খেলাধুলা

বিশ্বসেরা কিউরেটরকে নিয়োগ দিলো বিসিবি

বাংলাদেশের ক্রিকেট কিউরেটর কে!বন্ধুরা যারা বাংলাদেশী ক্রিকেটপ্রেমিক ভক্ত রয়েছেন তাদের জন্য আরেকটি সুখবর দিল বিসিবি।

বাংলাদেশের ক্রিকেট কিউরেটর কে

তামিম পুনরায় ওয়ানডেতে ফিরে আসার কয়েকদিন পরেই বিশ্বের সেরা কিউরেটর নিয়োগ দিল বিসিবি। যার ঝুলিতে রয়েছে আইসিসি সহ বিশ্বের নামকরা ক্রিকেট স্টেডিয়াম গুলোতে কাজ করার অভিজ্ঞতা। বলা হয়ে থাকে বিশ্বের নাম করা কিউরেটরদের মধ্যে তিনি অন্যতম। যার কারণে সুদূর অস্ট্রেলিয়া থেকে বাংলাদেশে নিয়োগ দেওয়া হয়েছে এই পিচ কিউরেটরকে। তাহলে চলুন জেনে নেওয়া যাক অস্ট্রেলিয়ান পিচ কিউরেটর টনি হেমিং সম্পর্কে।

বিসিবি রীতিমতো চমক দেখালো। গ্রাউন্স কমিটির চেয়ারম্যান মাহবুব আনামের বিচক্ষণতায় বিশ্বের সেরা কিউরেটরদের একজন টনি হেমিং বাংলায় পা রাখল। আগামী দু বছরে তার কাঁধে স্বপ্নের শেখ হাসিনা ক্রিকেট স্টেডিয়ামের উইকেট টাফ তৈরির দায়িত্ব থাকবে। একই সঙ্গে এই হাই প্রোফাইল কিউরেটর দেখভাল করবেন দেশের হোম অফ ক্রিকেট সহ অন্যান্য ভেন্যুও।

টনির আগমন

মিরপুরের মুকুটহীন রাজা গামিনী ডিসিলভা। যার রাজ্যে এসেছেন নতুন এক মেহমান। এমন দিনেও এই কিউরেটরের কি মন খারাপ? বিসিবির নতুন নিয়োগপ্রাপ্ত হাই প্রোফাইল টিউরেটর টনি হেমিং এর প্রথম দিন ঢাকায় পা রেখেই শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামের ঘাস মাটি সবকিছুতেই চোখ বুলিয়েছেন মন দিয়ে এবং মাথায় গেঁথে নিয়েছেন কিভাবে আগামী দিনে এই ক্রিকেট স্টেডিয়াম কে বিশ্ব সেরা ক্রিকেট স্টেডিয়ামে পরিণত করা যায়।

এই সময় তার পাশে থাকার কথা ছিল গামিনি ডি সিলভার। কিন্তু দুঃখের বিষয় হলেও সত্য গামিনি ডি সিলভা এই কিউরেটরের সঙ্গে দেখাই করেননি। অথচ মিরপুরেই এই লংকান কিউরেটরকে ঘুরতে দেখা গিয়েছিল সঙ্গে ছিলেন আরেক লংকান টাইগার বস চান্দিকা। প্রায় ১৪ বছরের দায়িত্বে গামিনির এমন দায়িত্বজ্ঞানহীনতার উদাহরণ কম নয়। গামিনীর কাজে সাকিব, রিয়াদ, মুশফিকদের মত সিনিয়র ক্রিকেটার সহ বিসিবি কর্তারা ছিলেন মহা বিরক্ত। কেননা তার এই তৈরিকৃত ক্রিকেট পিচে যে কোন ক্রিকেটার খেলার পর পজিটিভ ফিডব্যাক করেনি।

তবে মজার বিষয় হচ্ছে গামিনি ডি সিলভার চাকরি কিন্তু যাচ্ছে না। এখানেই মির্শিয়ানা দেখিয়েছে গ্রাউন্স কমিটির চেয়ারম্যান মাহবুব আনাম। যাকে বলা যায় এক ঢেলে দুই পাখি শিকার। মূলত শেখ হাসিনা ইন্টার্নেশনাল ক্রিকেট স্টুডিয়ামের উইকেট তৈরির জন্যই টনি হেমিংকে দুই বছরের জন্য নিয়োগ দিয়েছে বিসিবি। কিন্তু বিসিবি কাজে লাগাতে চায় তার গভীর অভিজ্ঞতা। সাম্প্রতিক সময়ে মাহবুব আনামের তদারকিতে দেশের উইকেট গুলো পেয়েছে নতুন মাত্রা।

কিন্তু গ্রাউন্স কমিটির চেয়ারম্যান চান আরো আধুনিকতার ছোঁয়া। তাই তো রেকর্ড পারিশ্রমিক দিয়ে টনিকে নিয়োগ দিয়েছে বিসিবি। বলে যায় সিদ্ধান্তটা দারুন একইসঙ্গে সময় উপযোগী। দেশের সব ক্রিকেট ভেন্যুর উইকেট টার্ফে লাগবে এই হাই প্রোফাইল কিউরেটরের অভিজ্ঞতার ছোঁয়া। গামিনিরা পাবে এই অস্ট্রেলিয়ানের সঠিক দিকনির্দেশনা। (বাংলাদেশের ক্রিকেট কিউরেটর কে)

টনির অভিজ্ঞতা

টনি বিশ্বের নামকরা কিউরেটরদের মধ্যে অন্যতম। একই সঙ্গে এডুকেটর, ক্রিকেট টাফ ও সয়েল এক্সপার্টও। নিচে টনির সকল অভিজ্ঞতা তুলে ধরা হলো।

  • সয়েল অ্যাডভাইজার ও কনসালটেন্ট, অস্ট্রেলিয়া
  • হেড কিউরেটর, আইসিসি একাডেমি
  • হেড কিউরেটর, দুবাই ইন্টারন্যাশনাল স্টুডিয়াম
  • পিচ কনসালটেন্ট আইসিসি
  • এডুকেটর, আইসিসি একাডেমি
  • এরেনা ম্যানেজার, কিং ফাহাদ ইন্টারন্যাশনাল স্টেডিয়াম

বন্ধুরা বাংলাদেশ ক্রিকেটে এই নতুন পিচ কিউরেটরের অভিজ্ঞতা কতটুকু কাজে দিবে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন এবং বাংলাদেশ ক্রিকেট সম্পর্কে নিত্য নতুন পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।