শিক্ষা

যেসব বিশ্ববিদ্যালয়ে পড়লেই পাবেন লাখ টাকার চাকরি

বাংলাদেশের সেরা পাবলিক বিশ্ববিদ্যালয়ের তালিকা 

বাংলাদেশের সেরা পাবলিক বিশ্ববিদ্যালয়ের তালিকা! বাংলাদেশে বর্তমানে শিক্ষার হার বেরেই চলছে। সেইসাথে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের মানও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশের শিক্ষা ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের কথা বললে সবার উপরে থাকবে পাবলিক বিশ্ববিদ্যালয়।

বর্তমানে বাংলাদেশে পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে ৪৯ টি যার মধ্যে চালু রয়েছে ৪৫টি বিশ্ববিদ্যালয়। আজকের এই পোষ্টের মাধ্যমে আমরা জানবো বাংলাদেশের সেরা ১০ টি বিশ্ববিদ্যালয় সম্পর্কে। এই লিস্টটি করা হয়েছে ওয়ার্ল্ড রেংকিং বিবেচনা করে। বিশ্ব রেংকিংয়ে বিশ্ববিদ্যালয়গুলোর পজিশন অনুযায়ী এই তালিকাটি তৈরি করা হয়েছে। তো আজকের এই লিস্টে আপনার ফেবারিট বিশ্ববিদ্যালয় আছে কিনা তা জানতে হলে পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন।

১/ ঢাকা বিশ্ববিদ্যালয়

বাংলাদেশের সেরা পাবলিক ইউনিভার্সিটি হচ্ছে ঢাকা ইউনিভার্সিটি। এটি বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয় যা ১৯২১ সালে ঢাকার শাহবাগে প্রতিষ্ঠিত হয়। এই বিশ্ববিদ্যালয়ের আয়তন হচ্ছে ৬০০ একর।

বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৩৮ হাজারের বেশি এবং এই ইউনিভার্সিটিতে ১৩ টি ফ্যাকাল্টি রয়েছে এবং পাশাপাশি ৮৪ ডিপার্টমেন্ট রয়েছে। বিদ্যালয়টিতে ছেলেদের জন্য ১৪ টি হল এবং মেয়েদের জন্য ৫টি হল রয়েছে।

২/ বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

বাংলাদেশের সেরা ১০ টি পাবলিক ইউনিভার্সিটির তালিকায় দুই নাম্বারে থাকবে বুয়েট। এটি বাংলাদেশের শীর্ষে থাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ১৮৭৬ সালে স্থাপিত হয় এই বিশ্ববিদ্যালয়টি। তবে বিশ্ববিদ্যালয়টিকে স্বীকৃতি দেওয়া হয় ১৯৬২ সালে। বিশ্ববিদ্যালয়টি ঢাকার পলাশী এলাকায় অবস্থিত।

বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে ১০ হাজারের বেশি শিক্ষার্থী লেখা করছে। বিশ্ববিদ্যালয়টিতে ৫টি ফ্যাকাল্টি এবং ১৮ টি ডিপার্টমেন্ট রয়েছে। এছাড়া আবাসিক হল রয়েছে মোট ৮টি।

৩/ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে সংক্ষেপে সার্চ বলা হয়ে থাকে। এটি বাংলাদেশের মধ্যে অন্যতম সেরা তথ্যপ্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ১৯৮৬ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত করা হয়।

এশিয়া মহাদেশের মধ্যে অন্যতম সেরা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়টির আয়তন ৩০১ একর। এটি বাংলাদেশের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়টিতে নয়টি ফ্যাকাল্টি এবং ২৭ টি ডিপার্টমেন্ট রয়েছে।

বিশ্ববিদ্যালয়টিতে বর্তমানে 9 হাজার শিক্ষার্থী পড়ালেখা করেন। বাংলাদেশের একমাত্র সার্চ ইঞ্জিন পিপীলিকা এই বিশ্ববিদ্যালয় থেকেই তৈরি করা হয়েছে। এছাড়া বাংলাদেশের প্রথম কথা বলা রোবট এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই তৈরি করেছে। ২০২০ সালে এই বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশের সেরা ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের পুরস্কার পায়।

৪/ রাজশাহী বিশ্ববিদ্যালয়

বাংলাদেশের তৃতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয় হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। এছারা দেশের প্রাচীন বিশ্ববিদ্যালয় হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়টি স্থাপিত হয় ১৯৫৩ সালে।

এটি রাজশাহী জেলার মতিহাট থানার বিনোদপুরে অবস্থিত। বিশ্ববিদ্যালয়টির আয়তন ৭৫৩ একর। এই বিশ্ববিদ্যালয়ের মোট শিক্ষার্থীর সংখ্যা ৩৮ হাজার ৪০০ জন। বিশ্ববিদ্যালয়টিতে ১১ টি ফ্যাকাল্টি এবং ৫৯ টি ডিপার্টমেন্ট রয়েছে। বিশ্ববিদ্যালয়টিতে আবাসিক হলে সংখ্যা ১৭ টি।

যার মধ্যে ছেলেদের রয়েছে ১১ টি এবং মেয়েদের জন্য রয়েছে ৬টি। বাংলাদেশের সবচেয়ে সুন্দর বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে অন্যতম হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। যেহেতু রাজশাহী শহরকে বাংলাদেশের মধ্যে সবচেয়ে পরিষ্কার শহর বলে অবহিত করা হয় তো সেই হিসেবে এই বিশ্ববিদ্যালয় টিকে বলা হয় ক্লিন ইউনিভার্সিটি।

৫/বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ১৯৬১ সালে প্রতিষ্ঠিত করা হয়। বিশ্ববিদ্যালয়টি ময়মনসিংহে অবস্থিত এবং বিশ্ববিদ্যালয়টির আয়তন হচ্ছে ১২৫০ একর। আয়তনের দিক দিয়ে এটি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয়। বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা ৪,৩০০ জন।

এছারাও এই ইউনিভার্সিটিতে রয়েছে ছয়টি ফ্যাকাল্টি এবং ৪০টি ডিপার্টমেন্ট। বিশ্ববিদ্যালয়টিতে মোট ১১ টি হল রয়েছে যেখানে ছেলেদের জন্য রয়েছে নয়টি এবং মেয়েদের জন্য রয়েছে দুইটি। এছাড়া এই বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক সৌন্দর্য অনেক বেশি।

৬/ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

১৯৭০ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়। এই বিশ্ববিদ্যালয়টি ঢাকার সাভারের নবীনগরে অবস্থিত। বাংলাদেশের সবচেয়ে সুন্দর বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি বিশ্ববিদ্যালয় হচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের আয়তনে ৭০০ একর।

এই বিশ্ববিদ্যালয়ে ছয়টি ফ্যাকাল্টি রয়েছে এবং ৩৫টি ডিপার্টমেন্ট হয়েছে। এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১৬ হাজার। তাছাড়া এখানে আবাসিক হল রয়েছে মোট ১৬ টি। যার মধ্যে ছেলেদের জন্য রয়েছে আটটি এবং মেয়েদের জন্য রয়েছে আটটি।

৭/  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম ইউনিভার্সিটি বা বিশ্ববিদ্যালয় আয়তনের দিক দিয়ে বাংলাদেশের বৃহত্তম একটি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়টি চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ফতেপুরে অবস্থিত। এই বিশ্ববিদ্যালয়টির আয়তন হচ্ছে  ২ হাজার ১ একর। ১৯৬৬ সালে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়।

বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা ২৭ হাজার ৮০০ জন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নয়টি ফ্যাকাল্টি রয়েছে এবং ৫৪ টি ডিপার্টমেন্ট রয়েছে। তাছাড়া এই বিশ্ববিদ্যালয়ের মোট বারোটি আবাসিক হল রয়েছে। এর বাইরেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দৃশ্য অনেক সুন্দর। আপনারা যদি কোনদিন সুযোগ পান তাহলে এই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস গুলো ঘুরে দেখলেই বুঝতে পারবেন এটি কত বড় একটি বিশ্ববিদ্যালয়।

৮/ খুলনা বিশ্ববিদ্যালয়

খুলনা একটি স্বনামধন্য বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়টি খুলনার গোললামারীতে অবস্থিত। এই বিশ্ববিদ্যালয়টি ১০৬ একর এলাকা জুড়ে রয়েছে। ১৯৯১ সালে এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়। বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ৬০০ জন।

এই বিশ্ববিদ্যালয়ের ৬টি ফ্যাকাল্টি রয়েছে এবং ২৮টি ডিপার্টমেন্ট রয়েছে তার পাশাপাশি একটি ইনস্টিটিউটও রয়েছে। বিশ্ববিদ্যালয়টিতে মোট ৫টি আবাসিক হল রয়েছে। এর মধ্যে ছেলেদের রয়েছে তিনটি এবং মেয়েদের রয়েছে দুইটি।

৯/  রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রাজশাহীর মতিয়ার থানার তারাইমারিতে অবস্থিত। বিশ্ববিদ্যালয়টি ১৫২ একর জমির উপর অবস্থিত। ১৯৬৪ সালে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। এই বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত নাম হচ্ছে রুয়েট।

এই বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ৩ হাজার ৭ শ জন শিক্ষার্থী পড়াশোনা করে। তাছাড়া এই বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদ রয়েছে এবং এই ৪টি অনুষদের ১৮টি ডিপার্টমেন্ট রয়েছে। এই বিশ্ববিদ্যালয়ে আবাসিক হল রয়েছে ৮টি। এর মধ্যে ৭টি রয়েছে ছেলেদের এবং মেয়েদের জন্য রয়েছে ১টি।

১০/ খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

বাংলাদেশের সেরা পাবলিক বিশ্ববিদ্যালয়ের তালিকা  বাংলাদেশের দশটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১০ নাম্বারে থাকবে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। যাকে আমরা কুয়েট নামে চিনি। প্রকৌশল ও প্রযুক্তি বিষয়ে অন্যতম স্বায়ত্তশাসিত একটি প্রতিষ্ঠান হচ্ছে কুয়েট।

১৯৬৭ সালে খুলনা ইঞ্জিনিয়ারিং কলেজ হিসেবে এটি প্রতিষ্ঠা করা হয়। পরবর্তীতে ২০০৩ সালে এটির নাম পরিবর্তন করে রাখা হয় খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ে তিনটি অনুষদ রয়েছে এবং রয়েছে ১৮টি ডিপার্টমেন্ট। এই বিশ্ববিদ্যালয়ে ৬ হাজার শিক্ষার্থীর পড়াশোনা করে। তাছাড়া এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য সাতটি আবাসিক হল রয়েছে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।