ভ্রমন

ভিসা কি? ভিসা কত প্রকার ও এর কাজ কি

ভিসা কত প্রকার

ভিসা কত প্রকার: ভিসা হলো একটি দেশে প্রবেশের অনুমতি পত্র। যার মাধ্যমে একজন ব্যক্তি নির্দিষ্ট দেশে ভ্রমণ এবং তার প্রয়োজনীয় কাজ কর্মগুলো সম্পাদন করতে পারে। আজকে আমরা এই পোস্টের মাধ্যমে ভিসা সম্পর্কে সঠিক তথ্য আপনাদেরকে জানানোর চেষ্টা করব। সেই সাথে আজকে জানবো ভিসা কত ধরনের এবং কোন কোন ভিসাগুলো সচরাচর আমাদের প্রয়োজন পড়ে। তাহলে চলুন শুরু করি,

ভিসা কাকে বলে

ভিসা হলো একটি দেশে ভ্রমণের জন্য অনুমতি পত্র। আপনি যদি একটি দেশ থেকে আরেকটি দেশে ভ্রমণ করতে চান বা স্থায়ীভাবে বসবাস করতে চান তাহলে অবশ্যই আপনার ভিসার প্রয়োজন হবে। ভিসা ছাড়া যখন আপনি কোন দেশে প্রবেশ করবেন তখন আপনাকে অবৈধ নাগরিক হিসেবে গণ্য করা হবে।

ভিসা ছাড়া বিভিন্ন দেশে ভ্রমণ করা নাগরিকদের অবৈধ অভিবাসন হিসেবে গণ্য করা হয়। তাই আপনি যেকোনো দেশে ভ্রমণ করেন না কেন অবশ্যই আপনার ভিসার প্রয়োজন পরবে। আর এই ভিসা গুলো আপনি বিভিন্ন দেশের বিভিন্ন দূতাবাস থেকে সংগ্রহ করতে পারেন। এজন্য দূতাবাসের  কনস্যুলার শাখার মাধ্যমে ভিসা সংগ্রহ করতে হবে।

ভিসার প্রকারভেদ

প্রতিটি জিনিসের যেমন নির্দিষ্ট কিছু প্রকারভেদ রয়েছে। ঠিক একইভাবে ভিসারও প্রকারভেদ রয়েছে। আমাদের দেশে ভ্রমণের জন্য ৩৩ ধরনের ভিসা প্রদান করা হয়। আজকে আমরা এরকমই কিছু জনপ্রিয় ভিসা সম্পর্কে আপনাদেরকে অবগত করব।

স্টুডেন্ট ভিসা

স্টুডেন্ট ভিসা হলো একটি জনপ্রিয় ভিসা। যারা বাইরে গিয়ে উচ্চশিক্ষা অর্জন করতে আগ্রহী তারা স্টুডেন্ট ভিসার মাধ্যমে উন্নত দেশগুলোতে গিয়ে তাদের স্বপ্ন পূরণ করে থাকে। আবার অনেকে রয়েছে স্টুডেন্ট ভিসার মাধ্যমে উন্নত দেশগুলোতে পড়াশুনার পাশাপাশি নিজের খরচ চালানোর জন্য কাজও করে থাকে।

মেডিকেল ভিসা

অনেকেই রয়েছে সু চিকিৎসার জন্য বাইরের দেশে গিয়ে থাকেন। আর এজন্য তাদের ভিসার প্রয়োজন হয়। আর এই ভিসাটি বর্তমানে অনেক জনপ্রিয়তা অর্জন করেছে। ভিসা কত প্রকার কেননা বাইরের দেশের চিকিৎসা আমাদের দেশের চাইতেও অনেক উন্নত এবং সহজলভ্য। আমরা চিকিৎসা ভিসার জন্য যে ভিসাটি করে থাকি তাকে অনেকে আবার জাল ভিসা নামে বলে থাকে। তাই চিকিৎসার জন্য যে ভিসা প্রদান করা হয় তাকে বলা হয় মেডিকেল ভিসা।

ভ্রমণ ভিসা

যারা সৌন্দর্যের পূজারী তারা নিজের দেশ ছাড়াও বাইরের দেশের প্রকৃতির অপরূপ সৌন্দর্য দেখার জন্য প্রতিবছর গিয়ে থাকে। আর এজন্য তাদেরকে টুরিস্ট ভিসা বা ভ্রমণ ভিসার জন্য আবেদন করতে হয়। বর্তমান সময়ে টুরিস্ট ভিসা অনেক বেশি দেখা যায়।

নন ইমিগ্রান্ট ভিসা

যারা নির্দিষ্ট সময় বা কিছুদিনের জন্য বাইরের দেশে গিয়ে থাকেন তাদের জন্য নন ইমিগ্রান্ট ভিসার প্রয়োজন পড়ে। আর এই ভিসা গুলো মূলত ব্যবসায়ী লেভেলের উচ্চ পদস্থ কর্মকর্তাদের জন্য প্রযোজ্য। এছাড়াও যাদের ছেলে মেয়ে বাইরের দেশে পড়াশোনা করে তাদের বাবা-মা এ ধরনের ভিসা করে তাদের ছেলেমেয়েদের সঙ্গে দেখা করে আসে।

ট্রানজিট ভিসা

মূলত যখন এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার উদ্দেশ্যে রওনা দেওয়ার পর তৃতীয় কোন দেশে আপনাকে থামতে হয় তখন ট্রানজিট ভিসার প্রয়োজন পড়ে। এই ভিসার মেয়াদ সর্বোচ্চ ৫ দিন পর্যন্ত হয়।

বন্ধুরা উপরোক্তই এসব ভিসার বাইরেও আরো অনেক ভিসা রয়েছে যেগুলোর বিষয়ে আজকে আর আলোচনা করলাম না। আমরা যে ভিসাগুলো সম্পর্কে আলোচনা করেছি সচরাচর এই ভিসা গুলো অত্যন্ত জনপ্রিয় এবং প্রতিনিয়ত এ ভিসাগুলোর প্রয়োজন পড়ে।

পরিশেষে বলে যায় ভিসা হল এক দেশ থেকে অন্য দেশে ভ্রমণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। আপনি অবশ্যই ভিসা ছাড়া কখনোই এক দেশ থেকে আরেক দেশে ভ্রমন করার চিন্তাও করবেন না।  অন্যথায় আপনি বড় বিপদের সম্মুখীন হতে পারেন।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।