রাজনীতি

পুতিনকে ৪৩ বার হত্যা প্রচেষ্টার পেছনের কারন কি

পুতিনকে হত্যা প্রচেষ্টার কারন কি! ভ্লাদিনের পুতিন কিভাবে তিনি ৪৩ টি হত্যা প্রচেষ্টা থেকে বেঁচে গেছেন। শক্তির সাথে, বুদ্ধিমত্তার জন্য, নাকি ভাগ্যের জোরে।

পুতিনকে হত্যা প্রচেষ্টার কারন কি

রাশিয়ার রহস্যময় এবং বিতর্কিত নেতা ভ্লাদিনের পুতিন কয়েক বছর ধরে শুধু দেশের রাজনীতিতেই আধিপত্য বিস্তার করেননি বরং পতন ঘটাতে পারে এমন প্রতিকূলতাকে দমন করতেও সক্ষম হয়েছেন। তার শাসনের সবচেয়ে কৌতুহলী দিকগুলির মধ্যে একটি হল অসংখ্য হত্যা প্রচেষ্টা থেকে বেঁচে থাকার অদ্ভুত ক্ষমতা। বিষ প্রয়োগ থেকে হঠাৎ হামলা তিনি তার জীবনে বিরুদ্ধে ৪৩ টির  বেশি প্রত্যা প্রচেষ্টা থেকে রক্ষা পেয়েছেন বলে মনে করা হয়। গত বছর ২০২২ এর মে মাসে ইউক্রেনের চিফ অফ ডিফেন্স ক্লিনার ভুদানা প্রকাশ করেছিলেন, রাশিয়া ইউক্রেন যুদ্ধের শুরুতে পুতিনের উপর একটি ব্যর্থ হত্যা প্রচেষ্টা হয়েছিল। ২০১২ সালের রাশিয়ান বিশেষ বাহিনীর বিদ্রোহী অ্যাডাম স্মিথকে গ্রেফতার করা হয়েছিল জিজ্ঞাসাবাদে তিনি হত্যার কথা স্বীকার করেন।

পুতিনকে হত্যায় আফগান চেচেন বাহিনী

২০০২ সালে আজার বাইজান সফরের সময় একজন ইরাকিকে রুশ নেতা হত্যার ষড়যন্ত্রের জন্য আটক করা হয়েছিল। ঐ ব্যক্তি আফগান ও চেচেন বাহিনীর সঙ্গে সম্পর্ক ছিল। পরে তাকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়। ২০০২ সালের নভেম্বরে পুতিনকে হত্যার আরেকটি হয়ষড়যন্ত্রের কথা জানানো হয়।

তখন প্রকাশ পায় রাশিয়ার নেতা যে রাস্তা দিয়ে যাব সেখানে মেরামত কারীর ছদ্মবেশে একদম লোক একটি বোমা পেতেছে। অক্টোবর ২০০৩ সালে ব্রিটিশ পুলিশের একটি সন্ত্রাসবাদী ওয়াট পুতিনকে হত্যার একটি চক্রান্ত ব্যর্থ করে। তারা ঘাতক হিসেবে সন্দেহ ভাজন দুই ব্যক্তিকে গ্রেফতার করে। যাদের মধ্যে একজনকে সাবেক রাশিয়ান সিক্রেট সার্ভিসের হিটম্যান বলে দাবি করা হয়।

পুতিনের সম্ভাব্য হত্যা চেষ্টা গুলো

পুথিনের প্রায় আড়াই দশকের শাসনামলে এরকম আরো বহু খবর শোনা গিয়েছে। মানুষের মনে প্রশ্ন তিনি কিভাবে এতগুলো হত্যা প্রচেষ্টা থেকে বেঁচে গেলেন। চলুন তার কিছুটা জেনে নেওয়া যাক।

রাশিয়ান প্রেসিডেন্ট এর নিরাপত্তা দুর্ভেদ্য। দুর্দান্তভাবে নিবেদিত একটি নিরাপত্তা বাহিনী থেকে শুরু করে বিশ্বের সবচেয়ে নিরাপদ যানবাহন তাকে দিয়েছে সেরা সুরক্ষা। ফেডারাল প্রোটেকটিভ সার্ভিস রাশিয়ান রাষ্ট্রপতির নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত। পুতিনের দেহরক্ষীরা অভিজ্ঞদের থেকে বেছে নেওয়া কেজিবি এজেন্ট যারা মার্শাল আর্ট গুপ্ত হত্যায় পারদর্শী।

গুজব আছে সম্ভাব্য হত্যা চেষ্টা ঠেকাতে পুতিন তার মত দেখতে বডি ডাবল ব্যবহার করেন। যদিও তিনি তা অস্বীকার করে থাকেন না।

কেজিবির একজন সক্রিয় এজেন্ট হিসেবে ভ্লাদিমের পুতিনের অতীত নিঃসন্দেহে তার স্বাভাবিক প্রবৃত্তিকে সুরক্ষা ও তার কৌশলগত চিন্তা ধারাকে প্রভাবিত করেছেন।

পূর্ব জার্মানিতে গুপ্তচর হিসেবে তার মেয়াদকালে তিনি প্রতিকূলতায় বেঁচে থাকায় অভ্যস্ত হয়েছিলেন। সম্ভাব্য আক্রমণকারীদের বিভ্রান্ত করার জন্য পুথিনের গাড়ি বহরে প্রায় বেশ কয়েকটি একই রকম দেখতে গাড়ি থাকে। এই কৌশলে রাষ্ট্রপতি কোন গাড়িতে আছেন তা চেনা কঠিন হয়। যা ব্যর্থ প্রচেষ্টার সম্ভাবনা বাড়িয়ে তুলে।

পুতিনের ভ্রমণ সম্পর্কে তথ্য

পুতিন তার ভ্রমণ পরিকল্পনা সম্পর্কে গোপন রাখার জন্য পরিচিত। এই নিয়ে খুব কমই আগে থেকে ঘোষণা হয়। বেশিরভাগ সময় তিনি নিরাপদে ফিরে আসার পরে তা প্রকাশ করা হয়। শত্রুদের মধ্যে ডাবল এজেন্ট নিয়োগের চেষ্টা করা হয়। এমন ডাবল এজেন্ট এর কারণে পুতিনির বিরুদ্ধে বেশ কিছু হত্যা প্রচেষ্টা ব্যর্থ হয়েছে বলে মনে করা হয়। এই ঘটনাগুলোকে ঘিরে অবিশ্বাস্য গল্পগুলো বিশ্বমঞ্চে একজন শক্তিশালী, রহস্যময় এবং আপাত দৃষ্টিতে অভিন্নেশ্বর নেতা হিসেবে তার ভাবমূর্তিকে মজবুত করেছে। তা সত্ত্বেও এটা মনে রাখা প্রয়োজন এই ধরনের অনেক প্রচেষ্টার পেছনের কারণ ও সত্য বিবরণ রহস্য অনুমানে ঢাকা থাকে।

পুতিনের এতগুলো হত্যার চেষ্টা থেকে বাঁচার ক্ষমতা নিঃসন্দেহে তার কৌশলগত বুদ্ধিমত্তা শক্তিশালী,  নিরাপত্তা ব্যবস্থা এবং রাজনৈতিক দক্ষতার প্রমাণ। রাশিয়ান রাষ্ট্রপতি প্রতিকূলতার বিরুদ্ধে বারবার সুরক্ষা থাকতে সক্ষম হয়েছেন। এরপরও ভাগ্য তার অনুকুলে বলে মনে করেন তার  অনেক প্রতিপক্ষ।

বন্ধুরা রাশিয়ান প্রেসিডেন্ট পুতিনের সুরক্ষা ব্যবস্থা নিয়ে আপনার মতামত আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন। এরকমই বিশ্ব নেতাদের নিরাপত্তা বিষয়ে জানতে চাইলে আমাদের পরবর্তী পোস্টটি ফলো করুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।