উৎসব

ঈদুল ফিতর ২০২৪ এর নির্দিষ্ট তারিখ

ঈদুল ফিতর ২০২৪ কবে

ঈদুল ফিতর ২০২৪ কবে: আসসালামু আলাইকুম বন্ধুরা আশা করি সকলেই ভাল আছেন। আপনারা যারা মুসলিম ধর্মের অনুসারি রয়েছেন তাদের জন্য আল্লাহতালা প্রতিবছর দুটি উৎসব নির্দিষ্ট করে দিয়েছেন। একটি হল ঈদুল ফিতর আরেকটি হলো ঈদুল আযহা।

এই দুটি উৎসবের মাধ্যমে আল্লাহতালা তার বান্দাদের পরীক্ষা নিয়ে থাকেন এবং এই উৎসবগুলো পালনের মাধ্যমে তার বান্দাদেরকে অনেক বেশি রিযিক ও ধন সম্পদ দান করেন। আজকে আমরা আপনাদেরকে জানাবো ২০২৪ ঈদুল ফিতরের নির্দিষ্ট তারিখ ও কবে রমজান শুরু হবে।

এছাড়াও আরো জানানো হবে ঈদুল ফিতরে আমাদের করণীয়, রমজানে করণীয় সহ অন্যান্য বিষয়। যারা ধর্মভীরু মুসলিম রয়েছেন তাদের জন্য আজকের পোস্টটি হতে চলেছে অত্যন্ত এক্সক্লুসিভ। তাই পোস্টটি স্ক্রিপ্ট না করে পুরটি পরার অনুরোধ রইল।

২০২৪ সালের রোজার নির্দিষ্ট তারিখ

ঈদুল ফিতর ২০২৪ কবে বন্ধুরা সবার প্রথমে জানা দরকার ২০২৪ সালের রমজান মাস কবে থেকে শুরু হবে সে সম্পর্কে। আমরা সকলেই জানি বাংলাদেশসহ এশিয়া মহাদেশের সকল ইসলাম ধর্মের অনুসারীরা সকলেই আরব আমিরাতের বা সৌদি আরবের তারিখের সঙ্গে মিল রেখে রমজান মাসের রোজা শুরু করি।

এছাড়াও বিভিন্ন দেশে তাদের নিজস্ব চাঁদ দেখা কমিটির মাধ্যমে রোজা শুরু হওয়ার নির্দিষ্ট তারিখ বলে দেয়। এক্ষেত্রে আরব আমিরাত বা সৌদি আরবের সময়ের সঙ্গে এশিয়া মহাদেশের সকল দেশের চাঁদ দেখা কমিটির তথ্য একেবারে মিলে যায়। আর এই বিষয়ের উপর নির্ভর করে রোজা শুরুর তারিখ আগে থেকেই বলে দেওয়া যায়।

কারণ আরব আমিরাতের চাঁদ দেখা কমিটি ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে তাদের দেশে ১০ই মার্চ রোজা শুরু হবে। এক্ষেত্রে বলতে গেলে বাংলাদেশসহ এশিয়া মহাদেশের সকল দেশে ১১ই মার্চ থেকে প্রথম রাজা শুরু।

ঈদ বা ঈদুল ফিতর কত তারিখে

যেহেতু এবারের রমজান মাসের প্রথম রোজায় ১১ই মার্চ অনুষ্ঠিত হবে। তাই ২০২৪ সালের ঈদুল ফিতর যদি এ বছরে ৩০ রোজা সম্পূর্ণ হয় তাহলে ৯ এপ্রিল। আর যদি ২৯ রোজা সম্পূর্ণ হয় তাহলে ৮ই এপ্রিল অনুষ্ঠিত হবে।

রোজার ঈদ বলতে কি বুঝায়

মুসলিম বিশ্বে আল্লাহতালা সকল মুসলমানদের উপর ৫টি ফরজ কাজ নাযিল করেছেন। আর এগুলোর মধ্যে রোজা অন্যতম। বিশেষ সকল মুসলমানরা আল্লাহর নির্দেশে একটি নির্দিষ্ট সময় থেকে শুরু করে পুরো একটি মাস অর্থাৎ ৩০ দিন কোন কোন ক্ষেত্রে ২৯ দিন আল্লাহকে সন্তুষ্টি করার জন্য রোজা থাকে। তবে বেশিরভাগই ৩০ টি রোজা হয়ে থাকে।

এই ৩০ বা ২৯ রোজার পরের দিনটিতে মুসলিমরা নতুন জামা কাপড় পড়ে ঈদগাহে সকলি একত্রিত হয়ে আল্লাহকে সন্তুষ্টি করার লক্ষ্যে নামাজ আদায় করে, একে অপরকে কুশলাদি বিনিময় করে। আর এটিকেই মূলত ঈদুল ফিতর বা রোজার ঈদ বলে।

আপনারা উপরের আলোচনা থেকে স্পষ্ট ভাবে জানতে পারলেন যে এবারের ঈদুল ফিতরের নির্দিষ্ট তারিখ কবে। আপনারা যদি রমজান মাসের সকল ফজিলত এবং সেহেরী ও ইফতারের নির্দিষ্ট সময় সম্পর্কে জানতে চান তাহলে আমাদের পরবর্তী পোস্টগুলো ফলো করুন।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।