খেলাধুলা

চ্যাম্পিয়ানস লিগ প্রাইসমানি ২০২৩-২৪

চ্যাম্পিয়ানস লিগের প্রাইসমানি কত

চ্যাম্পিয়ানস লিগের প্রাইসমানি কত! বন্ধুরা উয়েফা চ্যাম্পিয়নস লিগ ফুটবল ক্লাব গুলোর জন্য শুধু শ্রেষ্ঠত্বের লড়াই নয় এখানে জড়িয়ে আছে কোটি কোটি টাকার হিসাব।

কেননা প্রত্যেকটি দল গ্রুপ পর্ব থেকে শুরু করে ফাইনাল পর্যন্ত প্রত্যেকটি ম্যাচ জিতলেই তাদের পকেটে গাড়ি গাড়ি টাকা ঢুকে। এদিক দিয়ে দেখলে উয়েফা চ্যাম্পিয়নস লিগকে শুধু শ্রেষ্ঠত্বের লড়াই বললে হবে না। ৬৮ বছর আগে প্রতিষ্ঠিত এই চ্যাম্পিয়ন লিগ এখনও তার আবেদন ধরে রাখতে সক্ষম হয়েছে। বিশ্বের নামিদামি ফুটবলার চ্যাম্পিয়ন লিগের বিভিন্ন ক্লাবে নিয়মিত খেলে থাকে।

আর এসব ফুটবলারদের ক্লাবগুলো মিলিয়ন মিলিয়ন ডলার দিয়ে নিজেদের দলে ভিরিয়ে থাকে। এর একমাত্র কারণ উয়েফা চ্যাম্পিয়ন লিগ অর্জন করা। এতে শুধু ক্লাবের শ্রেষ্ঠত্ব ধরে রাখা নয় টাকার দিক দিয়েও নিজেকে আরও শক্তিশালীভাবে উপস্থাপন করার একটা সুযোগ থাকে। আজকে আমরা জানবো উয়েফা চ্যাম্পিয়নস লিগে ২০২৩-২৪ সিজনে এবারের চ্যাম্পিয়ন এবং রানার আপ দল পাশাপাশি গ্রুপ পর্বে অংশগ্রহণ করা প্রত্যেকটি দল কে কত কোটি টাকা পাচ্ছে সে সম্পর্কে।

বন্ধুরা আমরা সকলে জানি চ্যাম্পিয়ন্স লিগে মোট ৩২ টি দল অংশগ্রহণ করে। এর মধ্যে ২৬ টি দল সরাসরি মূল পর্বে অংশগ্রহণ করলেও বাকি দলগুলোকে অংশগ্রহণ করার জন্য আরও ৫৫ টি দলের সঙ্গে লড়াই করতে হয়। আর এই বাছাই প্রক্রিয়াটা হয়ে থেকে অত্যন্ত জটিল। যাই হোক চ্যাম্পিয়ন লিগে এখন পর্যন্ত সবচেয়ে সফল দল রিয়াল মাদ্রিদ। কেননা তারা সর্বমোট ১৪ বার এই ট্রফি জিতেছে।

এর পরে রয়েছে বার্সেলোনা ৪ বার ও অন্যান্য দল দুইবার ও একবার করে এই ট্রফি জিতেছে। সর্বশেষ এই ট্রফি নিজেদের ঘরে নিয়েছে ম্যানচেস্টার সিটি প্রথমবারের মতো। সেই দিক বিবেচনা করলে রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন লীগ থেকে সবচেয়ে বেশি টাকা নিজেদের ঘরে নিয়েছে।

এবারে জেনে নেওয়া যাক চ্যাম্পিয়ন লিগের কোন দল কত টাকা পেয়ে থাকে

চ্যাম্পিয়ানস লিগের প্রাইসমানি কত চ্যাম্পিয়ন্স লিগের প্রতিটি দলের পারফমেন্স এর উপর ভিত্তি করে প্রাইজ মানি নির্ধারণ হয়ে থাকে। এক্ষেত্রে মূল পর্ব থেকে একটি দল যতগুলো ম্যাচ জিতবে এর উপর ভিত্তি করে ফাইনালে তাদের জন্য প্রাইজমানি নির্ধারণ করা হয়ে থাকে।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের বরাত দিয়ে জনপ্রিয় ওয়েবসাইট গোল ডট কম জানিয়েছে চ্যাম্পিয়ন্স লিগ ২০২৩-২৪ সিজনের জন্য চ্যাম্পিয়ন দলকে প্রাইজমানি হিসেবে দেওয়া হবে ১৯ মিলিয়ন ইউরো। বাংলাদেশি টাকায় যার পরিমান ১৯০ কোটি টাকা এবং রানারাপ দলকে দেওয়া হবে ১৫ মিলিয়ন ইউরো।

বাংলাদেশি টাকা যার পরিমাণ ১৫০ কোটি টাকা। এছাড়া যে দলগুলো সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে তারা পাবে ১২ মিলিয়ন ডলার করে। বাংলাদেশি টাকায় ১২০ কোটি টাকা। এর বাইরে রয়েছে কোয়ার্টার ফাইনাল খেলোরে ৮টি দল পাবে ১০.৫ মিলিয়ন ইউরো। বাংলাদেশি টাকায় ১০৫ কোটি টাকা।

  রাউন্ড-১৬ এর প্রাইসমানি

যে সমস্ত দল রাউন্ড অফ সিক্সটিনে জায়গা করে নিবে প্রত্যেকটির দল পাবে ৯.৫ মিলিয়ন ইউরো। বাংলাদেশী টাকায় ৯৫ কোটি টাকা এবং গ্রুপ স্টেজে জয় পাওয়া প্রত্যেকটি দল পাবে ২.৭ মিলিয়ন ইউরো বা বাংলাদেশি টাকায় ২৭ কোটি টাকা। এছাড়া গ্রুপ স্টেজে ড্র করা প্রত্যেকটি দল পাবে ৯ লাখ ইউরো।

বাংলাদেশি টাকা ৯ কোটি টাকা। আর চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ স্টেজে নাম লেখাতে পারলেই প্রত্যেকটি দলকে দেওয়া হবে ১৫.২৫ মিলিয়ন ইউরো যা বাংলাদেশি টাকায় ১৫০ কোটি টাকা। উপরোক্ত হিসাব থেকে দেখা যায় চ্যাম্পিয়ন দল পাবে ৮২.৪৫ মিলিয়ন ইউরো যা বাংলাদেশি টাকায় ৮২৫ কোটি টাকা।

বন্ধুরা উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের প্রাইজমানি নিয়ে আমাদের এই পোস্টটি আশা করি আপনাদের অনেক ভালো লেগেছে। চ্যাম্পিয়ন্স লিগের সকল দলের আপডেট পেতে চাইলে আমাদের পরবর্তী পোস্টটি ফলো করে সঙ্গেই থাকুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।