উৎসব

রোজা থাকার দোয়া ও ইফতার করার দোয়া

সেহেরী ও ইফতারের দোয়া

সেহেরী ও ইফতারের দোয়া: ইসলাম ধর্মকে বলা হয় সবচেয়ে শান্তিপূর্ণ এবং নিয়ামতের ধর্ম। যেখানে ধর্মপ্রাণ মুসলিম সম্প্রদায়কে আল্লাহতালা অনেক বেশি ক্ষমা এবং বরকত দান করেন।

আর আল্লাহতালা ধর্মপ্রাণ মুসলিমদেরকে জানিয়ে দিয়েছেন যদি কেউ আল্লাহর সঙ্গে সম্পর্ক স্থাপন করতে চায় তাহলে অবশ্যই ঐ ধর্মপ্রাণ মুসলিম যেন দোয়ার মাধ্যমে আল্লাহর সঙ্গে যোগাযোগ করে। সেহেরী ও ইফতারের দোয়া আর আল্লাহতালা প্রতিটি ইবাদতের জন্য নির্দিষ্ট করে কিছু দোয়া উল্লেখ করে দিয়েছে।

যে দোয়া গুলোর মাধ্যমে আল্লাহতালা ওই ইবাদতে ওই ব্যক্তির সঙ্গে সরাসরি সংযোগ স্থাপন করতে পারে। আর পবিত্র রমজান মাসে এই দোয়াগুলোর গুরুত্ব অনেক বেশি। আমরা চলমান রমজান মাসে আল্লাহকে রাজি ও সন্তুষ্টি করার জন্য রোজা ও ইবাদত বন্দেগীতে মশগুল থাকবো।

আর এই ইবাদত করার জন্য আল্লাহ নির্দিষ্ট কিছু দোয়া উল্লেখ করেছেন। বিশেষ করে যখন আমরা সেহেরি ও ইফতার করব তখন আল্লাহ তা’আলা সেহেরি নিয়ত এবং ইফতারের দোয়া করতে বলছেন। আজকে আমরা জানবো সেহেরি ও ইফতারের দোয়া সম্পর্কে।

রোজা রাখার নিয়ত

রমজান মাসে আমরা সকলেই সুবহে সাদিকের আগে সেহরি খেয়ে থাকি। আর এ সেহরি খাওয়ার মাধ্যমে সারা দিনের রোজা রাখার প্রস্তুতি গ্রহণ করা হয়। তবে সেহেরী খাওয়ার পরে অবশ্যই আমাদেরকে নিয়োত করতে হবে।

কারণ আল্লাহ তাআলা বলেছেন যে ব্যক্তি কোন কাজ করে কিন্তু তার আগে নিয়ত করে না তাহলে সেই কাজে আমি কখনোই বরকত দান করি না। তাই আল্লাহ তায়ালা সেহরি খাওয়ার পরে নিয়োত করতে বলেছেন। আর নিয়ত টি হল,  রোজা রাখার আরবি নিয়ত: نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

এর বাংলা উচ্চারণ: নাওয়াইতু আন আছুমা গদাম মিং শাহরি রমাদ্বানাল মুবারকি ফারদ্বল্লাকা ইয়া আল্লাহু ফাতাক্বব্বাল মিন্নি ইন্নাকা আংতাস সামিউল আলিম।

বাংলায় অর্থ: হে আল্লাহ আমি আমার পক্ষ থেকে তোমাকে রাজি ও সন্তুষ্টি করার লক্ষ্যে আগামীকাল পবিত্র রোজা রাখার নিয়ত করলাম তুমি আমার এই রোজা থেকে কবুল করে নাও।

ইফতারের দোয়া

আল্লাহ তায়ালা বলেছেন যখন কোন ব্যক্তি সারাদিন রোজা রেখে পড়ন্ত বিকেলে নির্দিষ্ট সময়ে ইফতার করতে বসে, আর ইফতারের আগের সময় আল্লাহর কাছে দোয়া প্রার্থনা করে আল্লাহ তায়ালা সেই দোয়া কখনোই ফিরিয়ে দেন না।

তাই ইফতারের সময় আল্লাহ তায়ালা বেশি বেশি করে নিজের ক্ষমাপ্রার্থনা করতে বলেছেন এবং সকল চাওয়া পাওয়াকে উন্মুক্ত করে দিয়েছে। আমরা চলমান রমজান মাসে অবশ্যই সারাদিন রোজা রেখে যেন ইফতারের আগের সময়ে আল্লাহর কাছে আমাদের সকল চাওয়া পাওয়া গুলো দোয়ার মাধ্যমে চাইতে পারি। চলুন এবারে জেনে নেই ইফতারের দোয়া।

ইফতারের আগে ইফতার সামনে নিয়ে এই দোয়া পড়তে হয়: بسم الله اَللَّهُمَّ لَكَ صُمْتُ وَ عَلَى رِزْقِكَ اَفْطَرْتُ

বাংলা উচ্চারণ : আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।

অর্থ: হে আল্লাহ, আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিজিজের মাধ্যমে ইফতার করছি।

ইফতারের বাংলা নিয়ত: হে আল্লাহ আমি আপনার নির্দেশে সারাদিন না খেয়ে আপনাকে সন্তুষ্টি করতে কতটুকু পেরেছি তা জানিনা। তবে আপনার উদ্দেশ্যেই আজকের এই রোজাটি ভঙ্গ করছি। আপনি আমার রোজাটিকে গ্রহণ করে নিন। এর পর বিসমিল্লাহ বলে খাওয়া শুরু করতে হবে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।