রাজনীতি

ভারতের কেন তাদের দেশের নাম পরিবর্তন করতে চায়

ভারত কেন দেশের নাম পরিবর্তন করতে চায়

ভারত কেন দেশের নাম পরিবর্তন করতে চায়! বিশ্বের  ১৯৫ টি দেশের মধ্যে বিগত ৮৮ বছরে ১১ টি দেশ নিজেদের নাম পরিবর্তন করেছে। নাম পরিবর্তনের পেছনে রয়েছে ঐতিহাসিক, সামাজিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক বিভিন্ন প্রেক্ষাপট।

একটি দেশের নাম পরিবর্তন তার পরিচয়, সার্বভৌমত্ব বা ঐতিহাসিক পরিবর্তনের প্রতীক হতে পারে। আনুষ্ঠানিকভাবে  একটি দেশের নাম পরিবর্তন করা খুব সহজ একটা বিষয় নয়। নাম পরিবর্তনে একটি দেশের ব্যয় হয় প্রচুর পরিমাণে অর্থ। সঙ্গে লাইসেস প্লেট পরিবর্তন সরকারি লেটারহেড এবং অফিসিয়াল স্বাক্ষর পরিবর্তন সামরিক এবং খেলাধুলার পোশাকে নাম পরিবর্তন এবং দেশীয় মুদ্রার পরিবর্তনের মত অন্যান্য জটিলতা রয়েছে।

সম্প্রতি ভারতের প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া লেখার পরিবর্তে প্রেসিডেন্ট অফ ভারত ব্যবহার করা হয়েছে। এর ফলে ইন্ডিয়া থেকে ভারত নাম পরিবর্তনের এই সম্ভাবনাটি আবারও সামনে এসেছে। ধারণা করা হচ্ছে ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া লোকসভার বিশেষ অধিবেশনে দেশের নতুন নামকরণের প্রস্তাবটি উত্থাপন করবেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চলুন আমরা এবার জেনে নেই বিগত ৮৮ বছরে বিশ্বের যে দেশগুলো নিজেদের নাম পরিবর্তন করেছে তার একটি তালিকা।

১/ ইরান

পারস্য থেকে ইরান নাম পরিবর্তনের তালিকায় প্রথম দেশ ইরান। ২৮ মার্চ ১৯৩৫ সালে ফারসি নববর্ষে রেজা শাহ এই ঘোষণা দিয়েছিলেন। আনুষ্ঠানিকভাবে তার দেশের নাম পারস্য থেকে ইরান রাখা হয়।

ইরান

২/ থাইল্যান্ড

থাইল্যান্ড ১৯৪৯ সাল পর্যন্ত সিয়াম নামে পরিচিত ছিল। থাইল্যান্ড শব্দের অর্থ স্বাধীনতার দেশ। স্বাধীন দেশ নিয়ে জনগণের গর্বের উপর জোর দেওয়ার জন্য এই নামটি বেছে নেওয়া হয়।

থাইল্যান্ড

৩/ বাংলাদেশ

১৯৭১ সালে পূর্ব পাকিস্তান রক্ত খয়ি যুদ্ধের পর পশ্চিম পাকিস্তান থেকে আলাদা হয়ে যায়। স্বাধীনতার পর বাংলাদেশ নামটি ঘোষণা করা হয়।

বাংলাদেশ

৪/ শ্রীলংকা

 শ্রীলং থেকে শ্রীলংকা ১৯৭২ সালে এই দীপ দেশটি তার নাম পরিবর্তন করে শ্রীলংকা রাখে। শৃঙ্গহলি ভাষা থেকে উদ্ভব এই শব্দ দেশটিতে মূলত প্রজাতন্ত্র ঘোষণা করে। সিংহলি ভাষায় যার অর্থ আলোকিতভূমি যা দেশটির প্রাকৃতিক সৌন্দর্যের উপর জোর দিয়ে থাকে। (ভারত কেন দেশের নাম পরিবর্তন করতে চায়)

৫/ মিয়ানমার

বার্মা থেকে মিয়ানমার। বার্মা নামে পরিচিত দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির নাম বর্তমানে মিয়ানমার ১৯৮৯ সালে ক্ষমতাসীন জান্তা সরকার এই নামটি রাখেন। পরিবর্তনটি ব্যাপক আন্তর্জাতিক বিতর্ক এবং বিরোধীতার মুখোমুখি হয়েছিল। কারণ নামটি জান্তা সরকারের ক্ষমতাকে বৈধ করার একটি প্রচেষ্টা হিসেবে বিবেচিত করা হয়েছিল।

মিয়ানমার

৬/ স্লোভাকিয়া

চেকঅস্লোভাকিয়া থেকে চেক প্রজাতন্ত্র এবং স্লোভাকিয়া। ১৯৯৩ সালে চেকঅস্লোভাকিয়া বিলুপ্তির ফলে দুটি আলাদা দেশ তৈরি হয়। চেক প্রজাতন্ত্র এবং স্লোভাকিয়া। এই শান্তিপূর্ণ বিচ্ছিন্নতা কমিউনিস্ট শাসনের সমাপ্তি তুলে ধরে।

স্লোভাকিয়া

৭/কঙ্গো

আয়ার থেকে গণপ্রজাতন্ত্রী কঙ্গো। ১৯৯৭ সালে বেশ কিছু রাজনৈতিক উত্থান-পতন এবং সংঘর্ষের পর নাম পরিবর্তন করে ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গো রাখা হয়। নতুন নামটি গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় প্রত্যাবর্তনের উপর জোর দিয়েছে।

কঙ্গো

৮/ চ্যাকিয়া

চেক প্রজাতন্ত্র থেকে চ্যাকিয়া। ২০১৬ সালের এপ্রিলে কোম্পানি এবং ক্রিয়া ইভেন্ট গুলোর জন্য দেশের নামকরণের সুবিধার্থে চেক প্রজাতন্ত্রকে চ্যাকিয়া নামে পরিবর্তন করা হয়েছিল। নামটি চূড়ান্ত করনের সিদ্ধান্ত নেওয়া পর্যন্ত ২০ বছর ধরে আলোচনায় ছিল।

চ্যাকিয়া

৯/ এছোয়াতিনি

শুয়াজিল্যান্ড থেকে এছোয়াতিনি ২০১৮ সালের এপ্রিলে আফ্রিকান দেশ শুয়াজিল্যান্ডের রাজা  আনুষ্ঠানিকভাবে দেশটির নাম পরিবর্তন করে এছোয়াতিনি রাখার ঘোষণা দেন। কেননা আগের নামটি সুইজারল্যান্ড এর সঙ্গে অনেকটা মিল থাকার কারণে বিভ্রান্তির সৃষ্টি হতো।

এছোয়াতিনি

১০/ উত্তর মেসিডনিয়া প্রজাতন্ত্র

মেসিডনিয়া থেকে উত্তর মেসিডনিয়া প্রজাতন্ত্র। ২০১৯ সালে মেসিডোনিয়া প্রজাতন্ত্র উত্তর মেসিডোনিয়া নামে নামকরণ করা হয়। নামের পরিবর্তনটি গ্রিসের সঙ্গে একটি দীর্ঘ স্থায়ী বৈরিতার সমাপ্তি করেছিল।

উত্তর মেসিডনিয়া প্রজাতন্ত্র

১১/ তুর্কি

তুরস্ক থেকে তুর্কি। ২০২১ সালে তুরস্ক থেকে তুর্কি নামটি পরিবর্তন করা হয়। তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান দেশটির নাম তুর্কি করার ঘোষণা দিয়েছেন এবং দেশটিকে আন্তর্জাতিকভাবে তুর্কি নামকরণ হিসেবে স্বীকৃতি দেওয়া হবে বলে জানিয়েছেন।

তুর্কি

বন্ধুরা বিগত ৮৮ বছরে আমরা ১১ টি দেশের নাম পরিবর্তন করার একটি তালিকা দেখলাম। সে হিসেবে ভারতের নাম পরিবর্তন আপনার কাছে কতটুকু যুক্তিযুক্ত বলে মনে হয় তা আমাদেরকে কমেন্ট করে জানিয়ে দিন এবং নিত্য নতুন রাজনৈতিক বিষয়ে পোস্ট পেতে সঙ্গেই থাকুন।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।