উৎসব

রমজান মাসের নির্দিষ্ট তারিখ ও পূর্ণাঙ্গ ক্যালেন্ডার ২০২৪

প্রথম রোজা কত তারিখ ২০২৪

প্রথম রোজা কত তারিখ ২০২৪: হ্যালো বন্ধুরা, আসসালামু আলাইকুম, আশা করি সকলে ভালো আছেন। আমরা অনেকেই রয়েছি যারা আসন্ন ২০২৪ রমজান মাসের নির্দিষ্ট তারিখ সম্পর্কে জানার চেষ্টা করছি।

আমরা তাদের জন্য আজকের এই পোস্টটিতে ২০২৪ রমজান মাসের নির্দিষ্ট তারিখ সম্পর্কে স্পষ্ট তথ্য দিব। তাই আপনি যদি একজন ধর্মভীরু মুসলিম হয়ে থাকেন তাহলে আজকের পোস্টটি স্ক্রিপ্ট না করে পুরোটি পড়বেন।

২০২৪ রমজানের নির্দিষ্ট তারিখ

মুসলিম ধর্মের অনুসারীরা সকলেই অধীর অপেক্ষায় অপেক্ষমান থাকে কবে তাদের সামনে রমজান মাস আসে। কারণ রমজান মাসে আল্লাহর ইবাদত বন্দেগীতে বিশ্বের প্রতিটি মুসলিম মনোনিবেশ করে এবং এই মাসে একটি ভালো কাজের সওয়াব অন্যান্য মাসের চাইতে অনেক বেশি হয়ে থাকে। তাই এই সময়টিতে মুসলিমরা অনেক বেশি আল্লাহর ইবাদত বন্দিনী ও দান সদকা করে থাকে। আমরা চলুন জেনে নেই ২০২৪ রমজান মাসে নির্দিষ্ট তারিখ সম্পর্কে।

প্রথম রোজা কত তারিখ ২০২৪ বাংলাদেশে রমজান মাসের তারিখ মূলত আরব আমিরাতের রমজান মাসের তারিখের উপর বেশিরভাগ নির্ভর করে।

কারণ আমরা যদি লক্ষ্য করি তাহলে দেখতে পাব ২০২৩ ঈদুল ফিতর আরব আমিরাতে ২৩ মার্চে শুরু হয়। এর ফলশ্রুতিতে বাংলাদেশ বা এশিয়া মহাদেশে ঈদুল ফিতর ২৪ শে মার্চ শুরু হয়। আবার একইভাবে ঈদুল আযহা ২১ এপ্রিল অনুষ্ঠিত হলে বাংলাদেশসহ এশিয়া মহাদেশে ঈদুল আযহা ২২ এপ্রিল অনুষ্ঠিত হয়। তাই বলা যায় ২০২৪ ঈদুল ফিতর আরব আমিরাতের তারিখের উপরেই বেশিরভাগ নির্ভর করে শুরু হতে পারে।

এক্ষেত্রে বাংলাদেশের চাঁদ গবেষণা কমিটিও রোজা কবে শুরু হবে সেই বিষয়ে তথ্য দিয়ে থাকে। এক্ষেত্রে আরব আমিরাতের তত্ত্বের সঙ্গে বাংলাদেশের চাঁদ গবেষণা কমিটির তথ্য একেবারেই মিলে যায়। আর ২০২৪ সালের আরব আমিরাতে রোজা শুরু হবে ১০ই মার্চ। তাই বাংলাদেশে ২০২৪ রমজান মাস শুরু হবে ১১ই মার্চ। চলুন এবার জেনে নেই ২০২৪ সালের সম্পূর্ণ রমজান মাসের ক্যালেন্ডার সম্পর্কে।

তারিখ

রমজান

দিন

১১ মার্চ

১ রোজা সোমবার
১২ মার্চ ২ রোজা

মঙ্গলবার

১৩ মার্চ

৩ রোজা বুধবার
১৪ মার্চ ৪ রোজা

বৃহস্পতিবার

১৫ মার্চ

৫ রোজা শুক্রবার
১৬ মার্চ ৬ রোজা

শনিবার

১৭ মার্চ

৭ রোজা রবিবার
১৮ মার্চ ৮ রোজা

সোমবার

১৯ মার্চ

৯ রোজা মঙ্গলবার
২০ মার্চ ১০ রোজা

বুধবার

২১ মার্চ

১১ রোজা বৃহস্পতিবার
২২ মার্চ ১২ রোজা

শুক্রবার

২৩ মার্চ

১৩ রোজা শনিবার
২৪ মার্চ ১৪ রোজা

রবিবার

২৫ মার্চ

১৫ রোজা সোমবার
২৬ মার্চ ১৬ রোজা

মঙ্গলবার

২৭ মার্চ

১৭ রোজা বুধবার
২৮ মার্চ ১৮ রোজা

বৃহস্পতিবার

২৯ মার্চ

১৯ রোজা শুক্রবার
৩০ মার্চ ২০ রোজা

শনিবার

৩১ মার্চ

২১ রোজা রবিবার
১ এপ্রিল ২২ রোজা

সোমবার

২ এপ্রিল

২৩ রোজা মঙ্গলবার
৩ এপ্রিল ২৪ রোজা

বুধবার

৪ এপ্রিল

২৫ রোজা বৃহস্পতিবার
৫ এপ্রিল ২৬ রোজা

শুক্রবার

৬ এপ্রিল

২৭ রোজা শনিবার
৭ এপ্রিল ২৮ রোজা

রবিবার

৮ এপ্রিল

২৯ রোজা সোমবার
৯ এপ্রিল ৩০ রোজা

মঙ্গলবার

উপসংহার

আশা করি আপনারা ২০২৪ রমজান মাসের নির্দিষ্ট তারিখ সম্পর্কে স্পষ্ট ধারণা পেয়েছেন। আমরা সকলেই ২০২৪ রমজান মাসের প্রতিটি রোজা রাখার নিয়তে আল্লাহর নিকট দোয়া কামনা করি এবং আল্লাহ যেন এই রোজার বিনিময়ে আমাদের জীবনের সকল গুনাহকে মাফ করে দেয় সেই কামনা করি। বন্ধুরা আপনারা যদি রমজান মাসের ফজিলত ও অন্যান্য বিস্তারিত তথ্য সম্পর্কে আরো জানতে চান তাহলে আমাদের পরবর্তী পোস্টগুলো ফলো করুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।