ভ্রমন

ইন্ডিয়া ভিসা আবেদন করার নিয়ম ২০২৪, এজেন্সি ঠিকানা ও ভিসার দাম

ইন্ডিয়ার এজেন্সি ঠিকানা

ইন্ডিয়ার এজেন্সি ঠিকানা: ইন্ডিয়া আমাদের পার্শ্ববর্তী দেশ। যেখানে প্রতিবছর বাংলাদেশ থেকে লক্ষ লক্ষ বাংলাদেশি বিভিন্ন প্রয়োজনে ভ্রমণ করে থাকে।

আর এইসব প্রয়োজনের মধ্যে অন্যতম হলো অনেকেই রয়েছে ভ্রমণের জন্য, আবার অনেকেই রয়েছে চিকিৎসার জন্য, অনেকেই রয়েছে ব্যবসা-বাণিজ্যের জন্য ইন্ডিয়ায় গিয়ে থাকে। তবে যারা নতুন বা অনেকেই রয়েছে ইন্ডিয়া যাওয়ার প্রস্তুতি গ্রহণ করছে তারা হয়তো এখনো জানে না ইন্ডিয়া যাওয়ার জন্য ভিসা কিভাবে আবেদন করতে হয়, ভিসা আবেদন করতে কি কি কাগজপত্র লাগে ও ভিসার দাম কত।

আজকে আমরা এই পোস্টের মাধ্যমে আপনাদেরকে জানাবো ইন্ডিয়ার ভিসা আবেদন করার নিয়ম, ভিসার দাম সহ অন্যান্য বিষয়। যারা ইন্ডিয়া যাওয়ার প্রস্তুতি গ্রহণ করছেন চলুন জেনে নেই আজকের পোস্টের মাধ্যমে আপনাদের অজানা সকল বিষয়।

ইন্ডিয়ার ভিসা আবেদন করার প্রয়োজনীয় কাগজপত্র

ইন্ডিয়া যেতে প্রথমে ভিসার জন্য আবেদন করতে হয়। আর এ আবেদন করতে গেলে আপনার বেশ কিছু ব্যক্তিগত তথ্য এবং প্রয়োজনীয় কাগজপত্র দরকার পড়ে। যেমন,

১/ ইন্ডিয়া যাওয়ার জন্য সবার প্রথমে আপনাকে সর্বনিম্ন ৬ মাসের একটি পাসপোর্ট এর প্রয়োজন পড়বে।

২/  সদ্য তোলা দুই কপি পাসপোর্ট সাইজের নিজস্ব ছবি যা ২/২ ইঞ্চি সাইজ হবে।

৩/ এরপর আপনি যেই ব্যক্তিগত কাগজটি দিয়ে পাসপোর্ট করেছেন সেই কাগজটি দিয়ে আপনাকে ভিসার জন্য আবেদন করতে হবে। যেমন জন্ম নিবন্ধন, ভোটার আইডি কার্ড।

৪/ এরপর আপনাকে ইউটিলিটি বিলের ফটোকপি জমা দিতে হবে। যা গত তিন মাসের মধ্যে গ্যাস পানি এবং বিদ্যুৎ বিল যে কোন একটি কপি জমা দিতে হবে।

৫/ এরপর আপনার নিজস্ব ব্যাংক অ্যাকাউন্ট খুলতে হবে। আর সেখানে অন্তত ২০ হাজার টাকা রাখতে হবে। আর যাদের ডেবিট কার্ড রয়েছে তাদের একাউন্টে অন্তত ১৫০ ডলার রাখতে হবে।

৬/ এরপর আপনাকে পেশাগত প্রমাণপত্র জমা দিতে হবে অর্থাৎ আপনি কোন কাজে বাংলাদেশ থেকে ইন্ডিয়ায় প্রবেশ করবেন তার লাইসেন্স অথবা প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে।

৭/ পূর্বের কোন পাসপোর্ট বা ভিসা থাকলে তা ফটোকপি করে আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে

ইন্ডিয়ার ভিসা করতে কত টাকা লাগে

ভিসা হল একটি দেশে বৈধভাবে থাকার অনুমোদন পত্র। আপনি যে দেশে যান না কেন আপনাকে অবশ্যই ভিসা সংগ্রহ করতে হবে। এছাড়া বহু দেশ রয়েছে যেগুলোতে ভিসা ছাড়াই যে কোন প্রয়োজনে যাওয়া যায়।

তবে বাংলাদেশ থেকে ইন্ডিয়া যাওয়ার জন্য অবশ্যই বাংলাদেশীদের ভিসার প্রয়োজন হয়। এক্ষেত্রে ১ থেকে ২ লাখ টাকা পর্যন্ত খরচ করতে হয়। নিচে চলুন কয়েকটি ভিসার দাম সম্পর্কে জেনে নেই।

বিজনেস ভিসা

যারা ব্যবসায়িক কাজে প্রতিনিয়ত ইন্ডিয়ান গিয়ে থাকে তাদের জন্য ব্যবসায়িক ভিসা অত্যন্ত প্রয়োজন। আর এই ব্যবসায়িক বা বিজনেস ভিসার দাম হয়ে থাকে ১ থেকে ২ লাখ টাকা। আপনি এই ভিসাটি মাত্র ১০ থেকে ১৫ দিনের মধ্যেই পেয়ে যাবেন। তবে একটি বিষয় মনে রাখবেন আপনার এই ভিসার মেয়াদ থাকবে ৩০ থেকে ৬০ দিন পর্যন্ত।

মেডিকেল ভিসা

বাংলাদেশ থেকে অনেকেই রয়েছে যারা উন্নত চিকিৎসার জন্য ইন্ডিয়ার বিভিন্ন হাসপাতালগুলোতে গিয়ে থাকে। আর এই জন্য তাদের মেডিকেল ভিসা দরকার পড়ে।

আপনি আবেদন করার পর মাত্র ১৫ দিনের মধ্যেই মেডিকেল ভিসা পেয়ে যাবেন। আর এই ভিসার জন্য আপনাকে খরচ করতে হবে ২ লাখ ৫০ হাজার টাকা। আর মেডিকেল ভিসার মেয়াদ ৬০ দিন থাকে। কিন্ত আপনি চাইলেই পরবর্তীতে তা বাড়িয়ে নিতে পারেন।

টুরিস্ট ভিসা

ইন্ডিয়া যেহেতু একটি বিশাল দেশ তাই এখানে ভ্রমণের জন্য অনেক সুন্দর সুন্দর স্থান রয়েছে। আর এসব সুন্দর স্থান গুলো দেখার জন্য প্রতিবছর বাংলাদেশ থেকে বহু ভ্রমণ পিপাসু মানুষ গিয়ে থাকে।

আর এজন্য তাদেরকে ইন্ডিয়ার টুরিস্ট ভিসার প্রয়োজন পড়ে। ইন্ডিয়ার টুরিস্ট ভিসা খুব কম দামে পাওয়া যায় আর এজন্য আপনাকে খরচ করতে হবে মাত্র ১ লাখ টাকা। কিছু কিছু ক্ষেত্রে এর একটু বেশি।

ইন্ডিয়ার পাসপোর্ট তৈরিতে কত টাকা লাগে

একটি দেশে ভ্রমণের জন্য আপনি সবার প্রথমে ভিসার জন্য আবেদন করবেন। আর এরপরেই যে গুরুত্বপূর্ণ বিষয়টি আপনার দরকার হবে তা হল পাসপোর্ট।

অর্থাৎ আপনি সেই দেশে পাসপোর্ট এর মাধ্যমে যেতে পারবেন আর ভিসার মাধ্যমে স্থায়ীভাবে বসবাস করতে পারবেন। ইন্ডিয়ার পাসপোর্ট করার জন্য বাংলাদেশিদের মাত্র ৫ থেকে ৮ হাজার টাকা খরচ করতে হয়। আর এই পাসপোর্টটি ১০ থেকে ২০ দিনের মধ্যেই আপনি পেয়ে যাবেন।

ইন্ডিয়ার ভিসা আবেদন কেন্দ্র

আমরা নিচে ইন্ডিয়ার ভিসা আবেদন কেন্দ্র গুলোর তালিকা প্রকাশ করলাম। আপনি চাইলেই আপনার ইচ্ছামতই এসব আবেদন কেন্দ্র থেকে ইন্ডিয়ার ভিসার জন্য আবেদন করতে পারবেন।

ঢাকা (জেএফপি)ব্রাঞ্চ

ঠিকানা জি 1, সাউথ কোর্ট, যমুনা ফিউচার পার্ক, প্রগতি স্বরণি, বারিধারা, ঢাকা- ১২২৯,
হট লাইন 09 612 333 666, 09 614 333 666 ই-মেইল: info@ivacbd.com
ওয়েবসাইট www.ivacbd.com

মিরপুর ব্রাঞ্চ

ঠিকানা আলামিন আপন হাইটস ২৭/ ১/ বি (১ম তলা) শ্যামলী, (শ্যামলী সিনেমা হল এর বিপরীতে) মিরপুর রোড, ঢাকা- ১২০৭
হট লাইন 09612 333 666, 09614 333 666
ইমেল info@ivacbd.com
ওয়েবসাইট www.ivacbd.com

উত্তরা ব্রাঞ্চ

ঠিকানা ঢাকা সেক্টর # ৭, রোড # ১৮, বাড়ি # ৫৬ উত্তরা, ঢাকা-১২৩০,
হট লাইন 09 612 333 666, 09 614 333 666
ই-মেইল info@ivacbd.com
ওয়েবসাইট www.ivacbd.com

বন্ধুরা আশা করি আজকের পোস্টটি আপনাদের অনেক ভালো লেগেছে। আপনাদের যদি ইন্ডিয়ার ভিসা সংক্রান্ত অথবা পাসপোর্ট সংক্রান্ত কোনো প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিবেন। আমরা আপনার প্রশ্নটির সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করব ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।