খেলাধুলা

ব্যালন ডি’অরের লড়াইয়ে মেসি-হালান্ড-এমবাপ্পে

ব্যালন ডি অর ২০২৪

ব্যালন ডি অর ২০২৪! অষ্টম ব্যালন ডি’ অর নিয়ে হচ্ছে আলোচনা। কেউ কেউ হালান্ডকে দেখছে ব্যালন ডি’ অর জয়ী হিসেবে আবার কেউ কেউ মেসির বিকল্প দেখছেনা না। ব্যালন ডি’ অর এর লড়াইয়ে অবশ্য সবার শীর্ষে আর্জেন্টাইন খুদে জাদুকর লিওনেল মেসি।

ব্যালন ডি’অর এর লড়াইয়ে এখন পর্যন্ত পাঁচজনের অবস্থান স্পষ্ট করা হয়েছে। এদের মধ্যে আবার তিনজনই ম্যানচেস্টারের খেলোয়াড়। ব্যালন ডি’ অর এর দৌড়ে হালান্ড মেসির থেকে পিছিয়ে থাকলেও তিন নাম্বারে আছেন ক্লিয়ান এমবাপ্পে। ব্যালন ডি’ অর এর লড়াইয়ে শীর্ষ পাঁচজন খেলোয়াড় নিয়ে আজকের এই পোস্টটিতে থাকতে বিস্তারিত তথ্য।

ব্যালন জয়কে ঘিরে চলছে তর্ক বিতর্ক। কারো মুখে লিওনেল মেসি আবার কেউ কেউ বলছে হালান্ডের কথা। তবে সব আলোচনা সমালোচনাকে পাস কাটিয়ে এমবাপ্পে জানিয়েছিলেন ব্যালন ডি অর তারই প্রাপ্য। সময় যতই গড়াচ্ছে ততই সংক্ষিপ্ত হয়ে আসছে সম্ভাব্য ব্যালন ডি’ অর এর দৌড়ে থাকা খেলোয়াড়দের তালিকা।

এবার এমনই এক সম্ভাব্য তালিকা নিয়ে হাজির হয়েছে ফুটবল বিষয়ক জনপ্রিয় সংবাদ মাধ্যম স্পোর্টস ক্রিডা। যে তালিকায় জায়গা পেয়েছেন ৫ ফুটবলীয় মহাতারকা। যাদের পায়ের ছোঁয়ায় গত বছর ইউরোপিয়ান ফুটবল হয়েছে রঙিন। সঙ্গে যুক্ত হয়েছে নতুন সব রেকর্ড। আর সেই তালিকার পাঁচ নম্বরে জায়গা পেয়েছে ম্যানসিটি তারকা ফুটবলার কেভিন ডিব্ব্রুইনা।

ইউরোপিয়ান ফুটবলে ডিব্ব্রুইনাকে এখন বলা হয় এসিস্টের বাদশা। গতবছর সিটির হয়ে কেভিন ডিব্ব্রুইনা ছিলেন দুর্দান্ত ছন্দে। ৩১ বছর বয়সী এই তারকা ফুটবলার সিটির হয়ে গত মৌসুমে করেছেন ১০ গোল। আর পেপ গার্দিওলার দলের হয়ে ৪৯ টি ম্যাচে অংশগ্রহণ করে ৩১ গোল করার সহায়তার কাজ করে গেছেন। তাই ব্যালন ডি অর এর দৌড়ে ফেভারিটের তকমা নিয়ে টপ ফাইভে আছেন কেভিন ডিব্ব্রুইনা।

এদিকে ডিব্ব্রুইনার আগের তালিকায় জায়গা পেয়েছেন পিএসজির ফরাসি সুপারস্টার ক্লিয়ার এমবাপ্পে। যদিও এই তারকা ফুটবলার মনে করেন ব্যালন ডি অর টা ঢুকবে তারই ঘরে। তবে নানান সমীকরণ বলছে হয়তো এবারও ব্যালন ডি অর হাত ছাড়া হবে এমবাপ্পের। যদিও গত কাতার বিশ্বকাপে তার হাত ধরেই ফ্রান্স পা রেখেছিল ফাইনালে।

এমনকি ফাইনাল ম্যাচেও দলের হয়ে হ্যাটট্রিক গোল করেন এই তরুণ তুর্কি। সঙ্গে গত মৌসুমে পিএসজির হয়ে লিক ওয়ান কাপ জিতেছেন তিনি। তবে এমবাপ্পের স্বপ্নে পানি ঢেলে দিয়েছে নরওজিয়ান স্ট্রাইকার আর্লিং হালান্ড। আর তাই ব্যালন ডি অর এর ফেভারিটের তালিকায় তার অবস্থান চার নাম্বারে।

অবশ্য এমবাপ্পেকে শুধু হালান্ড টোপকাননি। বরং আরেক সিটি তারকা লিইন্স প্রিন্স রদ্রিও এমবাপ্পেকে টোপকে গেছেন। মূলত গত মৌসুমে সিটির হয়ে দুর্দান্ত সন্দেছিলেন এই মিডফিল্ডার। ম্যানচেস্টার সিটির হয়ে এই ফুটবলার এখন বিশ্বের সেরা হোল্ডিং মিডফিল্ডার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

গত মৌসুমে ইন্টার মিলনের বিপক্ষে চ্যাম্পিয়ন লিগের ফাইনালে ম্যানচেস্টার সিটির হয়ে জয়সূচক গোলটিও আসে রদ্রিওর পা থেকে। তাছাড়া তিনি এই এই গ্রীষ্মে স্পেনের সঙ্গে ইউএফা নেসন্স লীগ ও জিতেছেন। আর তাই অন্তত রদ্রিওর উচিত এই বছর  ব্যালন ডি অর পরডিইয়ানে জায়গা করে নেওয়া।

 তবে ফেবারিট হিসেবে এই তারকা ফুটবলাররা  জায়গা পেলেও ব্যালন ডি অর জেতার মূল লড়াইয়ে থাকবেন ম্যান সিটির নরওজিয়ান ফুটবলার আর্লিং হালান্ড। সিটির হয়ে গত মৌসুমটা এক কথায় রেকর্ড দিয়ে ভরিয়ে দিয়েছেন এই ইয়াংস্টার। গার্ডিওলার দলের হয়ে ৫৩ ম্যাচে রেকর্ড ৫২ গোল করে লিওনেল মেসির প্রতিদ্বন্দ্বী হয়ে দাঁড়িয়েছেন তিনি।

তবে ফুটবল বিশেষজ্ঞদের মতে সিটির হয়ে এরকম রাজকীয় অভিষেক মৌসুমও হালান্ডকে ব্যালন ছিনিয়ে নিতে দিবেনা। কেননা রেকর্ড সাত ব্যালন ডি অর জয়ী লিওনেল মেসি বিশ্ব জয় করার সাথে সাথে ক্যারিয়ারের আট নাম্বার ব্যালন ডি অরটা নিজের করে নিয়েছেন বলে মত অনেকের।

বন্ধুরা আপনি কি বিশ্বাস করেন অষ্টম ব্যালন ডি’অর লিওনেল মেসির হাতে উঠবে। যদি আপনি একজন লিওনেল মেসির ভক্ত হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার মতামত আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন। আর ব্যালন ডি অর এর আপডেট নিউজ পেতে আমাদের সঙ্গেই থাকুন।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।