উৎসব

ভ্যালেন্টাইন্স ডে সপ্তাহ ৭-১৪ ই ফেব্রুয়ারি কোন দিনে কোন দিবস

ভালোবাসা দিবসের সপ্তাহ

ভালোবাসা দিবসের সপ্তাহ! আমরা সকলেই জানি ১৪ই ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। তবে শুধু যে ১৪ই ফেব্রুয়ারি ভালোবাসা দিবস এমনটি নয়।

ভালোবাসা দিবস শুরু হয় ৭ই ফেব্রুয়ারি থেকে। আমরা অনেকেই জানিনা ভালোবাসা দিবসের পুরো এক সপ্তাহে প্রেমিক প্রেমিকা জুটি কোন কোন কাজের মাধ্যমে তার প্রিয়জনকে খুশি করবে। আমরা শুধু ১৪ ফেব্রুয়ারিকেই ভালোবাসা দিবসে প্রিয়জনকে ফুল দিয়ে থাকি। কিন্তু ১৪ই ফেব্রুয়ারি আসলে প্রিয় মানুষকে ফুল দেওয়ার দিন নয়। এই দিনটি মূলত প্রিয়জনকে নিয়ে বিভিন্ন জায়গায় যাওয়া, একান্ত নিরিবিলি সময় কাটা এবং প্রিয়জনকে সবচেয়ে দামি উপহার দেওয়ার দিন। আসুন আজকে আমরা জেনে নেই ৭ই ফেব্রুয়ারি থেকে ১৪ ই ফেব্রুয়ারি এই এক সপ্তাহে বিশ্ব ভালোবাসা দিবসে কি কি করতে হয় সে সম্পর্কে।

ভালোবাসা দিবসের পুরো এক সপ্তাহ

আমরা প্রতিবছর বিশ্ব ভালোবাসা দিবস শুধু ১৪ই ফেব্রুয়ারিই  উদযাপন করে থাকি। আমরা সকলেই মনে করি ১৪ ই ফেব্রুয়ারি শুধু একদিনেই বিশ্ব ভালোবাসা দিবস। আসলে এমনটি নয় ভালোবাসা দিবস শুরু হয় ৭ই ফেব্রুয়ারি থেকে। আর ৭ই ফেব্রুয়ারি থেকে আমরা প্রিয়জনকে কি কি উপহারগুলো দিব তা নিচে দেওয়া হল।

February 7 Day 1 Rose Day
February 8 Day 2 Propose Day
February 9 Day 3   Chocolate Day           
February 10 Day 4 Teddy Day
February 11 Day 5 Promise Day  
February 12 Day 6 Hug Day
February 13 Day 7   Kiss Day
February 14 Day 8 Valentine’s Day

প্রথম দিন ৭ই ফেব্রুয়ারি “””Rose Day””

৭ই ফেব্রুয়ারি প্রেমিক প্রেমিকা যুগল একে অপরকে ফুল দিয়ে ভালোবাসা জানাবে। অর্থাৎ এই দিনটিতে একে অপরকে ভালো লাগলে লাল গোলাপ দিয়ে সেই ভালোলাগার কথাটি জানিয়ে দিবে। আর এর মাধ্যমেই একে অপরকে ভালোলাগা শুরু।

দ্বিতীয় দিন ৮ই ফেব্রুয়ারি “””Propose Day””””

এই দিনটিতে ভালোবাসার যুগলরা একে অপরকে ভালোবাসার প্রস্তাব দিবে। অর্থাৎ প্রপোজ করবে। যদি আপনি কাউকে পছন্দ করে থাকেন তাহলে আর দেরি কিসের বলে দিন ৮ই ফেব্রুয়ারি আপনার প্রিয় মানুষটিকে আপনার মনের কথা। হয়তো সেও আপনাকে তার মনের কথা বলার জন্য অধীর অপেক্ষায় অপেক্ষমান। তাই ৮ ই ফেব্রুয়ারি আপনার জন্য হতে পারে একটি উত্তম দিন।

তৃতীয় দিন ৯ই ফেব্রুয়ারি “””Chocolate Day”””

চকলেট আমাদের সকলের প্রিয়। আর ভালোবাসা দিবসের এই দিনটি চকলেট দিবস হিসেবে পালিত হয়। অর্থাৎ আপনি আপনার প্রিয়জনের আরেকটু কাছে যাওয়ার জন্য তাকে চকলেট উপহার দিন। আর আপনার সম্পর্কটা আরও মসৃণ করে তুলুন।

চতুর্থ দিন ১০ম ফেব্রুয়ারি “””Teddy Day”””

আমাদের সকলের মাঝে একটি শিশুসুলভ আচরণ বিরাজ করে। আর প্রিয় মানুষটির এই  শিশুসুলভ আচরণটি সকলের কাছে অনেক পছন্দের হয়ে থাকে। তাই আপনি যদি আপনার প্রিয় মানুষটির এই আচরণ উপভোগ করতে চান তাহলে এই দিনে আপনি তাকে একটি ট্রেডি উপহার দিন। যা আপনার প্রিয় মানুষটিকে আরো আনন্দিত করে দিবে।

পঞ্চম দিন ১১ই ফেব্রুয়ারি “””Promise Day”””

প্রতিটা সম্পর্কই মধুর হয়ে থাকে কিছু শর্ত পূরণের মাধ্যমে। আর আপনি যদি আপনার সম্পর্কটাকে আরও দীর্ঘ ও মজবুত করতে চান তাহলে আপনার প্রিয়জনকে ১১ ই ফেব্রুয়ারি প্রমিজ এর মাধ্যমে প্রতিজ্ঞাবদ্ধ করতে পারেন। কারণ এই দিনটি হল প্রমিস ডে। এই দিনে আপনি আপনার প্রিয়জনকে প্রতিশ্রুতি বন্ধ করতে পারেন। তবে প্রতিশ্রুতি যাই হোক না কেন ভালোবাসাকে অবশ্যই গুরুত্ব দিতে হবে।

ষষ্ঠ দিন ১২ই ফেব্রুয়ারি “””Hug Day”””

প্রিয় মানুষটিকে আলিঙ্গন করতে সকলেরই মন চায়। তাই আপনি যদি আপনার প্রিয় মানুষটিকে আলিঙ্গন করতে চান তাহলে বেছে নিতে পারেন ১২ ই ফেব্রুয়ারি। কারণ এই দিনটি হল আলিঙ্গনের দিন।

সপ্তম দিন ১৩ই ফেব্রুয়ারি “””Kiss Day”””

চুম্বনের মাধ্যমে প্রকাশ পায় ভালোবাসার দৃঢ়রুপ। আপনি যদি আপনার প্রিয় মানুষটাকে চুম্বন করতে চান তাহলে বেছে নিতে পারেন এই দিনটি। কারণ এই দিনটি হল চুম্বন দিন। আর চুম্বনের মাধ্যমে আপনি হারিয়ে যেতে পারেন অনুভূতির গভীর সাগরে।

 অষ্টম দিন ১৪ই ফেব্রুয়ারি “””Valentine’s Day”””

ভালোবাসা দিবসের চূড়ান্ত রূপ হল ১৪ ফেব্রুয়ারি। এই দিনে প্রেমিক প্রেমিকারা একে অপরকে একান্ত সময় দিয়ে থাকে এবং এই দিনটিতে বিভিন্ন ধরনের অনুষ্ঠানে তারা অংশগ্রহণ করে। তাই আপনার প্রিয় মানুষটিকে একান্ত সময় দেওয়ার জন্য এই দিনটিকে আপনি বেছে নিতে পারেন।

পরিশেষে

বন্ধুরা ভালোবাসা দিবসের পুরো এক সপ্তাহে ভরে উঠুক আপনার জীবন এবং পৃথিবীতে সকল দুঃখ ঘুচে ভালোবাসার অপরূপ সৌন্দর্যে ভেসে যাক আমাদের এই পৃথিবী। আমাদের কাম্য এটাই। আপনি যদি আপনার প্রিয়জনকে এখনো ভালোবাসা দিবসের শুভেচ্ছা না জানিয়ে থাকেন তাহলে অবশ্যই আমাদের সাইটে আপলোড করা এরকম জনপ্রিয় শুভেচ্ছা বার্তা, এসএমএস, উক্তি, কবিতা দেওয়া আছে। আপনি চাইলেই সেখান থেকে আপনার প্রিয়জনকে পছন্দের শুভেচ্ছা বার্তা, এসএমএস, উক্তি এবং কবিতা পাঠাতে পারেন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।