খেলাধুলা

এবারের আইপিএলে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করবে মুস্তাফিজুর রহমান

মুস্তাফিজুরের দাম কত

আইপিএলে মুস্তাফিজুরের দাম কত! এবারের আইপিএলে বাংলাদেশের হয়ে একমাত্র প্রতিনিধিত্বকারী কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। প্রথমবারের মতো আইপিএলের নিলাম দেশের বাইরে দুবাইয়ে অনুষ্ঠিত হয়।

যেখানে ৩৩৩ জন খেলোয়াড়ের ভাগ্য নির্ধারিত হয়। এর মধ্যে সবচেয়ে বেশি দামে বিক্রি হয় অস্ট্রেলিয়ান কিংবদন্তি মিচেল স্টার্ক ২৪ কোটি ৭৫ লাখ রুপিতে। এর পরেই আরেক অস্ট্রেলিয়ান কিংবদন্তি  স্যাম কারান ২০ কোটি ৫০ লাখ রুপিতে বিক্রি হয়। যা আইপিএলের সবচেয়ে বেশি দামে বিক্রি হয় খেলোয়াড়ের তালিকায় দ্বিতীয় স্থান।

আর এই আইপিএলে বাংলাদেশের হয়ে একমাত্র খেলোয়াড় হিসেবে মাঠে নামবেন বাংলাদেশের বোলিং ডিপার্টমেন্টের প্রাণ ভোমরা মুস্তাফিজুর রহমান। মুস্তাফিজকে দলে ভিরিয়েছেন চেন্নাই সুপার কিংস। এর জন্য তাদেরকে খরচ করতে হয়েছে ২ কোটি রুপি।

নিলামের আগে বাংলাদেশের হয়ে আরো দুই ফাস্ট বোলার তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম আইপিএলে নাম লিখিয়েছিল। কিন্তু নিলামের আগেই তারা তাদের নাম আইপিএল থেকে উইথড্র করে নেয়। গতবার আইপিএলে কলকাতা নাইট রাইডার্স এর হয়ে খেলা সাকিব আল হাসান এবার আইপিএলে নিজের নাম পাঠাননি।

আর একই পথ ধরে লিটন দাসও এবার আইপিএলে তার নাম পাঠাননি। যেহেতু সামনে বাংলাদেশের অনেকগুলো ম্যাচ রয়েছে তাই বিসিবি শরিফুল এবং তাসকিন আহমেদকে আইপিএলের জন্য ছাড়পত্র দিতে অস্বীকৃতি জানালে তারা দুজনই আইপিএল থেকে তাদের নাম প্রত্যাহার করে নেয়। মুস্তাফিজুর রহমান অনেকদিন যাবত বাংলাদেশের টেস্ট ক্রিকেটের সঙ্গে না থাকার কারণে আইপিএলে খেলার সুযোগ পাচ্ছে। যদিও পুরো আইপিএল মৌসুম খেলতে পারবেনা।

আইপিএলে মুস্তাফিজুরের দাম কত ক্রিকেটপ্রেমিক ভক্তরা বরাবরই আইপিএল আসলে একটি বিষয় লক্ষ্য করে, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বিসিবি আইপিএলে প্লেয়ারদের পাঠানোর জন্য অনাগ্রহতা প্রকাশ করে। এমনকি দেখা গেছে খেলার আগ পর্যন্ত প্লেয়ারদের সঙ্গে বোর্ডের মিটিং চলে।

এরকম অনেক ঘটনার সাক্ষী বাংলাদেশ ক্রিকেট ফ্যানরা হয়েছে। এবারও তা লক্ষ্য করা গেল। যেখানে অন্যান্য দেশের ক্রিকেট বোর্ড আইপিএলে খেলার জন্য তাদের খেলোয়াড়দের অগ্রিম ছাড়পত্র দিয়ে থাকে, সেখানে বিসিবি একদম আলাদা। এমন কি সাউথ আফ্রিকার ক্রিকেট বোর্ড আইপিএলে খেলার জন্য বিসিসিআইয়ের সঙ্গে ৫ জন খেলোয়াড়কে দীর্ঘ সময়ের জন্য চুক্তিতে আবদ্ধ করেছে। আর আমরা তো প্রতিবছর দেখেই থাকি অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এসব দল থেকে আইপিএলের সবচেয়ে দামি খেলোয়াড় নির্বাচন করা হয়। যার মাধ্যমে এসব ক্রিকেট বোর্ডকে এক অনন্য উচ্চতায় অবস্থান করায়।

এবারের আইপিএলে মুস্তাফিজকে নেওয়ার জন্য শুধুমাত্র চেন্নাই সুপার কিংস আগ্রহ প্রকাশ করে। নিলামের শেষ প্রান্তে মোস্তাফিজুরের নাম উঠলে শুরুর দিকে কোন দল আগ্রহ প্রকাশ করেনা। নিলামের এক সময় চেন্নাই সুপার কিংস মুস্তাফিজকে ভিত্তিমূলক ২ কোটি রুপিতে দলে ভিরান। আর এর মাধ্যমে একমাত্র বাংলাদেশী হিসেবে এবারের আইপিএলে মুস্তাফিজুর রহমান প্রতিরোধ করবে। যদিও বরাবরই লক্ষ্য করা যায় আইপিএলে বাংলাদেশের খেলোয়াড়দেরকে শুধুমাত্র দলের ফ্যান ফলোয়ার বাড়ানোর জন্য ব্যবহার করা হয়। যদি এবারও এই কাজটি করা হয় তাহলে আমি ব্যক্তিগতভাবে মনে করি বিসিবির সিদ্ধান্তই সঠিক।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।