল এবং আর্জেন্টিনা ম্যাচ। যেখানে একটি ম্যাচের খেলা দেখার জন্য প্রায় কয়েক হাজার ডলার পর্যন্ত খরচ করতে হয়।

টুর্নামেন্টটি অনেক পুরনো হওয়ায় এর মর্যাদা অনেক বেশি এবং সারা বিশ্বের মধ্যে এই টুর্নামেন্টটি জনপ্রিয়তার দিক দিয়ে তৃতীয়তম অবস্থান ধরে রেখেছে। আমরা সকলেই জেনে গেছি যে ২০২৪ কোপা আমেরিকা ২০ শে জুন শুরু হয়ে চলবে দুই জুলাই পর্যন্ত। ২৬ দিনের এই টুর্নামেন্টটি অত্যন্ত জমজমাট এবং আকর্ষণীয় হয়ে থাকে। আর এই টুর্নামেন্টের জন্য কনমেবল একটি বিরাট অংশ পুরস্কার দিয়ে থাকে। তবে এই পুরস্কারটি দলে খেলারতো খেলোয়াড়দের চেয়ে অনেক কম। চলুন জেনে নেই ২০২৪ কোপা আমেরিকার প্রাইজমানি কত সে সম্পর্কে।

কোপা আমেরিকা প্রাইজমানি

২০২৪ কোপা আমেরিকার জন্য কনমেবল বরাদ্দ করেছে সর্বমোট ১ লক্ষ ৯০ হাজার মার্কিন ডলার। যেখান থেকে পর্যায়ক্রমের দলগুলোকে বন্টন করে দেওয়া হবে। তবে এর মধ্যে চ্যাম্পিয়ন দলকে দেওয়া হবে ১  লক্ষ মার্কিন ডলার। অর্থাৎ বাংলাদেশি টাকায় ১০০ কোটি টাকারও বেশি। এরপর রানার্সআপ দলকে দেওয়া হবে ৫০ হাজার মার্কিন ডলার। অর্থাৎ বাংলাদেশি টাকায় ৫০ কোটি টাকার বেশি। এছাড়া কোপা আমেরিকায় অংশগ্রহণ করা অন্যান্য দলগুলোকে প্রস্তুতি ও অন্যান্য আনুষঙ্গিক খরচ বাবদ দেওয়া হবে ৪০ হাজার মার্কিন ডলার। অর্থাৎ বাংলাদেশি টাকায় প্রায় ৪০ কোটি টাকা। এর বাইরে টুর্নামেন্ট সেরার পুরস্কার, ম্যান অফ দ্যা ম্যাচ পুরস্কার তো আছেই।

তবে একটি মজার বিষয় আপনাদের জেনে রাখা দরকার। টুর্নামেন্টে অংশগ্রহণ করা আর্জেন্টিনার এবং ব্রাজিল দলের খেলোয়াড়দের বর্তমান বাজার মূল্য চ্যাম্পিয়ন প্রাইজ মানির চেয়ে অনেক বেশি। কেননা ট্রান্সফার মার্কেটে ব্রাজিল স্কোয়াডে থাকা ২৪ জন প্লেয়ারের মোট মার্কেট ভ্যালু ৯১১ মিলিয়ন ইউরো। যা বাংলাদেশী টাকায় ৯ হাজার ১শ ৬৮ কোটি টাকার বেশি। অন্যদিকে আর্জেন্টিনার স্কোয়াডে থাকা প্লেয়ারদের বর্তমান মার্কেট ভ্যালু ৬৪৬ মিলিয়ন ইউরো। যা বাংলাদেশী টাকায় ৬ হাজার ৫শ কোটি টাকার বেশি।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।