শিক্ষা

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪ সকল বিষয়ের PDF ডাউনলোড লিংক

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪

এসএসসি ২০২৪ সংক্ষিপ্ত সিলেবাস অবশেষে প্রকাশিত হয়েছে। এই পোষ্টের মাধ্যমে আজ তোমাদের ২০২৪ সালের এই সম্পর্কে আলোচনা করব। এই পোষ্টের মাধ্যমে তুমি জানতে পারবে আসলেই কি এসএসসি সিলেবাস প্রকাশিত হয়েছে। যদি এসএসসি সিলেবাস প্রকাশিত হয়ে থাকে তবে সিলেবাসটি তুমি কিভাবে ডাউনলোড করবে সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

এসএসসি সিলেবাস ডাউনলোড করার পদ্ধতি

তো আপডেট রেজাল্ট ওয়েবসাইট এর মাধ্যমে আপনি খুব সহজেই এসএসসি ২০২৪ এ সম্পর্কে সঠিক তথ্য পেয়ে যাবেন। তোমাদের সিলেবাস ডাউনলোড করার জন্য কোথাও যেতে হবে না তুমি এই ওয়েবসাইট থেকেই তোমার সিলেবাস টি ডাউনলোড করতে পারবে খুব সহজে। এসএসসি সিলেবাস ডাউনলোড করার পদ্ধতি খুবই সহজ। তো কিভাবে আপনি এসএসসি সংক্ষিপ্ত সিলেবাসটি ডাউনলোড করবেন তার সম্পর্কে নিচে বিস্তারিত সকল তথ্য পেয়ে যাবেন।

এসএসসি ২০২৪ সংক্ষিপ্ত সিলেবাস

বন্ধুরা ১২ এপ্রিল ২০২৩ সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি ২০২৪ সালের শিক্ষার্থীদের উদ্দেশ্য করে বলেন, তোমাদের সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়া হবে। তিনি আরো বলেন ২০২৩ সালের এসএসসি শিক্ষার্থীদের সিলেবাস মোতাবেক তোমাদের সিলেবাস প্রকাশ করা হবে। আরো জানা যায় যে এসএসসি পরীক্ষা জুন সকল বিষয় পরীক্ষা নেওয়া হবে।করোনার কারণে পুরো বিশ্বের শিক্ষাব্যবস্থা অনেক পিছিয়ে আছে।

করোনা স্বাভাবিক অবস্থায় থাকে তবে তোমাদের সকল বিষয়ে   সিলেবাসে পরীক্ষা নেবে। তো তোমরা এ বিষয় নিয়ে আশা করি সকল কিছু বুঝতে পেরেছ। তাই তোমরা এই ওয়েব সাইট থেকে খুব সহজে এটি PDF ডাউনলোড করতে পারবে।

এসএসসি ২০২৪ সংক্ষিপ্ত সিলেবাস PDF

তোমরা কি জানো কিভাবে এসএসসি সিলেবাস এর PDF ডাউনলোড করতে হয়? বর্তমান বাংলাদেশ ডিজিটাল যুগ এই যুগে সকল কিছু তোমরা অনলাইনে পেয়ে যাবে। সিলেবাস PDF ডাউনলোড করা খুবই সহজ। এসএসসি সিলেবাস গুলো নিজ বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইটে পেয়ে যাবে। আবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইটে পাবে http://www.dshe.gov.bd/। এসএসসি তিনটি বিভাগ রয়েছে মানবিক, বিজ্ঞান ও ব্যবসা-বাণিজ্য।

তাছাড়াও তোমাদের সুবিধার জন্য আপডেট রেজাল্ট ওয়েবসাইট, থেকে তিনটি বিভাগের এসএসসি ২০২৪ সংক্ষিপ্ত সিলেবাস খুব সহজে ডাউনলোড করতে পারবে। এসএসসি সিলেবাস ডাউনলোড করার জন্য তোমাদের কোথাও যেতে হবে না। তুমি ঘরে বসেই এখান থেকেই সকল বিভাগের সিলেবাস PDF ডাউনলোড করতে পারবে। তাই নিচে সকল বিভাগের এসএসসি সিলেবাস এর PDF ডাউনলোড করার পদ্ধতি পেয়ে যাবে।

এসএসসি মানবিক বিভাগের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশিত হয়েছে। তোমাদের এসএসসিতে সকল বিষয়ে পরীক্ষা দিতে হবে। আর তোমাদের পূর্ণমান নৈবেত্তিক এবং লিখিত মিলে ১০০ মার্কের পরীক্ষা দিতে হবে। যেহেতু এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশিত হয়েছে এখন তোমরা পরীক্ষার জন্য ভালো করে প্রিপারেশন নাও। তুমি যত ভালো করে পড়াশোনা করবে তুমি ততো ভালো ফলাফল করবে।

মানবিক বিভাগের PDF ডাউনলোড

নিজ বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে মানবিক বিভাগের প্রকাশ করা হবে। আপডেট রেজাল্ট ওয়েবসাইটের মাধ্যমে তুমি খুব সহজেই তোমার মানবিক বিভাগের PDF ডাউনলোড করতে পারবে। এসএসসি সিলেবাস ২০২৪ (সংক্ষিপ্ত সিলেবাস) প্রকাশ করেছে শিক্ষা বোর্ড। সব সাধারণ শিক্ষা বোর্ডের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) এই সিলেবাসে হবে। যেসব শিক্ষার্থীরা বর্তমানে (২০২৩) ১০ম শ্রেণিতে পড়াশোনা করছে এবং ২০২৪ সালে এসএসসি পরীক্ষায় অংশ নেবে, এই সিলেবাস তাদের জন্য প্রযোজ্য।

এসএসসিতে বাংলা ১ম পত্র, বাংলা ২য় পত্র, ইংরেজি ১ম পত্র, ইংরেজি ২য় পত্র, গণিত, আইসিটি, রসায়ন, উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচিতি, বিজ্ঞান, অর্থনীতি, পৌরনীতি, ইতিহাস, ভূগোল ও পরিবেশ, হিসাববিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ, ফিন্যান্স ও ব্যাংকিং, কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, চারু ও কারুকলা, ক্যারিয়ার শিক্ষা, শরীরিক শিক্ষা স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা, ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দু ধর্ম, খ্রিস্টান ধর্ম, বৌদ্ধ ধর্ম, আরবি, সংস্কৃত, পালি ও সংগীত বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে।এর আগে, ১২ জুন ২০২৩ জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) প্রণীত ২০২৪ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার পাঠ্যসূচি অনুমোদন দেয় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন

গত ১২ এপ্রিল ২০২৩ সালের সংক্ষিপ্ত সিলেবাস অনুসারেই ২০২৪ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন তিনি।

তাছাড়াও এসএসসি শর্ট সিলেবাস ২০২৪ পিডিএফ ডাউনলোড লিংক দেওয়া হলো SSC short syllabus ২০২৪ pdf download link (Zip file, 5.96 Megabyte) : http://dhakaeducationboard.gov.bd/ssc_syllabus_23.zip ২০২৪ সালের এসএসসি পরীক্ষার সব বিষয়ের সিলেবাস একসঙ্গে জিপ ফাইল আকারে দিয়েছে শিক্ষা বোর্ড। নিচের লিংক থেকে .Zip ফাইলটি ডাউনলোড করে এরপর UnZip বা Extract করে পিডিএফ ফাইলগুলো পাওয়া যাবে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।