খেলাধুলা

ফিফা বিশ্বকাপের জন্য ক্লাসগুলোকে দেয় ২৩০০ কোটি টাকা

বিশ্বকাপের জন্য ক্লাবগুলোকে কত টাকা দিচ্ছে ফিফা! বন্ধুরা আশা করি সকলে ভালো আছেন। আজকে আমরা জানবো বিশ্বকাপ ফুটবল ২০২২ কাতারে অনুষ্ঠিত হওয়ার কারণে যে সমস্ত ক্লাবের ফুটবলাররা বিশ্বকাপে অংশগ্রহণ করেছিল তাদের ক্ষতিপূরণ দেওয়ার জন্য ফিফা ইতোমধ্যেই ২৩০০ কোটি টাকা ঘোষণা দিয়েছে।

বিশ্বকাপের জন্য ক্লাবগুলোকে কত টাকা দিচ্ছে ফিফা

কেননা এই সকল খেলোয়ারকে ক্লাবরা সারা বছরের জন্য চুক্তিবদ্ধ করে নেয়। বিশ্বকাপ ফুটবল আসলেই এই সমস্ত খেলোয়াড়দের ছেড়ে দিতে হয় ক্লাবগুলোকে। এজন্য প্রচুর পরিমাণ অর্থের ক্ষতি হয়ে থাকে। আর এই ক্ষতিপূরণ পুষে দেওয়ার জন্য ফিফা প্রতি বিশ্বকাপের পর ক্লাবগুলোকে বিপুল প্রণয়ন অর্থ প্রদান করে থাকে। তারই ধারাবাহিকতার ২০২২ কাতার বিশ্বকাপের জন্য প্রতিটি ক্লাবকে ফিফা এই বিপুল পরিমাণ অর্থ প্রদান করবে। তাহলে চলুন জেনে নেই ফিফার এই বিপুল পরিমাণ অর্থ কোন ক্লাবগুলো কত করে পাচ্ছে।

কাতার বিশ্বকাপে অংশ নেওয়া খেলোয়াড়দের জন্য তাদের ক্লাবগুলোকে প্রায় ২৩০০ কোটি টাকা ফিফা দেবে।এর মধ্যে 76 শতাংশ অর্থই পাবে ইউরোপিয়ান ক্লাবগুলো। ইংলিশ প্রিমিয়ার লিগ ও চ্যাম্পিয়ন লিগ জয়ী ম্যানচেস্টার সিটি পাবে প্রায় ৪৬ লাখ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫০ কোটি টাকা।

বছরে বেশিরভাগ সময়ই ক্লাবের সঙ্গে যুক্ত থাকেন ফুটবলাররা। বিশ্বকাপে অংশগ্রহণ করার জন্য খেলোয়াড়দের ছাড়পত্র দেয় ক্লাবগুলো। বিনিময়ে ক্লাবগুলোকেও মোটা অংকের অর্থ দিতে হয় ফিফাকে। ২০২২ কাতার বিশ্বকাপে অংশ নেওয়া খেলোয়াড়দের জন্য ক্লাবগুলোকে মোট ২০ কোটি ৯০ লাখ মার্কিন ডলার দেবে ফিফা। বাংলাদেশি মুদ্রা ২২৭২ কোটি ৭৮ লাখ টাকা।

বিশ্বকাপের জন্য ক্লাবগুলোকে কত টাকা দিচ্ছে ফিফা

কাতারে অংশ নিয়েছিল ৩২টি দল। যেখানে মোট ৮৩৭জন ফুটবলার হয়ে থাকল এক রেকট্ময় বিশ্বকাপের সাক্ষী। প্রতিটি খেলোয়াড়ের জন্য দিনে প্রায় ১০,৯৫০ মার্কিন ডলার বরাদ্দ করেছে ফিফা। চার বছর আগে রাশিয়ার বিশ্বকাপে খেলোয়াড়দের জন্য ক্লাবগুলোকে দেওয়া হয়েছিল দেন প্রতি ৮,৫৩০ ডলার করে।

বিশ্বকাপে কে কত দিন সময় দিয়েছে সেই হিসাব করে অর্থ দেওয়া হবে বলে জানিয়েছে ফিফা। সংশ্লিষ্ট খেলোয়াড়ের বিশ্বকাপের সময় ক্লাবই শুধু নয়, গত দুই বছরের মধ্যে অন্য ক্লাবে খেলে থাকলে তারাও একটি অংশ পাবে।সবচেয়ে বেশি বাজিমাত করেছে ইংলিশ ক্লাবগুলো। ৪৬ ক্লাব পাবে ৩ কোটি ৭৭ লাখ ১৩ হাজার ডলারের বেশি। এরপরে রয়েছে স্পেন, জার্মানি, ইতালি ও ফ্রান্সের ক্লাবগুলো।

খেলোয়াড় বাবদ ফিফা থেকে বেশি অর্থ পাবে ইংলিশ ক্লাবগুলো

ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি পাবে সর্বোচ্চ ৪৫ লাখ ৯৬ হাজার ৪৪৫ মার্কিন ডলার। দ্বিতীয় সর্বোচ্চ ৪৫ লাখ ৩৮ হাজার ৯৫৫ ডলার পাচ্ছে বার্সেলোনা। আর জার্মানির বায়ান মিউনিখ পাবে ৪৩ লাখ ৩১ হাজার ডলারেরও বেশি।

 ৩২ দল নিয়ে যাত্রা শুরু হয়েছিল কাতার বিশ্বকাপের। ২০২৬ আসর থেকে ফিফা বিশ্বকাপে অংশ নিবে ৪৮ টি দল এরই মধ্যে ফিফা ও ওয়েফার মধ্যে চুক্তি অনুসারে পরবর্তী দুই বিশ্বকাপে ইউরোপীয় ক্লাব গুলোকে ৩৫ কোটি ৫০ লাখ ডলার দেওয়ার কথা রয়েছে ফিফার।

তো বন্ধুরা আমরা সকলে জানি ফুটবল মানে অর্থের ঝনঝোনানি।যার প্রভাব বিশ্বকাপ কিংবা ক্লাব ফুটবল যেখানেই হক না কেন। ফুটবলের মত ভারতের জনপ্রিয় লিগ আইপিএলও রয়েছে অর্থের বিশাল বড় প্রভাব। যার মার্কেট ভ্যালু দাঁড়িয়েছে ৩৪ মিলিয়ন এরও বেশি। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএল এর মার্কেট সম্পর্কে জানতে চাইলে আমাদের পরবর্তী পোস্টটি ফলো করুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।