ভ্রমন

যুক্তরাষ্ট্রের ভিসা আবেদন করার নিয়ম ২০২৪, এজেন্সি ঠিকানা ও ভিসার দাম

আমেরিকার ভিসা এজেন্সি ঠিকানা

আমেরিকার ভিসা এজেন্সি ঠিকানা: অনেক মানুষের স্বপ্নের দেশ আমেরিকা। কারণ আমেরিকা বিশ্বের সবচেয়ে প্রভাবশালী এবং উন্নত দেশ। আর এই দেশে যাওয়ার জন্য প্রতিবছর বিভিন্ন দেশ থেকে বহু প্রবাসী বিভিন্নভাবে চেষ্টা করে। বাংলাদেশ থেকেও প্রতিবছর আমেরিকায় হাজার হাজার মানুষ বিভিন্ন কাজে যেয়ে থাকে।

তবে বাংলাদেশ থেকে বেশিরভাগ মানুষ উন্নত শিক্ষা, চিকিৎসা ও টুরিস্ট ভিসায় বেশি গিয়ে থাকে। কারণ কাজের ভিসায় আমেরিকা যাওয়া অত্যন্ত কঠিন এবং নিম্নবিত্ত পরিবারের জন্য অনেক ব্যয়বহুল। আজকে আমরা এই পোস্টের মাধ্যমে আপনাদেরকে জানাবো আমেরিকায় বাংলাদেশ থেকে কত ধরনের ভিসা পাওয়া যায়, এসব ভিসার দাম কত।

এছাড়াও বাংলাদেশ আমেরিকার এজেন্সি ঠিকানা ও অন্যান্য তথ্যগুলো বিস্তারিতভাবে আজকের এই পোস্টে আলোচনা করা হবে। আপনারা যারা আমেরিকা যাওয়ার প্রস্তুতি গ্রহণ করছেন বা ইচ্ছা পোষণ করছেন তাদের জন্য আজকের পোস্টটি হতে চলেছে অত্যন্ত এক্সক্লুসিভ। তাই পোস্টটি স্ক্রিপ্ট না করে পুরোটি পড়ার অনুরোধ রইলো।

বাংলাদেশ থেকে আমেরিকায় কোন কোন ভিসা পাওয়া যায়

আমরা অনেকেই রয়েছি আমেরিকায় উচ্চ শিক্ষার জন্য, চিকিৎসার জন্য, আবার অনেকে বিজনেস করার জন্য, অনেকেই আবার কাজের জন্য গিয়ে থাকি। তবে অনেকেই রয়েছে যারা এখন পর্যন্ত জানে না যে বাংলাদেশ থেকে আমেরিকায় কোন কোন ভিসা চালু রয়েছে। আজকে আমরা নিচে এসব ভিসার নাম উল্লেখ করলাম।

  • কাজের ভিসা
  • টুরিস্ট ভিসা
  • স্টুডেন্ট ভিসা
  • চিকিৎসা ভিসা ইত্যাদি।

আমেরিকার ভিসার দাম

বন্ধুরা ভিসা হল একটি দেশে স্থায়ীভাবে থাকার জন্য অনুমতি পত্র। বাংলাদেশ থেকে গত বছর উচ্চশিক্ষা অর্জনের জন্য যুক্তরাষ্ট্রে প্রায় ১৩ হাজার ৫৬৩ জন শিক্ষার্থী পাড়ি দিয়েছে। এছাড়াও অনেকেই আবার নিজস্ব বিজনেস কাজের জন্য আমেরিকায় গিয়ে থাকে।

আর এই জন্য ঐ সমস্ত ব্যক্তিদের এবং শিক্ষার্থীদের আমেরিকায় যাওয়ার জন্য প্রচুর অর্থ খরচ করতে হয়। আপনি যদি আমেরিকায় কাজের উদ্দেশ্যে যাওয়ার চেষ্টা করেন তাহলে আপনাকেও অনেক বেশি টাকা খরচ করতে হবে। আপনি অন্যান্য দেশে যে পরিমাণ টাকায় যেতে পারেন আমেরিকায় যাওয়ার জন্য তার চেয়েও দ্বিগুণ টাকার প্রয়োজন পড়বে। আর এ টাকার পরিমান প্রায় ১০ থেকে ১৫ লক্ষ। নিচে চলুন ভিসা অনুযায়ী আমেরিকা যেতে কত টাকায় খরচ পড়বে তা জেনে নেওয়া জাক।

কাজের ভিসার দাম

আপনি যদি কোম্পানি ভিসার মাধ্যমে আমেরিকা পৌঁছাতে পারেন তাহলে খুব অল্প পরিমাণ টাকায় আপনার আমেরিকা যাওয়া হয়ে যাবে। তবে এক্ষেত্রে আপনাকে আমেরিকা যাওয়ার জন্য কাজের ভিসা তৈরি করতে হবে। আর এই জন্য আপনাকে আবেদন করার জন্য খরচ করতে হবে ১৭ থেকে ১৮ হাজার টাকা।

এছাড়া আপনারা যারা কাজের উদ্দেশ্যে আমেরিকা যেতে চান তারা অবশ্যই যে কোন একটি কাজের উপর দক্ষতা অর্জন করে আমেরিকা যাওয়ার পরিকল্পনা করবেন। কারণ আমেরিকায় শ্রমিকদের অনেক বেশি মূল্যায়ন করা হয়। আর এই কোম্পানি ভিসায় আমেরিকা যাওয়ার জন্য খরচ করতে হবে ১০ থেকে ১৫ লক্ষ টাকা।

টুরিস্ট ভিসা

আপনারা যারা ঘোরাঘুরি করতে অনেক ভালোবাসেন তারা অবশ্যই আপনাদের পছন্দের তালিকায় আমেরিকাকে এক নাম্বারে রেখেছেন। কারণ আমেরিকায় অনেক বিখ্যাত এবং ঐতিহ্যবাহী স্থান রয়েছে ঘোরাঘুরি করার জন্য।

তবে এক্ষেত্রে আপনাকে অবশ্যই ৬ মাসের বৈধ পাসপোর্ট থাকতে হবে। আর টুরিস্ট ভিসার আবেদন করার জন্য আপনাকে ১৩ থেকে ১৪ হাজার টাকা খরচ করতে হবে। আর এই টুরিস্ট ভিসা পাওয়ার জন্য খরচ হতে পারে ১০ থেকে ১৩ লক্ষ টাকা।

স্টুডেন্ট ভিসা

আমেরিকার ভিসা এজেন্সি ঠিকানা অনেকেই রয়েছে উচ্চ শিক্ষা অর্জনের জন্য আমেরিকায় গিয়ে থাকে। আর এজন্য আপনাদের স্টুডেন্ট ভিসার দরকার পড়ে। আপনারা যারা উচ্চ শিক্ষার জন্য আমেরিকা যাওয়ার প্রস্তুতি গ্রহণ করছেন তারা অবশ্যই মনে রাখবেন স্টুডেন্ট ভিসার জন্য আপনাদের অন্য কাউকে এক্সট্রা টাকা দেওয়ার দরকার নেই।

আপনি অনলাইনের মাধ্যমে https://bd.usembassy.gov/visas/  এই ওয়েবসাইটে প্রবেশ করে মাত্র ১৪ হাজার টাকা দিয়ে ভিসার আবেদন করবেন। এরপরে ভিসার জন্য আপনার ৮ থেকে ১২ লক্ষ টাকা খরচ হতে পারে।

চিকিৎসা ভিসা

যদিও নিম্নবিত্ত এবং নিম্ন পরিবারের সদস্যরা উচ্চ চিকিৎসার জন্য আমেরিকার যেতে পারে না। তবে উচ্চবিত্ত পরিবারের অনেক সদস্যই রয়েছে যারা আমেরিকায় সু চিকিৎসা নিয়ে থাকে। আর আমেরিকায় চিকিৎসা নেওয়ার জন্য ভিসা প্রতি খরচ করতে হয় ১০ থেকে ১৫ লক্ষ টাকা।

আমেরিকার ভিসার আবেদন করতে প্রয়োজনীয় কাগজপত্র

আমেরিকার ভিসা আবেদন করার জন্য আপনাকে অবশ্যই আপনার ব্যক্তিগত তথ্য ও কিছু প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে। নিচে আপনার কোন কোন তথ্য এবং কোন কোন কাগজপত্র জমা দিতে হবে তার উল্লেখ করা হলো।

  • পাসপোর্ট
  • পাসপোর্ট সাইজের ১২ কপি ছবি
  • নাগরিত্ব সনদ
  • জাতীয় পরিচয় পত্র অথবা জন নিবন্ধন
  • মেডিকেল রিপোর্ট
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট
  • কাজের আমন্ত্রন পত্র
  • কোভিড ভ্যাকসিন সনদ
  • চেবার সার্টিফেকেট

আমেরিকার ভিসা এজেন্সির ঠিকানা

বন্ধুরা বাংলাদেশে আমেরিকার তেমন বিশ্বস্ত ভিসা এজেন্সি নেই। তবে আমরা নিচে ইমেইল ও ফোন নাম্বার উল্লেখ করেছি। যার মাধ্যমে আপনারা সরাসরি বাংলাদেশ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে ভিসা সংক্রান্ত সকল বিষয়ে অবগত হতে পারেন।

ইমেইল,

 support-bangladesh@ustraveldocs.com

DhakaFraud@state.gov

টেলিফোন,

বাংলাদেশের মধ্যে: + ৮৮০-৯৬১০২০২০৪০

যুক্তরাষ্ট্রের ভেতরে: + ১-৭০৩৯৮৮৩৪৬৬

বন্ধুরা আশা করি আজকের এই পোস্টটি আপনাদের অনেক ভালো লেগেছে। আমেরিকা যাওয়ার বিষয়ে আপনার যদি আরও কোন জানার আগ্রহ থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।

আমরা যথাসময়ে আপনার উত্তরটি দেওয়ার চেষ্টা করব ইনশাল্লাহ। আপনি যদি আমেরিকা ছাড়াও কুয়েত, কাতার, সৌদি আরবের ভিসা সংক্রান্ত সকল বিষয় সম্পর্কে জানতে চান তাহলে আমাদের পরবর্তী পোস্টগুলো ফলো করুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।