তথ্য ও প্রযুক্তি

এবার খবর পড়ে শুনালেন কৃত্রিম বুদ্ধিমত্তা এতে হতবাক সবাই

কৃত্রিম বুদ্ধিমত্তার সুবিধা অসুবিধা! বন্ধুরা আশা করি সকলে ভালো আছেন। আমরা সকলেই জানি কৃত্রিম বুদ্ধিমত্তা দিন দিন মানুষের জন্য হুমকি হয়ে উঠছে।

কৃত্রিম বুদ্ধিমত্তার সুবিধা অসুবিধা

কেননা ইদানিং এক ভারতীয় মিডিয়ায় কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে খবর পড়ে শুনানোর মতো ঘটনা ঘটেছে। যা দেখে হতবাক সবাই। বিশ্ব মিডিয়ায় চলছে আলোচনা সমালোচনা। কেননা এই কৃত্রিম বুদ্ধিমত্তা যে দিন দিন মানুষের জন্য হুমকি হয়ে উঠছে এটি তার একটি জলজ্যান্ত উদাহরণ। বন্ধুরা আগে আমরা জেনে নেই ভারতের গণমাধ্যমে খবর পড়ে শোনানো কৃত্রিম বুদ্ধিমত্তা লিসার সম্পর্কে।

Bons  Greeting to Everyone  নামাস্তে আই এম ওটিভিস লিসা ফার্স্ট এ আই নিউস রিপোর্টার। হাতে বোনা তাঁতের শাড়ি, সুন্দর করে বাঁধা চুল, কপালে ছোট্ট টিপ, কানে জোড়া দুল টেলিভিশনের পর্দায় দেখা গেল এমন সাজ  ধরে ইংরেজিতে খবর পড়ে গেলেন এক নারী। তবে প্রথম দেখাতেই কেউ বুঝতেই পারবে না যে তিনি কোন রক্ত মাংসের মানুষ নন বরং একজন AI উপস্থাপিকা। যার কিনা ত্রিমাত্রিক জগতে কোন অস্তিত্ব নেই।

কৃত্রিম বুদ্ধিমত্তা অর্থাৎ AI কে কাজে লাগিয়ে তৈরি করা হয়েছে এই নারীকে নাম দেওয়া হয়েছে লিসা। সম্প্রতি AI বা কৃত্রিম বুদ্ধিমত্তার দ্বারা সংবাদ পাঠ করালো ভারতের উড়িশার ওটিভি নামে একটি জনপ্রিয় টিভি চ্যানেল। বলা হচ্ছে এখন থেকে ওটিভিতেই নিয়মিত ইংরেজি ভাষায় সংবাদ উপস্থাপন করবেন লিসা। পাশাপাশি বিভিন্ন টেলিভিশন শো করানো হবে তাকে দিয়ে। তবে উড়িশার ভাষা এখনো ভালোভাবে রপ্ত করতে পারেনি এই AI  উপস্থাপিকা।

দুই ভাষা রপ্ত করতে পারলেই তাকে চ্যানেলে বিভিন্ন অনুষ্ঠানে দেখা যাবে। টুইটারে ওটিভির পোস্ট করা একটি ভিডিওতে দেখা গেছে লিসা নিজের পরিচয় দিচ্ছেন। তার ভাষ্য “””এটি একটি ঐতিহাসিক মুহূর্ত এটি উদ্বোধনী বা পরিচিতি পর্ব ভবিষ্যতে তিনি চ্যানেলটিতে আনুষ্ঠানিকভাবে খবর পাট করবেন”””।

এই চ্যানেলের কর্ণধার জাগি মাঙ্গত বলেন, একটা সময় ছিল যখন কম্পিউটার একটি আশ্চর্যজনক জিনিস ছিল। কিন্তু সময় বদলেছে এবং আজকাল মানুষ ইন্টারনেটেই বেশি সময় ব্যয় করছে। ওড়িশার প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তার সংবাদ উপস্থাপক প্রবর্তন করে আরেকটি মাইলফলক স্পর্শ করল চ্যানেলটি।

বলা হচ্ছে শুধু টিভির পর্দায় নয় ফেসবুক ইনস্টাগ্রামের মতো বিভিন্ন সামাজিক মাধ্যমে লিসাকে দেখা যাবে। ওড়িশার এই AI সঞ্চালক এর উচ্চারণ, পরিবেশনা, উপস্থাপন অনেকেরই মনে ধরেছে।তবে যেহেতু লিসাই সব ধরনের উপস্থাপনা করতে সক্ষম তাহলে চ্যানেলটিতে কর্মরত মানুষদের কি হবে। এমন প্রশ্নের কোন উত্তর দেয়নি চ্যানেল কর্তৃপক্ষ। ওটিভি বলছে লিসা একাধিক ভাষায় কথা বলতে পারেন। তিনি ওড়িশা, ইংরেজি সহ অন্যান্য ভাষায় খবর পরতে পারেন। তারা লিসাকে এমন একটি স্তরে প্রতিষ্ঠিত করবে যেন তিনি অন্যদের সঙ্গে সহজে যোগাযোগ করতে পারেন।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের তথ্য

সম্প্রতি ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের এক সমীক্ষায় বলেছে আগামী পাঁচ বছরে বিশ্বের ১ কোটি ৪০ লাখ মানুষ চাকরি হারাবেন। প্রতিষ্ঠানগুলো মানুষের পরিবর্তে কৃত্রিম বুদ্ধিমত্তার মত প্রযুক্তি ব্যবহার করে এসব কাজ চালাবে বলে আশঙ্কা করা হচ্ছে। ইতোমধ্য অনেক প্রতিষ্ঠানেই কর্মী ছাঁটাই করে AI আনার ঘোষণা দিয়েছে।

এসব নিয়ে আলোচনার মধ্যেই এবার ভারতীয় টিভি চ্যানেলের খবরে দেখা গেল কৃত্রিম বুদ্ধিমত্তার সংবাদ উপস্থাপিকা লিসাকে। তবে আশঙ্কা করা হচ্ছে AI বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট ব্যবহার করে এভাবেই সংবাদ পাঠক বা সংবাদ পাঠিকা তৈরি করে ছড়ানো হতে পারে ভুয়া খবর। এর আগে গত মার্চ মাসে ভারতের প্রথম নিউজ উপস্থাপিকা ছানাকে পরিচয় করিয়ে দেয় ইন্ডিয়া টুডে গ্রুপ। ২০১৮ সালে AI নিউজ প্রথম কোভার করা শুরু করে চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া। সেই থেকেই ধারণাটি গতি পেয়েছে।

বন্ধুরা AI কি আসলেই পৃথিবীর জন্য বিপদজনক নাকি পৃথিবীর জন্য আশীর্বাদ এ বিষয়ে আপনার মতামত অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানিয়ে দিন। কৃত্রিম বুদ্ধিমত্তা সহ বিশ্বের নিত্য নতুন প্রযুক্তি সম্পর্কে জানতে চাইলে আমাদের সাইটটির সঙ্গেই থাকুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।