ভ্রমন

কানাডার ভিসা আবেদন করার নিয়ম, ভিসা এজেন্সি ঠিকানা ও ভিসার দাম ২০২৪

কানাডার ভিসা এজেন্সি ঠিকানা

কানাডার ভিসা এজেন্সি ঠিকানা: কানাডা হল একটি উন্নত দেশ যা ইউরোপ মহাদেশে অবস্থিত। এই দেশটিতে প্রতিবছর পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে অনেক মানুষ ঘুরতে এবং অনেকেই কাজের উদ্দেশ্যে গিয়ে থাকে।

বাংলাদেশেও তার ব্যতিক্রম নয়। বাংলাদেশ থেকে বেশিরভাগই রয়েছে যারা কাজের উদ্দেশ্যে কানাডায় যাওয়ার জন্য চেষ্টা করে থাকে। তবে অনেকেই জানে না কানাডা যাওয়ার জন্য কি কি করতে হয়। আজকে আমরা কানাডা যাওয়ার জন্য আবেদন করার নিয়ম, কানাডা এজেন্সি নাম্বার, কানাডা যেতে কোন ভিসায় কত টাকা খরচ করতে হয়, এসব বিষয় সহ অন্যান্য সকল বিষয় বিস্তারিত আলোচনা করেছি। আপনারা যারা কানাডা যেতে ইচ্ছুক তাদের জন্য আজকের পোস্টটি হতে চলেছে অত্যন্ত স্পেশাল। তাই পোস্টটি স্ক্রিপ্ট না করে পুরোটি পড়ার অনুরোধ রইল।

কানাডার ভিসার ক্যাটাগরি

কানাডার ভিসা এজেন্সি ঠিকানা কানাডায় দুই ধরনের ভিসা পাওয়া যায়। একটি হল স্থায়ী ভিসা, অপরটি হল অস্থায়ী ভিসা। তবে এই ভিসাগুলোকে আবার বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী ভাগ করা হয়েছে। আমরা হয়তো অনেকেই এই বিষয়টি জানিনা। চলুন জেনে নেওয়া যাক ক্যাটাগরি অনুযায়ী কানাডার ভিসা সম্পর্কে।

  • ওয়ার্ক পারমিট ভিসা( অস্থায়ী ভিসা )
  • শিক্ষার্থী ভিসা ( অস্থায়ী ভিসা )
  • ভ্রমণ ভিসা( অস্থায়ী ভিসা )
  • এক্সপ্রেস এন্ট্রি ভিসা( স্থায়ী ভিসা )
  • ব্যবসায় অভিবাসী ভিসা( স্থায়ী ভিসা )
  • বসবাস করার ভিসা( স্থায়ী ভিসা )

কানাডা যেতে ভিসার আবেদন ফরম ২০২৪

আপনি যদি কানাডা যাওয়ার ইচ্ছা করে থাকেন তাহলে অবশ্যই আপনাকে ঐ দেশের আবেদন ফরম সংগ্রহ করে তা পূরণ করতে হবে। এজন্য আপনি চাইলেই অনলাইন থেকে অথবা বিভিন্ন এজেন্সির মাধ্যমে অথবা দালালের মাধ্যমে আবেদন সংগ্রহ করে পূরণ করতে পারেন। চলুন জেনে নেই কানাডার ভিসা আবেদন ফরম পূরণ করার জন্য কি কি দরকার।

১/ সবার প্রথমে আপনাকে কানাডার অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।  অফিসিয়াল ওয়েবসাইটটি হলো canada.ca/en/immigration।  এরপর আপনাকে মেনু অপশন থেকে ইমিগ্রেশন এন্ড সিটিজেনশিপ অপশনে ক্লিক করতে হবে।

২/ এরপর আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন করার জন্য Sign in or Create an account to apply online এ ক্লিক করতে হবে। ক্লিক করার সঙ্গে সঙ্গেই আপনার রেজিস্ট্রেশনটি সম্পূর্ণ বলে গণ্য হবে।

৩/ রেজিস্ট্রেশন সম্পূর্ণ হওয়ার পর আপনার ইমেইলে একটি কোড আসবে। যে কোড দিয়ে আপনার ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে।

৪/ ভেরিফিকেশন সম্পন্ন হওয়ার পর Find an application form এই অপশনটিতে ক্লিক করার মাধ্যমে আপনি আপনার ভিসার পছন্দ অনুযায়ী ফর্ম সংগ্রহ করতে পারবেন।

৫/ এরপর আপনার পাসপোর্ট নাম্বার এবং অন্যান্য কাগজপত্র দিয়ে আবেদন ফরমটি পূরণ করতে হবে।

৬/ সম্পূর্ণ কাজ শেষ হয়ে গেলে আপনাকে অবশ্যই আবেদন ফর্ম এর জন্য আবেদন ফ্রি জমা দিতে হবে। আর এ ফি জমা দেওয়ার মাধ্যমে আপনার কানাডার ভিসা আবেদনের সকল কার্যক্রম সমাপ্ত হবে।

কানাডার ভিসা পেতে কি কি কাগজপত্র দরকার

আপনারা যারা কানাডা যেতে চান তাদের অবশ্যই জেনে রাখা দরকার যে নিম্নোক্ত কিছু কাগজপত্র রয়েছে যেগুলো ছাড়া আপনি কখনোই কানাডার ভিসার জন্য আবেদন করতে পারবেন না। চলুন জেনে নেই প্রয়োজনীয় কাগজপত্র গুলো সম্পর্কে।

  • বৈধ পাসপোর্ট
  • এনআইডি কার্ডের ফটোকপি
  • ভিসা আবেদন ফরমের কপি
  • আবেদনকৃত কানাডা ভিসা আবেদন ফরমের প্রিন্ট কপি
  • কানাডিয়ান কনস্যুলেট থেকে ফিঙ্গারপ্রিন্ট ও ছবি
  • মেডিকেল সার্টিফিকেট
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট
  • আর্থিক উৎসের প্রমাণ দিতে হবে। এবং আপনার ব্যাংক ব্যালেন্স সর্বনিম্ন ১০ লক্ষ টাকা দেখাতে হবে

কানাডা যেতে ভিসা খরচ কত

আপনারা যারা কানাডা যেতে ইচ্ছুক তাদের জেনে রাখা দরকার যে সরকারি ভাবে ছাড়া কোনোভাবেই কানাডায় প্রবেশ করা সম্ভব নয়। তবে এক্ষেত্রে অনেকেই দালালের মাধ্যমেও যাওয়ার জন্য প্রস্তুতি গ্রহণ করে। সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই জেনে নিতে হবে কানাডা যাওয়ার জন্য কোন ভিসায় কত টাকা খরচ করতে হয় সে সম্পর্কে। চলুন জেনে নেই,

  • কানাডা স্টুডেন্ট ভিসা ৫ লক্ষ টাকা।
  • কানাডা ওয়ার্ক পারমিট ভিসা ৭ থেকে ১০ লক্ষ টাকা।
  • কানাডা কৃষি ভিসা ৫ থেকে ৮ লক্ষ টাকা।
  • কানাডা টুরিস্ট ভিসা ৩ থেকে ৪ লক্ষ টাকা।

বাংলাদেশ থেকে কানাডা যাওয়ার ভিসা এজেন্সি ঠিকানা

আপনারা কি কানাডা যাওয়ার জন্য বাংলাদেশে কানাডার ভিসা এজেন্সির ঠিকানা অনুসন্ধান করছেন। তাহলে আর চিন্তা নয়। আপনি সঠিক জায়গায় এসেছেন। আমরা বাংলাদেশ থেকে কানাডার ভিসা এজেন্সির ওয়েবসাইট এবং ঠিকানা নিচে উপস্থাপন করলাম। আপনারা চাইলেই আপনার প্রয়োজন অনুযায়ী শেসব এজেন্সির ওয়েবসাইটে প্রবেশ করে আপনার প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে পারেন।

 কানাডা ভিসা প্রসেসিং এজেন্সি ওয়েবসাইট
 VFS Global https://visa.vfsglobal.com/bgd/bn/can/
SA Associates https://saavisa.com/
Airwaysbd https://airwaysbd.com/canada-visa-from-bangladesh/
Obokash https://www.obokash.com/canada-visa

 বন্ধুরা পরিশেষে কানাডার ভিসা সম্পর্কে আপনাদের আরো কোন প্রশ্ন থাকলে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন। আমরা অবশ্যই আপনাদের সঠিক উত্তরটি দেওয়ার চেষ্টা করব। এছাড়াও আমাদের সাইটে ভিসা সংক্রান্ত আরো অনেক পোস্ট আপলোড করা হয়েছে। আপনারা চাইলেই তা দেখে নিতে পারেন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।