খেলাধুলা

আর্জেন্টিনা-ব্রাজিল কে কত বার কোপা আমেরিকা জিতেছে

কোপা আমেরিকা কে কত বার জিতেছে

কোপা আমেরিকা কে কত বার জিতেছে: কোপা আমেরিকা মানেই যেন ব্রাজিল-আর্জেন্টিনা সমর্থকদের উত্তেজনা। শুধু যে কোপা আমেরিকায় এমন উত্তেজনা দেখা যায় এমনটি নয়।

এই উত্তেজনা চলে সারা বছর জুড়ে বিভিন্ন টুর্নামেন্ট এবং ম্যাচগুলোতে। আজকে আমরা জানবো ১৯১৬ সাল থেকে এখন পর্যন্ত আর্জেন্টিনা এবং ব্রাজিল কে কতবার কোপা আমেরিকা নিজেদের ঘরে নিয়েছে। সেই সাথে আরো জানবো একে অপরে ফাইনালে কতবার মোকাবেলা করছে এবং কে সবচেয়ে বেশিবার জিতেছে সে সম্পর্কে। তাহলে চলুন শুরু করি।

কোপা আমেরিকার ইতিহাস

কোপা আমেরিকা হলো ফুটবল বিশ্বে সবচেয়ে প্রাচীনতম টুর্নামেন্ট যা ১৯১৬ সালে চালু করা হয়। এরপর থেকে এখন পর্যন্ত এই টুর্নামেন্টের ১০৭ টি আসর অনুষ্ঠিত হয়েছে। যে আসরগুলোতে প্রতিবারই আর্জেন্টিনা এবং ব্রাজিল একে অপরের মোকাবেলা করছে।

আর এই দুই দলের ম্যাচ দেখার জন্য পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে অনেক ফুটবলপ্রেমী ভক্ত অপেক্ষা করে। কোপা আমেরিকা মূলত দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবল দ্বারা পরিচালিত হয়। যেখানে শুরুর দিকে মোট ৮টি দল অংশগ্রহণ করলেও বর্তমানে ১৬ টি দল নিয়ে এই টুর্নামেন্ট আয়োজন করা হয়।

কোপা আমেরিকা সবচেয়ে বেশিবার কারা ঘরে তুলেছে

কোপা আমেরিকা কে কত বার জিতেছে খন পর্যন্ত কোপা আমেরিকা জেতার যোগ্যতা অর্জন করেছে মোট ৮টি দল। এদের মধ্যে সবচেয়ে বেশিবার কোপা আমেরিকা জেতার যোগ্যতা অর্জন করেছে আর্জেন্টিনা ও উরুগুয়ে ১৫ বার। এর পরের অবস্থানে রয়েছে ব্রাজিল ৯ বার ও অন্যান্য দল একবার করে এই টুর্নামেন্ট ঘর তুলেছে। তবে টুর্নামেন্টের সবচেয়ে জমজমাট এবং আকর্ষণীয় ফাইনাল আর্জেন্টিনা এবং ব্রাজিল দলের মধ্যে হয়ে থাকে।

এই টুর্নামেন্টে আর্জেন্টিনা এবং ব্রাজিল এখন পর্যন্ত মোট ১২ বার ফাইনালে একে অপরের মোকাবেলা করেছে। যেখানে ১০ বার আর্জেন্টিনা ব্রাজিলকে হারিয়ে শিরোপা জিতেছে। আর ২বার ব্রাজিল আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা জিতেছে। সর্বশেষ গেল ২০২১ কোপা আমেরিকা কাপে ব্রাজিলকে শুন্য এক গোলে হারিয়ে কোপা আমেরিকার ১৫ তম শিরোপা আর্জেন্টিনা নিজেদের ঘরে নিয়েছে।

আর একটি বিষয় কোপা আমেরিকার একমাত্র দল আর্জেন্টিনা যারা কিনা টানা ৩বার এই কাপ জিতে হ্যাটট্রিক করার যোগ্যতার জন্য করে। এছাড়াও দলটি বহুবার ২বার করে এই শিরোপা জয়লাভ করে। নিচে আর্জেন্টিনা এবং ব্রাজিল দলের কোপা আমেরিকা জেতার সাল উল্লেখ করা হলো।

আর্জেন্টিনা কোপা আমেরিকা চ্যাম্পিয়ন লিস্ট

আয়োজক দেশ

সাল বিজয়ী রানার-আপ

তৃতীয় স্থান

আর্জেন্টিনা

১৯২১ আর্জেন্টিনা ব্রাজিল উরুগুয়ে
আর্জেন্টিনা ১৯২৫ আর্জেন্টিনা ব্রাজিল

প্যারাগুয়ে

পেরু

১৯২৭ আর্জেন্টিনা উরুগুয়ে পেরু
আর্জেন্টিনা ১৯২৯ আর্জেন্টিনা প্যারাগুয়ে

উরুগুয়ে

আর্জেন্টিনা

১৯৩৭ আর্জেন্টিনা ব্রাজিল উরুগুয়ে
চিলি ১৯৪১ আর্জেন্টিনা উরুগুয়ে

চিলি

চিলি

১৯৪৫ আর্জেন্টিনা ব্রাজিল চিলি
আর্জেন্টিনা ১৯৪৬ আর্জেন্টিনা ব্রাজিল

প্যারাগুয়ে

ইকুয়েডর

১৯৪৭ আর্জেন্টিনা প্যারাগুয়ে উরুগুয়ে
পেরু ১৯৫৩ আর্জেন্টিনা ব্রাজিল

উরুগুয়ে

চিলি

১৯৫৫ আর্জেন্টিনা চিলি পেরু
পেরু ১৯৫৭ আর্জেন্টিনা ব্রাজিল

উরুগুয়ে

আর্জেন্টিনা

১৯৫৯ আর্জেন্টিনা ব্রাজিল প্যারাগুয়ে
চিলি ১৯৯১ আর্জেন্টিনা ব্রাজিল

চিলি

ইকুয়েডর

১৯৯৩ আর্জেন্টিনা ম্যাক্সিকো কলম্বিয়া
ব্রাজিল ২০২১ আর্জেন্টিনা ব্রাজিল

কলম্বিয়া

ব্রাজিল কোপা আমেরিকা চ্যাম্পিয়ন লিস্ট

সাল

আয়োজক দেশ তৃতীয় স্থান রানার-আপ বিজয়ী
১৯১৯ ব্রাজিল আর্জেন্টিনা উরুগুয়ে

ব্রাজিল

১৯২২

ব্রাজিল উরুগুয়ে প্যারাগুয়ে ব্রাজিল
১৯৪৯ ব্রাজিল পেরু প্যারাগুয়ে

ব্রাজিল

১৯৮৯

ব্রাজিল আর্জেন্টিনা উরুগুয়ে ব্রাজিল
১৯৯৭ বলিভিয়া ম্যাক্সিকো বলিভিয়া

ব্রাজিল

১৯৯৯

প্যারাগুয়ে ম্যাক্সিকো উরুগুয়ে ব্রাজিল
২০০৪ পেরু প্যারাগুয়ে আর্জেন্টিনা

ব্রাজিল

২০০৭

ভেনেজুয়েলা ম্যাক্সিকো আর্জেন্টিনা ব্রাজিল
২০১৯ ব্রাজিল আর্জেন্টিনা পেরু

ব্রাজিল

বন্ধুরা আপনারা যদি ব্রাজিল এবং আর্জেন্টিনা দলের সাপোর্টার হয়ে থাকেন তাহলে আশা করি আজকের এই পোষ্টটি আপনাদের অনেক ভালো লেগেছে। আর এই পোস্টটি ভাল লাগলে অবশ্যই আপনার বন্ধু-বান্ধবদের মাঝে শেয়ার করে দিবেন।

আপনি যদি কোপা আমেরিকা ২০২৪ সকল আপডেট পেতে চান তাহলে অবশ্যই আমাদের সাইটটি ফলো করে সঙ্গেই থাকুন। এছাড়া আমরা কোপা আমেরিকা ২০২৪ আর্জেন্টিনা স্কোয়াড, সময়সূচী এবং ব্রাজিল স্কোয়াড ও সময়সূচী আমাদের পরবর্তী পোস্টে বিস্তারিত আলোচনা করেছি। আপনি চাইলেই তা দেখে নিতে পারেন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।