ভ্রমন

অনলাইনে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৪

পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট চেক করার নিয়ম: আমরা যখন অন্য দেশে কাজের উদ্দেশ্যে বা ব্যক্তিগত উদ্দেশ্যে যাওয়ার প্রস্তুতি গ্রহণ করি তখন আমাদের পাসপোর্ট দরকার হয়। কারণ পাসপোর্ট একটি দেশের বৈধ নাগরিকত্ব জানান দেয়।

পাসপোর্ট দুই ধরনের হয়ে থাকে। ই পাসপোর্ট এবং এমআরপি পাসপোর্ট। আমাদের পাসপোর্ট তৈরির জন্য বিভিন্ন ধরনের এজেন্সি অথবা দালালের শরণাপন্ন হতে হয়। আর এই সুযোগটি কাজে লাগিয়ে অনেক প্রতারক রয়েছে যারা আমাদেরকে ভুয়া পাসপোর্ট ধরিয়ে দেয়। আর এজন্য আপনি কিভাবে জানবেন যে আপনার পাসপোর্টটি সঠিক নাকি ভুয়া।

আজকে আমরা অনলাইনের মাধ্যমে পাসপোর্ট চেক করার বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। যারা বিদেশে যেতে চান তাদের জন্য আজকের পোস্টটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আশা করি পোস্টটি স্ক্রিপ্ট না করে পুরোটা পড়বেন।

ই পাসপোর্ট এবং এমআরপি পাসপোর্ট

আমরা যারা বাইরে কোন দেশে নিজের প্রয়োজনে যাওয়ার কথা ভাবি তখন আমাদের পাসপোর্ট এর দরকার হয়। আর আমরা সকলেই জানি পাসপোর্ট দুই ধরনের। একটি হলো ই পাসপোর্ট এবং অপরটি হল এমআরপি পাসপোর্ট।

আসলে ই পাসপোর্ট হল সকল ধরনের ডেটা অনলাইনে প্রকাশ। অর্থাৎ আপনার যাবতীয় তথ্যগুলো আপনি চাইলেই অনলাইনের মাধ্যমেই জানতে পারেন। এই জন্য আপনার ই পাসপোর্ট থাকতে হবে। অপরদিকে এমআরপি পাসপোর্ট মূলত নথি বা কাগজপত্রের মত। যেখানে আপনার তথ্যগুলো কাগজের মধ্যে লিপিবদ্ধ থাকবে। এই পাসপোর্ট মূলত আন্তর্জাতিক ভ্রমণের উদ্দেশ্যে নাগরিকদের দেওয়া হয়।

পাসপোর্ট চেক ২০২৪

আমরা যখন এজেন্সি বা দাঁরালের মাধ্যমে পাসপোর্ট হাতে পাই, তখন আমাদের অনেকেরই সন্দেহ জাগে, যে এই পাসপোর্টটি আসলেই আসল নাকি নকল। আর এজন্য এখন আর তেমন চিন্তা করতে হয় না।

কারণ বর্তমান সময়ে অনলাইনের মাধ্যমে আপনি নিমিষেই জানতে পারবেন আপনার পাসপোর্ট এর অবস্থান কি। তবে এজন্য আপনাকে সার্চ ইঞ্জিনে e-passport.government লিখে সার্চ করতে হবে। এরপর আপনার সামনে নির্দিষ্ট একটি ফর্ম আসবে যেখানে আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে খুব সহজে আপনার পাসপোর্ট সঠিক নাকি জালতা জানতে পারবেন।

অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম

আমরা যখন পাসপোর্ট অফিসে গিয়ে আমাদের প্রয়োজনিয় কাগজপত্র জমা দেই, তখন পাসপোর্ট অফিস থেকে আমাদের কাছ থেকে নির্দিষ্ট কিছু সময় নিয়ে থাকে। আর আপনি যদি এই নির্দিষ্ট সময়ের মধ্যে আপনার পাসপোর্ট এর সঠিক অবস্থান সম্পর্কে জানতে চান। তাহলে অবশ্যই আপনাকে তিনটি উপায় অবলম্বন করতে হবে।

১/ই পাসপোর্ট চেক করার জন্য আপনাকে ভিজিট করতে হবে https://www.epassport.gov.bd/authorization/application-status ওয়েবসাইটে।

২/ পাসপোর্ট অ্যাপ্লিকেশন আইডি অথবা অনলাইন রেজিস্ট্রেশন আইডি দরকার পড়বে।

৩/ এরপর আপনার জন্ম তারিখ ফিলাপ করে ক্লিক বাটনে চাপ দিলেই আপনার ই পাসপোর্ট এর সকল বিষয় চলে আসবে।

পাসপোর্ট করতে কি কি লাগে

পাসপোর্ট হল আন্তর্জাতিক ভ্রমণের জন্য একজন ব্যক্তির ডকুমেন্ট বা জাতীয়তা অথবা বৈধ প্রমাণের অধিকার। আর একটি পাসপোর্ট প্রাপ্তবয়স্কদের ১০ বছর এবং শিশুদের ৫ বছর মেয়াদ হয়ে থাকে। পাসপোর্ট পাওয়ার জন্য নির্দিষ্ট কিছু বিষয় অনুসরণ করতে হয়। আর সেগুলো হল,

  • একটি পাসপোর্ট আবেদনপত্র
  • একটি পাসপোর্ট ছবি
  • আপনার জন্ম নিবন্ধন সনদ
  • আপনার জাতীয় পরিচয়পত্র
  •  আপনার ভিসা (যদি প্রয়োজন হয়)

বন্ধুরা এই ছিল আজকের পোস্টটি। আশা করি পোস্টটি আপনাদের অনেক উপকারে আসবে। আমাদের এই পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনাদের অন্যান্য বন্ধুবান্ধবদের মাঝে শেয়ার করে জানিয়ে দিন এবং আপনি কোন দেশে যেতে চান তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন। আমরা অবশ্যই সে দেশ সম্পর্কে আপনাকে জানানোর চেষ্টা করব ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।