খেলাধুলা

ক্রিকেট বিশ্বকাপ চ্যাম্পিয়ন লিস্ট (১৯৭৫-২০২৪) হিজিবিজি

ওয়ানডে বিশ্বকাপ সবচেয়ে বেশি কোন দেশ জিতেছে

ওয়ানডে বিশ্বকাপ সবচেয়ে বেশি কোন দেশ জিতেছে! বন্ধুরা যখনই ক্রিকেট বিশ্বে ওয়ানডে বিশ্বকাপের আয়োজন শুরু হয় তখন থেকেই প্রতিটি সাপোর্টার তার নিজের দেশকে সাপোর্ট দিয়ে থেকে এবং তাদের বন্ধুদের সঙ্গে নিজের সাপোর্ট কৃত দেশকে সর্বশ্রেষ্ঠ করার জন্য বিভিন্ন তর্কবিতর্কের মধ্যে জড়িয়ে পড়ে।

এজন্য আপনাকে জানতে হবে আপনার সাপোর্ট করা দেশটি কতবার বিশ্বকাপ জিতেছে। আর সামনে বিশ্বকাপ জেতার সম্ভাবনা আছে কিনা। এজন্য আমরা আপনাদেরক মনে রাখার জন্য ১৯৭৫ থেকে ২০২৩ সাল পর্যন্ত বিশ্বকাপ জয়ী দলের একটি তালিকা তুলে ধরলাম। যেই তালিকার মধ্যে আপনি জানতে পারবেন কোন দেশ সবচেয়ে বেশি বিশ্বকাপ নিয়েছে এবং কোন দেশ এখন পর্যন্ত বিশ্বকাপ নিতে পারেনি।

আর এই বিষয়গুলো জানার মাধ্যমে আপনি আপনার বন্ধুদের সামনে নিজের যুক্তি তর্ক উপস্থাপন করতে পারবেন এবং তাদের সঙ্গে তর্ক বা বিতর্কে জড়িয়ে পড়তে পারবেন। এর জন্য আপনাকে জানতে হবে বিশ্বকাপ চ্যাম্পিয়ন লিস্ট সম্পর্কে। তাহলে চলুন আজকে জেনে নেই ওয়ানডে বিশ্বকাপ চ্যাম্পিয়ন লিস্ট কোন দেশ কতবার অর্জন করেছে সেই সম্পর্কে।

কোন দল সবচেয়ে বেশি বিশ্বকাপ ঘরে তুলেছে

ক্রিকেট বিশ্বের সবচেয়ে নামকরা কয়েকটি দলের তালিকা যদি আপনাকে বলতে বলা হয় তাহলে আপনি নিশ্চিত সবার আগে যে দেশটির নাম বলবেন তা হল অস্ট্রেলিয়া। এরপরই আপনার মনে আসতে পারে ইন্ডিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড সহ অন্যান্য দেশের নাম। কেননা আমরা সকলেই জানি ইদানিং পারফরমেন্সে ইন্ডিয়া বিশ্বের যে কোন দেশের যেকোনো প্রান্তে যেকোনো দলকে খুব সহজেই পরাস্ত করতে পারে।

আর যদি বলা হয় ইংল্যান্ডের কথা তাহলে তো আমরা সকলেই জানি ইংল্যান্ডে ক্রিকেটের জন্ম। কিন্তু সেই তুলনায় ইংল্যান্ড শুরুর দিকে ক্রিকেট বিশ্বে তাদের রাজত্ব তৈরি করতে পারেনি। কিন্তু বর্তমান সমসাময়িক পারফরমেন্সে ইংল্যান্ডকে বিশ্বের সবচেয়ে সেরা দল বিবেচিত করা হয়।

যদিও অতীতে তারা একটিও বিশ্বকাপ জিততে পারেনি। কিন্তু গত বিশ্বকাপ থেকে এখন পর্যন্ত তারা টানা দুইটি বিশ্বকাপ নিজেদের ঘরে নিয়েছে। প্রথমটি হলো ওয়ানডে বিশ্বকাপ এবং দ্বিতীয়টি হল টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০২৩ সালে ওয়ানডে বিশ্বকাপ যদি তারা নিজেদের ঘরে নিতে পারে তাহলে টানা তৃতীয় বারের মতো তিনটি বিশ্বকাপ নিজেদের ঘরে নিবে ইংল্যান্ড।

আর অপরদিকে অস্ট্রেলিয়া দলের কথা তো আমরা সকলেই জানি। কেননা তারা টানা সাতটি বিশ্বকাপে অংশগ্রহণ করে পাঁচটি বিশ্বকাপ নিজেদের ঘরে নিয়েছে এবং তারা একমাত্র দল যারা টানা তিনটি বিশ্বকাপ নিজেদের ঘরে নিয়ে হ্যাটট্রিক করেছে। সেই দিক বিবেচনা করলে অস্ট্রেলিয়া বর্তমান ক্রিকেট বিশ্বে সবচেয়ে বেশি বিশ্বকাপ অর্জন করা দল।

অন্যদিকে নিউজিল্যান্ডকে সবচেয়ে ব্যর্থতম দল বলে বিবেচিত করা হয়। কেননা তারা বেশ কয়েকটি ফাইনাল খেলেও কোন ট্রফি নিজেদের ঘরে নিতে পারেনি। কিন্তু তাদের দলে রয়েছে দুর্দান্ত সব পারফর্মার এবং অভিজ্ঞ সব খেলোয়াড়। কিন্তু বিধাতার বিধান যে কখনো লংঘন করা যায় না। তাই হয়তো ক্রিকেট ঈশ্বর তাদেরকে ট্রফি থেকে এত দূরে অবস্থান করিয়েছে। ওয়ানডে বিশ্বকাপ সবচেয়ে বেশি কোন দেশ জিতেছে

আর অন্য দিকে তাকালে আমরা দেখতে পাই ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বিশ্বে শুরু থেকে নিজেদের আধিপত্য বিস্তার করে আসছিল এবং তারা একের অধিক ট্রফি নিজেদের ঘরে নিয়েছে। কিন্তু বর্তমান পারফরমেন্সে তারা আর অতীতের সেই রেকর্ডকে ধরে রাখতে পারছে না বা ব্যর্থ হয়েছে। এমনকি ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে তারা অংশগ্রহণই করতে পারেনি।

আরেকটি দলের কথা না বললেই নয় সেটি হচ্ছে টিম ইন্ডিয়া। এবারের ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ ইন্ডিয়ায় অনুষ্ঠিত হবে। সেদিন বিবেচনা করলে ভারত একবার বিশ্বকাপ জিতেছে এবং এবারের আয়োজক হিসেবে বিশ্বকাপে তাদের আধিপত্য ধরে রাখতে চাইবে।

বন্ধুরা নিচে ১৯৭৫ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত আয়োজিত ওয়ানডে বিশ্বকাপের চ্যাম্পিয়ন লিস্ট দেওয়া হল।

       বছর        আসর    বিজয়ী দল  রানারাপ দল স্বাগতিক দেশ        মাঠ
১৯৭৫ ১ম ওয়েস্ট ইন্ডিজ অস্ট্রেলিয়া ইংল্যান্ড লর্ডস, লন্ডন
১৯৭৯ ২য় ওয়েস্ট ইন্ডিজ ইংল্যান্ড ইংল্যান্ড লর্ডস, লন্ডন
১৯৮৩ ৩য় ভারত ওয়েস্ট ইন্ডিজ ইংল্যান্ড লর্ডস, লন্ডন
১৯৮৭ ৪ র্থ অস্ট্রেলিয়া ইংল্যান্ড ভারত ও পাকিস্তান ইডেন গার্ডেন কলকাতা, ভারত
১৯৯২ ৫ম পাকিস্তান ইংল্যান্ড অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড এম সি জি  মেলবোর্ন, অস্ট্রেলিয়া
১৯৯৬ ৬ ষ্ঠ শ্রীলংকা অস্ট্রেলিয়া ভারত পাকিস্তান এবং শ্রীলংকা গাদ্দাফি স্টেডিয়াম লাহোর, পাকিস্তানি
১৯৯৯ ৭ম অস্ট্রেলিয়া পাকিস্তান ইংল্যান্ড, ওয়েলস, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড এবং নেদারল্যান্ডস লর্ডস,  লন্ডন
২০০৩ ৮ম অস্ট্রেলিয়া ভারত কেনিয়া, দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে জহানেসবারগ, দক্ষিণ আফ্রিকা
২০০৭ ৯ম অস্ট্রেলিয়া শ্রীলংকা ওয়েস্ট ইন্ডিজ ক্যান্সিংটন ওভাল, ব্রীজড ডাউন
২০১১ ১০ম ভারত শ্রীলংকা বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা অয়াং খেরে স্টেডিয়াম মুম্বাই, ভারত
২০১৫ ১১ তম অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড এম সি জি  মেলবোর্ন, অস্ট্রেলিয়া
২০১৯ ১২ তম ইংল্যান্ড নিউজিল্যান্ড ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড লর্ডস ক্রিকেট গ্রাউন্ড লন্ডন, ইংল্যান্ড
২০২৩ ১৩ তম অস্ট্রেলিয়া ভারত ভারত আহাম্মেদাবাদ

বন্ধুরা আশা করি এই পোস্টের মাধ্যমে আপনারা জানতে পেরেছেন আইসিসির সদস্যপ্রাপ্ত দেশগুলো কে কতবার ওয়ানডে বিশ্বকাপ নিজেদের ঘরে নিতে পেরেছে। ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর সকল দলের স্কোয়াড, ভেন্যু, সময়সূচী, টিকিট কাটার নিয়ম সহ অন্যান্য তথ্য পেতে চাইলে আমাদের পরবর্তী পোস্টগুলো ফলো করুন এবং সেই সাথে আমাদের সাইটের সঙ্গেই থাকুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।