ভ্রমন

সৌদি আরবের নিওম সিটিতে থাকবে কৃত্রিম চাঁদ, আকাশ এবং উড়ন্ত ট্যাক্সি

নিওম সিটির বাজেট কত

নিওম সিটির বাজেট কত! সৌদি আরবের ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান সবসময় তার উদ্ভাবনী চিন্তাধারা এবং অ্যাডভান্স অ্যাকশনের জন্য আলোচনায়  থাকেনা।

২০১৭ সালে মুহাম্মদ বিন সালমান কাল্পনিক গল্পকে বাস্তব করার লক্ষ্যে নিওম প্রজেক্টকে বাস্তবায়ন করেন। নিওম প্রজেক্ট এর অধীনে সৌদি আরবে এমন কিছু শহর তৈরি করা হবে যা কখনো কেউ স্বপ্নে কল্পনাও করতে পারেনি। অনেকে মনে করে থাকেন নিওম একটি শহরের নাম।

কিন্তু আসলে নিওম হলো একটি আধুনিক শহর তৈরি করার নতুন ধারণা। বর্তমানে নিওম প্রকল্পের অধীনে সৌদি আরবের কয়েকটি এডভান্স প্রযুক্তি সম্পূর্ণ আধুনিক নগর গড়ে তোলা হবে। নিওম প্রজেক্ট এর জন্য ৩টি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এগুলো হলো ১/লাইন সিটি, ২/ট্রজেনা, ৩/ অক্সাগে।

নিওম প্রযুক্তির অধীনে এসব আধুনিক প্রকল্পকে এমন ভাবে তৈরি করা হবে যা মানুষের কাল্পনিক চিন্তাধারাকে বাস্তবে প্রত্যক্ষ করার সুযোগ তৈরি করে দিবে। নিওমের শহরগুলোতে থাকবে বিশ্বের আধুনিক প্রযুক্তি সম্পন্ন স্মার্ট সিটি। এছাড়া একটি রোবট চালিত পর্যটন কেন্দ্র হিসেবে তৈরি করা হবে।

এখন পর্যন্ত জ্বালানি তেল সৌদি আরবের অর্থনীতির মূল চালিকা শক্তি। কিন্তু সৌদি আরবকে এই তেল নির্ভরতা থেকে বেরিয়ে আনতে চায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। আর এই লক্ষ্যকে সামনে রেখে তিনি ২০১৭ সালে অতি উচ্চবিলাসী কয়েকটি প্রকল্প বাস্তবায়নের ঘোষণা দেন।

এর মধ্যে সবচেয়ে বেশি আলোড়ন সৃষ্টি করছে নিওম প্রজেক্ট। প্রকল্পটির আনুমানিক ব্যয় ধরা হয়েছে ৫০ হাজার কোটি ডলার। যা বর্তমানে বাংলাদেশের সব থেকে বড় প্রকল্প পদ্মা সেতুর ব্যয়ের প্রায় ৫ শত গুণ বেশি ।আমরা আজকের এই পোষ্টের মাধ্যমে আপনাদেরকে জানাবো মানুষের কল্পনার জগতকে বাস্তবে রূপান্তর করার ভবিষ্যৎ প্রকল্প সম্পর্কে।

নিওম শব্দটির অর্থ কি

নিওম নামটি দুটি শব্দ থেকে এসেছে যার প্রথম তিনটি অক্ষর হলো প্রাচীন গ্রিক উপসর্গ নিওম যার অর্থ নতুন। সর্বশেষ চতুর্থ অক্ষরটি হলো এম এর মাধ্যমে আরবি অক্ষর মুস্তাকবাল বুঝানো হয়েছে। যার অর্থ ভবিষ্যৎ অর্থাৎ পুরো নিওম শব্দটির অর্থ হল নতুন ভবিষ্যৎ।

নিয়মের তিনটি বড় প্রকল্পের মধ্যে সবথেকে আলোচিত প্রকল্পটি হলো দ্য লাইন। আমরা সাধারণত স্বাভাবিক শহরগুলোতে যে সকল নিয়ম-নীতি প্রকৃতি পরিচালনা ব্যবস্থা এবং যে সকল নাগরিক সুযোগ-সুবিধা থাকে তার থেকে সম্পূর্ণ আলাদা ভাবে তৈরি করা হবে দ্য লাইন শহরটি। দ্য লাইন শহরের দৈর্ঘ্য ১৭০ কিলোমিটার এবং প্রস্থ ২০০ মিটার।

কিন্তু সবচেয়ে মজার বিষয় হচ্ছে বিশাল এই শহরে মানুষের চলাচলের জন্য কোন গাড়ির ব্যবস্থা থাকবে না।   তবে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবস্থার মাধ্যমে শহরের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে যাতাযাতের জন্য নতুন ব্যবস্থা থাকবে। যেখানে দ্য লাইন শহরে প্রতিটি বাসা থেকে পাঁচ মিনিটের দূরত্বে পাওয়া যাবে সকল নাগরিক সুযোগ সুবিধা।

দ্য মিরর লাইন

একটি শহরের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা ভবনগুলোর পরিবর্তে দ্য লাইন শহরে তৈরি করা হবে লম্বা দুইটি ভবন। দ্য মিরর লাইন নামের এই দুটি ভবনে বহির অংশে থাকবে স্বচ্ছ কাচের দেওয়াল। সেই দেওয়ালে প্রতিফলিত হবে আলো।

শহরটিকে মোট তিনটি পর্যায়ে তৈরি করা হবে। প্রথম পর্যায়টিতে বেশিরভাগ অংশে গাছ লাগিয়ে প্রাকৃতিক পরিবেশ তৈরি করা হবে। যেখানে মানুষ শুধুমাত্র পায়ে হেঁটে চলাচল করতে পারবে। দ্বিতীয় পর্যায়টিকে সার্ভিস লেয়ার নাম দেওয়া হবে। যেখানে ব্যবসা-বাণিজ্য, শপিংমল, হেলথ কেয়ার, অফিস সহ অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে তৈরি পরিবহন ব্যবস্থা থাকবে।

তৃতীয় পর্যায়েটিকে এই শহরের অত্যন্ত আকর্ষণীয় করে বানানো হবে। কারণ এই লেবেলটিতে আল্ট্রা হাই স্পিড ট্রাভেল সিস্টেমে তৈরি করা হবে। যেখানে ১৭০ কিলোমিটারের দীর্ঘ এই শহরে এক প্রান্ত থেকে অন্য প্রান্ত যেতে মাত্র ২০ মিনিট সময় লাগবে।

শহরটিতে কোন গাড়ি চলাচল না করার ফলে সম্পূর্ণ শহরটি হবে কার্বন মুক্ত। দ্য লাইন শহরটির জন্য শতভাগ বিদ্যুৎ নিশ্চিত করা হবে বাতাস এবং সূর্যের আলো নবায়নযোগ্য সোলার সিস্টেমের মাধ্যমে। এই এলাকাটি তৈরি করার মূল লক্ষ্য হল বিশাল জনগোষ্ঠীর জন্য অনেক বেশি পরিমাণ জায়গা ব্যবহার না করে পরিকল্পিতভাবে অল্প জায়গায় বসবাস করানো।

শহরটিকে সমুদ্রপৃষ্ঠ থেকে ৫০০ মিটার উচ্চতায় তৈরি করা হবে। শহরটির সম্পূর্ণ কাজ সমাপ্ত হলে এটির আয়তন হবে মাত্র ৩৪ বর্গ কিলোমিটার। তবে একটি মজার বিষয় হচ্ছে এত অল্প জায়গাতে প্রায় ৯ মিলিয়ন মানুষ বসবাস করতে পারবে।

নিওম প্রজেক্টের দ্বিতীয় বৃহত্তম প্রজেক্ট হচ্ছে ট্রজেলা

এটি মূলত সৌদি পাহাড়ি অঞ্চলে আঁকাবা উপসাগর থেকে ৫০ কিলোমিটার দূরে প্রায় ১৫০০ থেকে ২৬০০মিটার উচ্চতায় এটি বাস্তবায়িত করা হবে।

৬০ বর্গ কিলোমিটারের ট্রজেলা এলাকায় শীতকালে তাপমাত্রা জিরো ডিগ্রির নিচে থাকবে। প্রকৃতির সঙ্গে ন্যাচারাল ল্যান্ডস ক্রিপের মিশ্রণ সৌন্দর্যের এক বিশাল সমাহার গড়ে তুলবে পাহাড়ের বুকে। কর্তৃপক্ষ দাবি করেছে যে এই প্রকল্পটিকে এমন ভাবে সাজিয়ে গুছিয়ে তৈরি করা হবে যে পৃথিবীতে এর আগে যেটি কেউ কখনো কল্পনাও করতে পারেনি। ট্রজেলাকে ৬টি ভিন্ন ভিন্ন আঙ্গিনায় সাজানো হবে ।

১/ বজারভেটারি

২/ আল্ট্রা লাক্সারি মেনশন

 ২/ দা লেক

৩/ দ্য ভোল্ট

৪/ আউটডোর স্কি রিসোর্ট,

৫/  এনিম্যাল অয়েল লাইফ রিজারফ,

৬/ অবজারভেটারি

অবজারভেটারি

ট্রজেলার সব থেকে আকর্ষণীয় প্লেস হবে অবজারভেটারি ।এখানে রেস্টুরেন্টে বসে খাবার খেতে খেতে চারদিকে সৌন্দর্য উপভোগ করা যাবে। পাশাপাশি রাতের বেলা আকাশে তারার ঝলমলালি আলো উপভোগ করা যাবে।

আলট্রা লাক্সারি মেনশন

আলট্রা লাক্সারি মেনশন ট্রজেলার সবথেকে বিলাসবহুল আবাসন। এখানে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের আবাসন হবে। বিশ্বের সবথেকে ধনী ব্যক্তিরা এখানে বসবাস করবে। বিশ্বের সেরা আর্কিটেকদের নিয়ে তৈরি করা হবে এখানকার লেক ভিউ ও অন্যান্য ভিউ গুলো।

দা লেক

ট্রজেলার সৌন্দর্য কয়েকগুণ বাড়িয়ে দিবে এখানকার অভ্যন্তরীণ লেক দৃশ্যগুলো।যেটি থাকবে ট্রজেলার কেন্দ্রবিন্দু। এই লেগকে কেন্দ্র করে তৈরি করা হবে চারপাশে বিলাস বহুল সকল আবাসন।

দ্য ভোল্ট

মানুষের কল্পনাকে বাস্তবে রূপ দেওয়ার জন্য তৈরি করা হবে দ্য ভোল্ট। দ্য ভোল্ট হলো মানুষের কল্পনার সঙ্গে মিল রেখে বাস্তবের সংমিশ্রণে তৈরি একটি ড্রাম। এই ড্রামে নিজেদের আলাদা পানি,আলো, বাতাস ও জলবায়ু থাকবে।

আউটডোর স্কি রিসোর্ট,

আউটডোর স্কি রিসোর্ট হল এডভেঞ্চারদের  জন্য দারুন একটি জায়গা। এখানে শীতের মৌসুমে দিনের বেলা স্পোর্টস আয়োজন এবং রাতের বেলা মিউজিক পার্টি সহ ফাইভ স্টার মানের বিনোদনের ব্যবস্থা থাকবে।

এনিম্যাল অয়েল লাইফ রিজারফ

এই স্থানে নানান ধরনের বন্য পশুপাখি ও প্রাণী অবস্থান করবে। যা ট্রজেলার মধ্যে বসবাস করা সকল দর্শনার্থীদের আনন্দ দিয়ে থাকবে।

শহরটি পরিপূর্ণভাবে তৈরি হলে এখানে চারটি ঋতু উপভোগ করা যাব।

১/ উইলনেস সিজন

২/ উইন্টার সিজন

৩/এডভেঞ্চার সিজন

৪/ লেক সিজন

এই চারটি সিজনকে ঘিরে বসবাস কারি  নাগরিক ও পর্যটনদের জন্য আয়োজন করা হবে বিভিন্ন বিনোদন ও অ্যাডভেঞ্চার ইভেন্ট। যেমন

১/ উইলনেস সিজন

এই সিজনে আয়োজন করে হবে

  • উইলনেস সাবমিট
  • অল্টারনেটিভ মেডিসিন
  • ডিসকভারি উইক
  • আর্টিস্ট রেসিডেন্সি
  • ইন্টারটেইনমেন্ট রেসিডেন্সি

২/ উইন্টার সিজন

এই সিজনে আয়োজন করে হবে

  • স্কেটিং
  • স্ন বোর্ডিং
  • উইন্টার ফ্যাশন উইক
  • আইস স্কেটিং
  • মিউজিক ফেস্টিভ্যাল
  • ফিল্ম ফেস্টিভ্যাল

৩/এডভেঞ্চার সিজন

এই সিজনে আয়োজন করে হবে

  • হাই অটিউট টার্নিং
  • অ্যাডভেঞ্চার টুথলন
  • ইয়োগা রিটার
  • মাউন্টেন ব্যাংকিং
  • প্যারা গাইডিং ক্লাইম্বিং

৪/ লেক সিজন

এই সিজনে আয়োজন করে হবে

  • মিউজিক ফেস্টিভ্যাল
  • ফুড ফেস্টিভ্যাল
  • আর্ট ফেয়ার
  • কালচারাল উইক
  • লাইক শো অ্যাপ্রুটেড

এছাড়াও এই শহরে থাকবে আধুনিক দুনিয়ার সকল সুযোক সুবিধা। ধারণা করা হচ্ছে এসব কারণে ট্রজেল শহরটি পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকদের কেন্দ্রবিন্দুতে পরিণত হবে।

 নিয়ম প্রজেক্টের তৃতীয় বৃহত্তম শহর হল আক্সগেন

প্রায় ৪৮ বর্গ কিলোমিটার আয়াতনের এই অবকাঠামোটি বিশ্বের সবথেকে বড় ভাসমান অবকাঠামো হবে। নিওমের প্রধান বাণিজ্যিক এবং প্রযুক্তি কেন্দ্র হবে এই শহরটি। এই শহরে সম্পূর্ণ অটোমেটেড সমুদ্র বন্দর তৈরি করা হবে। এখানে প্রতিটি ধাপে সাপ্লাই চেনে আধুনিক রোবট কাজ করবে।

এই শহরে প্রায়   ৯০ হাজার মানুষ বসবাস করতে পারবে। এর বাইরে প্রায় ৭০ হাজার মানুষের কর্মসংস্থান তৈরি হবে এই শহরে। চতুর্থ শিল্প বিপ্লবের মাধ্যমে ভবিষ্যৎ পৃথিবীর জন্য অভাবনীয় প্রযুক্তিতে বিভিন্ন ধরনের পণ্য তৈরি করা হবে এই শহরটিতে। উদ্ভাবনের জন্য বিভিন্ন ধরনের উদ্বাবনি সেন্টার ও গবেষণাগারসহ সকল প্রকার সুযোগ-সুবিধা প্রদান করা হবে এই শহরে।

নিওমের শহরের আইন

নিওমের শহরগুলোতে সৌদি আরবের প্রচলিত আইন চলবে না। এই শহরগুলোতে আলাদা আইন ব্যবস্থা সহ ভিন্ন ধরনের পরিচালনা ব্যবস্থা থাকবে। নিওমের শহরগুলো উচ্চ টেকনোলজি হওয়ার কারণে প্রতিনিয়ত নাগরিকদের নানান প্রকার তথ্য সংগ্রহ করতে থাকবে নগর কর্তৃপক্ষ।

এর ফলে সেখানে বসবাক্রিত নাগরিকদের ব্যক্তিগত বলে কোন তথ্য গোপন থাকবে না। সৌদি আরবের এই বিশাল প্রকল্প নিয়ে অনেকেরই নানান প্রকার প্রশ্ন রয়েছে। যেখানে শুধুমাত্র দ্য  লাইন শহরের জন্য বাজেট ধরা হয়েছে ৫ শত বিলিয়ন ডলার। ২০২৩-২৪ অর্থবছর জন্য বাংলাদেশের বাজেট দেয়া হয় ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা।

তাহলে একবার ভেবে দেখুন নিওনের একটি শহর দ্য লাইনের বাজেটের অর্থ দিয়ে বাংলাদেশের বাজেটের সমান কতগুলো বাজে তৈরি করা যাবে।

বন্ধুরা সৌদি আরবের নতুন প্রকল্প দ্য লাইন নিয়ে আপনার মন্তব্য আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন এবং সৌদি আরবের এরকম উচ্চ বিলাসী প্রকল্প গুলো সম্পর্কে জানতে চাইলে আমাদের সাইটটি ফলো করে সঙ্গে থাকুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।