খেলাধুলা

২০২৪ বিপিএল এর প্রাইজ মানি, টুর্নামেন্ট সেরা সহ অন্যান্য তথ্য

বিপিএল ট্রফির দাম কত

বিপিএল ট্রফির দাম কত! বিপিএল ২০১২ সাল থেকে ৬টি দল নিয়ে শুরু হয়েছিল। প্রথমদিকের আসর গুলো ছিল বিশ্বমানের। যেখানে টুর্নামেন্ট সেরার পুরস্কার হিসেবে দেওয়া হতো BMW কার। এ ছাড়া ফাইনাল ম্যাচের ম্যাচ অফ দা প্লেয়ারকে দেওয়া হতো দামি মোটরসাইকেল।

এর বাইরেও সেরা বোলার, সেরা রান সংগ্রহক, সেরা ফিল্ডারদের দেওয়া হতো ১৫ থেকে ২০ লাখ টাকা। কিন্তু সময় পরিবর্তনের সঙ্গে সঙ্গে বিপিএল তার রং হারিয়েছে। এমনকি দল গুলোর মালিকানা সত্য পরিবর্তন হতে হতে বর্তমানে বিসিবি নিজেই একটি দল পরিচালনা করছে। এখান থেকেই বোঝা যায় বর্তমান বিপিএল কতটা নাযুগ অবস্থায় পরিচালনা করা হচ্ছে।

আজকে আমরা বিপিএল ২০২৪ প্রাইজমানি, সেরা প্লেয়ার, সেরা বোলার, সেরা রান সংগ্রাহকদের কত টাকা দেওয়া হবে সেই সম্পর্কে বিস্তারিত তথ্য জানানোর চেষ্টা করব। আমাদের তথ্যগুলো বিভিন্ন বিশ্বস্ত ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট থেকে সংগ্রহ করা হয়। তাই এই তথ্যগুলো শতভাগ নিশ্চিত বলে আপনারা মনে করতে পারেন। তাহলে চলুন শুরু করি,

২০২৪ বিপিএল প্রাইস মানি

বন্ধুরা বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলের ট্রফি প্রস্তুত করে থাকে ইংল্যান্ডের বিখ্যাত কোম্পানি  ইংকারম্যান। এই কোম্পানিটি বিশ্ব বিখ্যাত সব ফ্রাঞ্চাইজির ট্রফি তৈরি করে থাকে। এমনকি চ্যাম্পিয়ন্স লিগের ট্রফিও এই কোম্পানির মাধ্যমে তৈরি হয়ে থাকে। তাই বিসিবি এই কোম্পানির কাছ থেকে বিপিএল ট্রফি তৈরি করে।

এই কোম্পানির কাছ থেকে বিপিএলের ট্রফি তৈরি করার জন্য খরচ পড়ে ২০ লাখ টাকা। তবে ট্রফির পাশাপাশি বিসিবি বিজয়ী দলকে নগদ অর্থ প্রদান করে। গেল আসর অর্থাৎ ২০২২ সালে বিসিবি বিজয়ী দলকে ট্রফি প্রদানের পাশাপাশি নগদ ১ কোটি টাকা এবং রানার্সআপ দলকে ৫০ লাখ টাকার চেক দিয়েছিল।

এরপর এত কম পরিমাণ অর্থ বিজয়ী দলকে দেওয়ার কারণে দেশব্যাপী ব্যাপক সমালোচনার মুখে পড়েছিল বিসিবি। তাই পরের বছর অর্থাৎ ২০২৩ সালে বিসিবি বিজয়ী দলকে ট্রফি প্রদানের পাশাপাশি নগদ অর্থ হিসেবে ২ কোটি টাকা এবং রানার্সআপ দলকে ১ কোটি টাকা প্রদান করে। ২০২৪ বিপিএল এর জন্য বিসিবি গতবারের সমপরিমাণ অর্থ বিজয়ী দলকে দেবে বলে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়েছে। অর্থাৎ ২০২৪ বিপিএল এর জন্য বিজয়ী দল পাবে ২ কোটি টাকা এবং রানার্সআপ দল পাবে ১ কোটি টাকা।(বিপিএল ট্রফির দাম কত)

এছাড়া ২০২৪ বিপিএল এর জন্য ফাইনালের সেরা খেলোয়াড় পাবেন ৫ লাখ টাকা, পাশাপাশি টুর্নামেন্ট সেরা ফিল্ডার পাবেন ৩ লাখ টাকা এবং সর্বোচ্চ রান সংগ্রহ পাবেন ৫ লাখ টাকা। আরো বলা হয়েছে সেরা উইকেট শিকারি পাবেন ৫ লাখ টাকা এবং টুর্নামেন্ট সেরা খেলোয়াড়কে দেওয়া হবে ১০ লাখ টাকা।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।