খেলাধুলা

ব্যালন ডি অরের দাম কত, ক্লাবগুলোই বা কত টাকা দিয়ে থাকে ফুটবলারদের

ব্যালন ডি অরের দাম কত

ব্যালন ডি অরের দাম কত! ফুটবলারদের পরিমাপের জন্য অনেক বড় যন্ত্র হিসেবে কাজ করে ব্যালন ডি অর। ব্যক্তিগত এই পুরস্কারের স্বপ্ন সব ফুটবলাররাই  দেখে। অন্তত জীবনে একবার হলেও ছুয়ে দেখতে চায় এই অ্যাওয়ার্ডটি। তবে কয়জনের ভাগ্যে জুটে একের অধিক ব্যালন ডি অর।

কিংবা মেসি-রোনালদোর মতো সাতটা এবং পাঁচটা করে। ফুটবলারদের থেকে শুরু করে ভক্তদের সবার স্বপ্ন যেন এই ব্যালন ডি অরে আটকে যায়। তখন কয়জনই বা জানতে চায় ব্যালন ডি অর জয়ের পর একজন খেলোয়ার তার ক্লাব থেকে কত টাকা পেয়ে থাকে কিংবা এই পুরস্কারেরইবা দাম কত।

বন্ধুরা আজকে আমরা এই পোস্টের মাধ্যমে আপনাদেরকে জানাবো ব্যালন ডি অর জেতার পর একজন ফুটবলার ক্লাব থেকে কত টাকা পেয়ে থাকে এবং ব্যালন ডি অরেরই বা দাম কত। তাহলে চলুন জেনে নেই ব্যালন ডি অর সম্পর্কে বিস্তারিত।

ব্যালন ডি অরের দাম

ফুটবলের সবচেয়ে বড় সংস্থা ফিফা। তাই সবচেয়ে বড় পুরস্কারটা হল ফিফা দ্যা বেস্ট। অথচ তা সত্ত্বেও মানুষের আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকে ব্যালন ডি অর। ফ্রান্স ম্যাগাজিনের দেওয়া এই ব্যক্তিগত পুরস্কার ফুটবল বিশ্বের সবচেয়ে পুরনো যা শুরু করা হয়েছিল ১৯৫৬ সালে।

মাঝখানে বেশ কয়েক বছর ফিফার সঙ্গে সংযুক্ত হয়ে ব্যালন ডি অর দিলে এর নাম পরিবর্তন করে রাখা হয়েছিল ফিফা ব্যালন ডি অর। তবে ২০১৬ সাল থেকে তারা পুনরায় আবার সিদ্ধান্ত নেয় আলাদা দেওয়ার জন্য। একত্রে দেওয়া হোক কিংবা আলাদা এই পুরস্কার যেই খেলোয়াড় জয় করে তাকে সরাসরি কখনোই কোনো অর্থ প্রদান করা হয় না। তবে আর্থিকভাবে সরাসরি কোন অর্থ প্রদান করা না হলেও এর দাম আনুমানিক ৩৫০০ হাজার ডলার।

ব্যালন ডি অর জয়ের মাধ্যমে ক্লাব থেকে বিপুল পরিমাণ অর্থ দেওয়া হয়

তবে এই পুরস্কার জয়ের মাধ্যমে মুহূর্তেই মিলিয়ন ডলারও পুরস্কার পেয়ে যায় যে কোন খেলোয়াড়। একজন খেলোয়াড় যখন একটি ক্লাবের সঙ্গে চুক্তিবদ্ধ হয় সেখানে তখন অনেক কিছু উল্লেখ থাকে। অসংখ্য বোনাসের কথা উল্লেখ থাকে যার মধ্যে অন্যতম বোনাস হলো ব্যালন ডি অর জয় করা।এক এক জন খেলোয়াড় এই ব্যক্তিগত পুরস্কারটির জন্য এক এক রকম অর্থ পেয়ে থাকেন।

লুকা মাদ্রিস ২০১৮ সালে ব্যালন ডি অর জয়ের জন্য তার ক্লাব রিয়াল মাদ্রিদ থেকে পুরস্কার পান ১.২ মিলিয়ন ডলার। লিওনেল মেসি তার ক্লাব থেকে ২০১৫ এবং ২০১৯ সালে ব্যালন ডি অর জয়ের জন্য পান ১.৩ মিলিয়ন ডলার। রোনালদো পেতেন রিয়াল মাদ্রিদ থেকে লুকা মাদ্রিদের সমান ১.২ মিলিয়ন ডলার করে। প্রতিটি ক্লাবই তাদের খেলোয়াড়দের সঙ্গে চুক্তিতে ব্যালন ডি অর জয় কিংবা শীর্ষ তিনে আসার কোথাও উল্লেখ করে থাকে পুরস্কারের ক্ষেত্রে।

যেসব ফুটবলারদের ক্লাবগুলো বিপুল পরিমাণ অর্থ ঘোষণা করেছিল

নেইমার যখন বার্সেলোনা থেকে পিএসজিতে যোগ দেয় তখন যেন তাকে টাকার বন্যায় ভাসান প্যারেসিয়ানরা। সেখানে চুক্তিতে উল্লেখিত ছিল নেইমার যদি ব্যালন ডি’অর যেতেন তাহলে তাকে ৩.৫ মিলিয়ন ডলার বোনাস দেবে তার ক্লাব। এমনটাই জানিয়ে ছিল সংবাদ মাধ্যম দা মিরর।

সবচেয়ে বড় অফারটি পেয়েছিল ক্লিয়ান এমবাপে। তাকে তার ক্লাব পিএসজি অফার দিয়েছিল সে যদি ব্যালন ডি অর যেতে তাহলে ১০ মিলিয়ন ইউরো বোনাস পাবেন। তবে এন্তেরনিও মার্সেলের মত এত বড় অফার ফুটবল বিশ্বে আর কোন ফুটবলার পাননি। মোনাকো থেকে ম্যানচেস্টার ইউনাইটেডে আসার সময় চুক্তিতে উল্লেখ করা হয় সে যদি ব্যালেন ডি অর জেতার সেরা তিনের মধ্যে জায়গা পায় তাহলে তাকে ১২ মিলিয়ন ইউরো বোনাস দিবে তার ক্লাব।

ব্যালন ডি’অর জেতার পর অর্থ নিয়ে মাথা ব্যথা নেই কারও তা বলাই যায়। কারণ ব্যালন ডি অর জিতলেই যে কিংবদন্তি হওয়ার দৌড়ে অনেক এগিয়ে থাকা যায় সেখানে কি হবে অর্থের ব্যাপারে ভেবে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।