শিক্ষা

বাংলাদেশের সেরা ১০টি প্রাইভেট ইউনিভার্সিটি

বাংলাদেশের সেরা প্রাইভেট ইউনিভার্সিটি

বাংলাদেশের সেরা প্রাইভেট ইউনিভার্সিটি! বিশ্বের যে কোন দেশের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলো জ্ঞানভিত্তিক অর্থনীতির মূল ভিত্তি হিসেবে কাজ করছে।

বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর পাশাপাশি বর্তমানে প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলোও উচ্চ শিক্ষা খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। বর্তমানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের তথ্য অনুযায়ী বাংলাদেশে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১০৩ টি।

আজকের এই পোষ্টের মাধ্যমে আমরা আপনাদেরকে জানাবো বাংলাদেশের সেরা ১০ টি প্রাইভেট বিশ্ববিদ্যালয় সম্পর্কে। আমরা এই তালিকাটি করেছি ওয়ার্ল্ড রেংকিং বিবেচনা করে। বিশ্ব অঙ্গনে যেই প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের পজিশন আগে তাকে এগিয়ে রাখা হয়েছে। তাহলে চলুন জেনে আসা যাক কোন দশটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় স্থান করে নিয়েছে আমাদের এই তালিকায়।

১/ নর্থ সাউথ ইউনিভার্সিটি

এটি বাংলাদেশের বেসরকারি পর্যায়ের একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। ১৯৯২ সালে প্রতিষ্ঠিত হয় এই বিশ্ববিদ্যালয়। এটি দেশের প্রথম সরকার অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয়। ২০০৯ সালে বিশ্ববিদ্যালয় টি বসুন্ধরা আবাসিক এলাকায় প্রায় ১২ লাখ বর্গফু আয়তনের ক্যাম্পাসে  স্থানতরিত হয়।

বর্তমানে বিশ্ববিদ্যালয়টির ৪টি অনুষদের অধীনে ১০টি বিভাগ রয়েছে। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা ২৬ হাজার এর সংক্ষিপ্ত নাম এন এস ইউ। প্রতিষ্ঠানটির অফিসিয়াল ওয়েবসাইট WWW.northsouth.edu।

২/ ব্র্যাক ইউনিভার্সিটি

এটি বাংলাদেশের একটি স্বনামধন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি ২০০১ সালে ফজলে আবেদ হাসানের ব্রাক সংস্থার শাখা যা ঢাকার মহাখালীতে প্রতিষ্ঠিত হয়।

এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৮ হাজার জন। ১৬ টি বিষয়ে স্নাতক, ১৮ বিষয়ে স্নাতকোত্তর ও ৪টি বিষয়ে ডিপ্লোমা সহ ৩৮ টি একাডেমী প্রোগ্রাম রয়েছে এই বিশ্ববিদ্যালয়ে। শিক্ষার্থীদের এই ইউনিভার্সিটির সাভার আবাসিক ক্যাম্পাসে বাধ্যতামূলক একটি সেমিস্টার সম্পূর্ণ করতে হয়। বিশ্ববিদ্যালয়টির ওয়েব সাইটগুলো WWW.bracu.ac.bd।

৩/ ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ

 এটি বাংলাদেশের উচ্চ পর্যায়ে একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান। ১৯৯৩ সালে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয় টি দেশের প্রথম সরকার অনুমোদিত একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়।

এটি ঢাকা শহরের বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত। এর সংক্ষিপ্ত নাম আই ইউ বি। বিশ্ববিদ্যালয়টির অফিসিয়াল ওয়েবসাইট www.iub.bd। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৭ হাজার ৩৭৮ জন।

৪/  ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

বিদ্যালয়টি রাজধানী ঢাকার ধানমন্ডি এলাকায় ২০০২ সালে প্রতিষ্ঠিত হয়। এই বিশ্ববিদ্যালয়ের ঢাকার ধানমন্ডি ও আশুলিয়া মিলে দুইটি ক্যাম্পাস রয়েছে। এর মধ্যে আশুলিয়া ক্যাম্পাস সর্ববৃহৎ এবং ড্যাফোডিন স্মার্ট সিটি নামে পরিচিত।

এর মধ্যে রয়েছে ক্রিকেট খেলার মাঠ, হোস্টেল, গলফ খেলার মাঠ, বাস্কেটবল কোর্ট, সুইমিং পুল ও অডিটোরিয়াম। বিশ্ববিদ্যালয়টির সংক্ষিপ্ত নাম ডি আই ইউ। প্রতিষ্ঠানটির অফিসের ওয়েবসাইট www.daffodilvarsity.edu.bd।

৫/ ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি

এটি রাজধানী ঢাকায় অবস্থিত একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত হয়। ঢাকার মহাখালীতে কয়েকটি আধুনিক ও শীততাপ নিয়ন্ত্রিত বহুতল ভবনের সমন্বয়ে গঠিত হয়েছিল বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস।

বর্তমানে রামপুরার আফতাব নগরে নিজস্ব ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়টির শিক্ষা কার্যক্রম চালাচ্ছে। বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৮,১৬২ জন। প্রতিষ্ঠানটির অফিসিয়াল ওয়েবসাইট www.ewubd.edu।

৬/ আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ

এই বিশ্ববিদ্যালয়টি রাজধানী ঢাকার কুড়িল এলাকায় ৩০ একর জমির উপরে অবস্থিত বাংলাদেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় ১৯৯৪ সালে।

বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ে প্রায় ১০ হাজারের বেশি শিক্ষার্থী পড়াশোনা করছে। প্রধানত প্রকৌশল ও ব্যবসার শিক্ষা শাখায় মোট ৪টি অনুষদ থেকে স্নাতক এবং স্নাতকত্তর ডিগ্রি দেওয়া হয়। এটি একটি ব্যবসা প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির সংক্ষিপ্ত নাম এ আই ইউ বি। এর অফিসিয়াল ওয়েবসাইটের ঠিকানা www.aiub.edu।

৭/ আহসানুল্লাহ ইউনিভার্সিটি অফ সায়েন্স এন্ড টেকনোলজি

এটি বাংলাদেশের রাজধানী ঢাকায় অবস্থিত একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। যা ১৯৫৮ সালে খান বাহাদুর আহসানুল্লাহ প্রতিষ্ঠা করেন।

ঢাকার তেজগাঁওয়ে অবস্থিত এই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশের সর্বাধিক মানসম্পন্ন বেসরকারি বিজ্ঞান প্রতিষ্ঠানগুলোর একটি। প্রতিষ্ঠানটির অফিসিয়াল ওয়েবসাইট এড্রেস www.aust.edu।

৮/ ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রাম

এটি ১৯৯৫ সালে সীতাকুণ্ডের কুমিরাতে প্রতিষ্ঠিত বাংলাদেশের একটি  বেসরকারি বিশ্ববিদ্যালয়। বর্তমানে ৩০৪ জন শিক্ষক ১১ হাজার ৩৩৯ জন ছাত্র এবং ৬০ একর আয়তনের ক্যাম্পাস নিয়ে এটি বাংলাদেশের একটি বৃহত্তম বেসরকারি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এড্রেস www.iiuc.bd।

৯/ ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিক

এটি ঢাকার ফার্মগেটে অবস্থিত বাংলাদেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশের দশম বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে ১৯৯৬ সালের ২৫ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত হয়।

বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ে ৬ হাজার জনেরও বেশি শিক্ষার্থী পড়াশোনা করছে। প্রতিষ্ঠানটির অফিসিয়াল ওয়েবসাইট www.uapbd.edu।

১০/ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

এটি রাজধানী ঢাকার বাড্ডায় অবস্থিত একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে গবেষণার জন্য এক কোটি টাকার তহবিল ঘোষণা করেছে ২০১৬ সালে। বিশ্ববিদ্যালয়টি স্থাপিত হয় ২০০৩ সালে। এই বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত নাম ইউ আই ইউ। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটের ঠিকানা www.uiu.ac.bd।

বাংলাদেশের সেরা ১০ টি প্রাইভেট বিশ্ববিদ্যালয় নিয়ে আমাদের এই আজকের পোস্টটি আপনাদের কতটুকু ভালো লেগেছে তা আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভর্তি  সম্পর্কে জানতে চাইলে আমাদের সাইটটি ফলো করে সঙ্গেই থাকুন।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।