খেলাধুলা

ওয়ানডে বিশ্বকাপের প্রাইজমানি কত

ওয়ানডে বিশ্বকাপের প্রাইজমানি কত

বন্ধুরা আশা করি সকলেই ভাল আছেন। আজকে আমরা জানবো ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর চ্যাম্পিয়ন দল কত পাবে এবং রানারআপ দল কত পাবে।

সেই সাথে যারা ওয়ানডে বিশ্বকাপে অংশগ্রহণ করেছে ঐ সমস্ত দলগুলো এবারের বিশ্বকাপে আইসিসির কাছ থেকে কত টাকা পাবে। যারা ক্রিকেটপ্রেমিক ভক্ত রয়েছে তাদের জন্য আজকের পোস্টটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি। কেননা প্রতিটি ক্রিকেট প্রেমিক ভক্তের জানা দরকার যে ওয়ার্ল্ড কাপ ২০২৩ এর প্রাইজমানি কত।

কেননা এর মাধ্যমে একজন ভক্ত বিস্তারিত হবে জানতে পারবে যে তার সাপোর্ট কৃত দল যদি এবারে বিশ্বকাপ যেতে তাহলে এর প্রাইজমানি কত পাবে। তাহলে বন্ধুরা চলুন দেরি না করে জেনে নেই ভারতে অনুষ্ঠিতব্য ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের প্রাইজমানি সম্পর্কে।

ওয়ানডে বিশ্বকাপের ইতিহাস

আমরা সকলেই জানি ১৯৭৫ সাল থেকে শুরু করে এখন অব্দি ওয়ানডে বিশ্বকাপ মোট ১৩ বার মাঠে গড়িয়েছে।  এর মধ্যে সবচেয়ে বেশি অস্ট্রেলিয়া ৫ বার এই ট্রফি জয় করেছে এবং ভারত দুইবার ও ওয়েস্ট ইন্ডিজ দুইবার এবং পাকিস্তান সহ মোট ছয়টি দল এই ট্রফি একবার করে জিতেছে।

সে দিক থেকে বলা যায় অস্ট্রেলিয়া ওয়ানডে বিশ্বকাপের প্রাইসমানি সবচেয়ে বেশি অর্জন করেছে। এরপরই রয়েছে ওয়েস্ট ইন্ডিজ এবং ইন্ডিয়া। আরেকটি বিষয় না বললেই নয়। ওয়ানডে বিশ্বকাপে সবচেয়ে বেশি দুর্ভাগা দল হিসেবে বিবেচনা করা হয় নিউজিল্যান্ডকে। কারণ তারা প্রতিবারই বিশ্বকাপে নিজেদেরকে দুর্দান্তভাবে উপস্থাপন করার পরও ফাইনালে গিয়ে অথবা সেমিফাইনালে গিয়ে হেরে যায়।

ওয়ানডে বিশ্বকাপের ট্রফির বিবরণী

ক্রীড়াঙ্গন জুড়ে বিভিন্ন খেলার মধ্যে চ্যাম্পিয়ন দলকে সম্মাননা স্মারক হিসেবে পুরস্কার হিসেবে দেওয়া হয় বিভিন্ন ট্রফি। যেখানে অনেক সময় এ সকল ট্রফিগুলো এক এক খেলা বা ইভেনকে ঘিরে বিভিন্ন রকমের হয়ে থাকে।

আবার কিছু খেলা বা ইভেন্টের ট্রফিগুলো সব সময় একই রকম থাকে। ক্রিকেটে বিশ্বকাপ প্রতিযোগিতার আসর প্রথম শুরু হয় ১৯৭৫ সালে। তবে আইসিসির এই ওয়ানডে বিশ্বকাপ আসরটির বর্তমান ট্রফি প্রথম আসর ১৯৯৯ সালের। একদিনের খেলায় এই ওয়ানডে বিশ্বকাপ ট্রফিতে কি আছে তা জানার আগ্রহ থেকেই যায় ক্রিকেটপ্রেমীদের মাঝে।

বিশ্বকাপের এই ট্রফিতে স্বর্ণ বা রুপা আদৌ আছে কিনা বা থাকলেও কি পরিমাণ স্বর্ণ বা রুপা আছে তা জানার আগ্রহ থেকেই যায় ক্রিকেটপ্রেমীদের মাঝে। যেখানে বিশ্বকাপ ক্রিকেট শুরুর প্রথম ৩ আসর খেলা হতো ৬০ ওভারে।

তবে এই আসরগুলোর পরিচিতি ছিল ক্রেডেন্সিয়াল আসর নামে। ক্রেডেন্সিয়াল প্রাইভেট কোম্পানি লিমিটেড আর্থিক সহযোগিতায় প্রথম তিনটি আসর আয়োজন করা হয়েছিল। যেখানে এই তিনটি আসরে ক্রিকেটাররা সাদা পোশাক এবং লাল বলে খেলতেন।

কিন্তু পরবর্তীতে ১৯৮৭ সালে ম্যাচ প্রতি ওভারের পরিসর কমিয়ে ৫০ ওভার এবং ১৯৯২ সালে রঙিন পোশাক ও সাদা বলের ব্যবহার শুরু হয়। এবং এই একই বছরে প্রথম দিবারাত্রি ম্যাচের আবির্ভাব ঘটে। প্রথমদিকে বিশ্বকাপ শুরুর আসরগুলোতে প্রতিটি চ্যাম্পিয়ন দলকে ভিন্ন ভিন্ন ডিজাইনের ট্রফি প্রদান করা হতো।

কিন্তু ওয়ানডে বিশ্বকাপের বর্তমান ট্রফিটি দেওয়া হয় ১৯৯৯ সালে। বর্তমানে ওয়ানডে বিশ্বকাপ চ্যাম্পিয়ন দলকে যে ট্রফিটি দেওয়া হয় সেটি ডিজাইন করেছিলেন শিল্পী জুক ক্লার্ক। ক্রিকেট বিশ্বকাপের সারখ ট্রফিটির ওজন ১১ কেজি এবং উচ্চতায় ৬০ সেন্টিমিটার।

যার উপরিভাগে বসানো হয়েছে গোলাকার একটি গ্লোব যা একই সঙ্গে ক্রিকেট বল এবং পৃথিবীকে বুঝায়। গোল আকৃতির এই গ্লোবটির ওজন প্রায় ৪ কেজি। এটি তৈরি করতে ব্যবহার করা হয়েছে সোনা ও রুপা।

গোলাকার চাকতিতে বসানো হয়েছে রুপার তিনটি স্টান। সেই সাথে বিশ্বকাপ ট্রফির নিচের দিকে রয়েছে আইসিসির লোগো এবং এখন পর্যন্ত জয়ী দল গুলোর ক্ষুদাই করা নাম। পরবর্তীতে সিনিয়র ডিজাইনার ডেবিট গ্লোপটির উপরে ক্ষুদাই করে পৃথিবীর মানচিত্র অঙ্কন করেন। তবে অনেকেই মনে করতে পারেন বিশ্বকাপের ট্রফিটি সম্পূর্ণ সোনা বা রুপা দিয়ে তৈরি। এটি পুরোপুরি ভুল ধারণা। মূলত ট্রফির রঙ এবং স্থায়িত্ব বাড়ানোর জন্য একে কয়েকবার সোনা ও রুপার পানিতে ডুবান হয়ে থাকে।

ওয়ানডে বিশ্বকাপে প্রাইজমানি

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ ভারতে অনুষ্ঠিত হচ্ছে সে অনুযায়ী আমাদের সকল ক্রিকেটপ্রেমিক ভক্তদের জানার আগ্রহ থাকে, যে প্রতি বিশ্বকাপে কত টাকা প্রাইজমানি নির্ধারণ করা হয়ে থাকে।

আর এই আগ্রহ থেকেই সকল ক্রিকেটপ্রেমিক ভক্তদেরকে জানানোর জন্য আজকে আমরা আলোচনা করব এবারের ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর প্রাইসমানি কত। বন্ধুরা বিভিন্ন স্পোর্টস ক্রিডা থেকে জানা গেছে এবারের ওয়ানডে বিশ্বকাপের জন্য মোট বরাদ্দকৃত অর্থ ১০ মিলিয়ন ডলার। অর্থাৎ ১০৭ কোটি টাকার টোটাল প্রাইস মানি ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের জন্য আইসিসি বরাদ্দ রেখেছে।

এর মধ্যে চ্যাম্পিয়ন দল পাবে ৪ মিলিয়ন ডলার অর্থাৎ প্রায় ৪২ কোটি টাকা এবং রানারআপ দল পাবে ২ মিলিয়ন ডলার অর্থাৎ প্রায় ২২ কোটি টাকা। এরপর সেমি ফাইনালে যে দলগুলো অংশগ্রহণ করবে তাদেরকে দেওয়া হবে ৮ লাখ ডলার করে অর্থাৎ ৮ কোটি টাকা করে। এবং লিক স্টেজ ম্যাচের উইনার টিমের প্রত্যেক টিম পাবে ৪০ হাজার ডলার করে এবং লিক স্টেজ পাস্ট করা টিমের অর্থাৎ ছয়টি টিমের প্রত্যেক টিমকে দেওয়া হবে ১ লাখ ডলার অর্থাৎ ১ কোটি টাকা।

বন্ধুরা ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর এবারের প্রাইজমানি নিয়ে আপনার বক্তব্য আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন এবং বিশ্বকাপের সকল আপডেট পেতে আমাদের সাইটটি ফলো করে সঙ্গেই থাকুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।