খেলাধুলা

২০২৪ কোপা আমেরিকা এবার যুক্তরাষ্ট্রের মাটিতে

২০২৪ কোপা আমেরিকার আয়োজক দেশ! আগামী ২০২৪ সালের জুন মাসে বসতে যাচ্ছে কোপা আমেরিকার ৪৮ তম আসর। যেখানে সর্ব মোট ১৬টি দল অংশগ্রহণ করবে।

২০২৪ কোপা আমেরিকার আয়োজক দেশ

এখানে লাতিন আমেরিকার দশটি দল এবং উত্তর মধ্যে আমেরিকার পাশাপাশি ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ থেকেও ছয়টি দেশকে খেলার জন্য আমন্ত্রণ জানানো হয়। ২০২৪ কোপা আমেরিকা যুক্তরাষ্ট্রের মাটিতে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। যুক্তরাষ্ট্র সর্বশেষ ১৯৯৪ সালে ফিফা বিশ্বকাপের আয়োজন করেছিল।

এরপর ২০১৬ সালে কোপা আমেরিকার শতবর্ষ উদযাপন উপলক্ষে কোপা আমেরিকা সেন্সনারি আয়োজন করেছিল। এরপর এখন পর্যন্ত তেমন কোনো বড় টুর্নামেন্টের আয়োজন করেনি। তবে ২০২৬ ফিফা বিশ্বকাপ যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তাই দেশটির ২০২৬ বিশ্বকাপের প্রস্তুতি সরূপ এবারের কোপা আমেরিকা আয়োজন করতে যাচ্ছে। যেহেতু কোপা আমেরিকা সারা বিশ্বের মধ্যে তৃতীয় জনপ্রিয় একটি ফুটবল টুর্নামেন্ট তাই এই টুর্নামেন্টটিও ফিফা বিশ্বকাপ টুর্নামেন্টের চাইতে কম নয়।

কোপা আমেরিকা এখন পর্যন্ত সবচেয়ে বেশিবার আয়োজন করেছে আর্জেন্টিনা। কোপা আমেরিকা সর্বপ্রথম ১৯১৬ সালে আর্জেন্টিনার মাটিতে অনুষ্ঠিত হয়। এরপর থেকে এখন পর্যন্ত এই টুর্নামেন্টটি চলমান রয়েছে। টুর্নামেন্টের বর্তমান বয়স ১০৮ বছর। আর এই ১০৮ বছরের মধ্যে সবচেয়ে বেশি ৯  বার আর্জেন্টিনার মাটিতে অনুষ্ঠিত হয়। এরপরে উরুগুয়ে ৭, ব্রাজিলে ৬ বার অনুষ্ঠিত হয়।

২০২৪ সালে কোপা আমেরিকার ৪৮ তম আসর অনুষ্ঠিত হবে। এখন পর্যন্ত এই টুর্নামেন্টটি সবচেয়ে বেশিবার আর্জেন্টিনা ও উরুগুয়ে নিজেদের ঘরে নিয়েছে। তারা জুথাক্রমে ১৫ বার করে এই টুর্নামেন্ট জিতেছে। এরপরে ব্রাজিল জিতেছে ৯  বার, চিনি, পেরু ২বার করে এই টুর্নামেন্ট জিতেছে।

টুর্নামেন্টটিকে বর্তমানে মর্যাদার লড়াই হিসেবে আখ্যায়িত করা হয়। কেননা এটি লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াই। যারা এই টুর্নামেন্টটি জয়লাভ করবে তারা দুই বছর আমেরিকা শাসন করবে। ২০২৪ কোপা আমেরিকার আয়োজক দেশ অর্থাৎ শ্রেষ্ঠত্বের মুকুট ধরে রাখবে। গেল ২০২১ কোপা আমেরিকা আর্জেন্টিনা জয়লাভ করে। এমনকি তারা ২০২২ সালে কাতার বিশ্বকাপে তাদের জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে সক্ষম হয় এবং মেসির জীবনে সর্বপ্রথম বিশ্বকাপ জয় হয়। এর মাধ্যমে মেসি বিশ্বের সেরা খেলোয়াড়দের তালিকায় অন্তর্ভুক্ত হয়।

বন্ধুরা কোপা আমেরিকা নিয়ে আপনার যদি কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন। কোপা আমেরিকা ২০২৪ সম্পর্কে আমাদের এই ওয়েবসাইটে আরো বিস্তরভাবে আলোচনা করা হয়েছে। আপনারা যদি কোপা আমেরিকার সকল দলের স্কোয়ার্ড, সময়সূচী, লাইভ টিভি চ্যানেল, টিকিট কাটার নিয়ম সহ অন্যান্য বিষয় জানতে চান তাহলে আমাদের পরবর্তী পোস্টগুলো ফলো করুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।