খেলাধুলা

মেসি যে কারনে ইন্টারমায়ামিতে গেলেন জানলে অবাক হবেন

মেসি কেন ইন্টারমায়ামিতে গেলেন! গাড়ি গাড়ি টাকা কিংবা প্রাণের ক্লাব বার্সেলোনা থেকে প্রস্তাব আসলেও কেন সেসব পিছনে ফেলে ইন্টারমায়ামিত গেলেন লিওনেল মেসি সেটার কয়েকটা সম্ভাব্য কারণ উল্লেখ করেছেন ব্রিটিশ দৈনিক দা মিরর।

মেসি কেন ইন্টারমায়ামিতে গেলেন

দা মিরর তাদের প্রতিবেদনে বলছে মায়ামিতে জীবন যাপনের মানের সাথে অর্থ আর ভবিষ্যৎ নিরাপত্তার ইস্যু মেসির সিদ্ধান্তকে প্রভাবিত করেছেন। বন্ধুরা আজকে আমরা জানবো বিশ্বের সেরা ফুটবলার লিওনেল মেসির ফুটবল ট্রান্সফার উইল্য সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কেন মায়ামিতে গেলেন মেসি?

মেসি যখন সামনে তখন ফোনের ক্যামেরায় একটি ছবি তোলার জন্য কি নিদারুণ চেষ্টা দর্শকদের। ওপারে যখন আছেন এই গ্রহের সেরা ফুটবলার সেই চেষ্টা তো করাই যায়। কিন্তু মেসি এই শত হাজার কোটি ভক্তের কাছে যেতে পারেন না বলেই থেকে যায় আফসোস। মেসিকে না পাওয়ার বেদনা আছে সেসব ক্লাবেরেও যারা ওকে অনেক চেষ্টাতেও দলে ভেড়াতে পারেনি কিংবা সম্ভব হয়নি ধরে রাখার।

এই সিজিনের শেষেই মেসির সামনে যাওয়ার অপশন ছিল বেশ কয়েকটা।পিএসজির পক্ষ থেকে প্রস্তাব ছিল চুক্তি নবায়নের আমন্ত্রণ ছিল প্রাণের ক্লাব বার্সেলোনা থেকেও তালিকায় ছিল সৌদি প্রোলীগের ক্লাব আল হিলাল। আল হিলালের প্রস্তাবিত ডিল ছিল বছরে ৩০০ মিলিয়ন মার্কিন ডলার। কিন্তু সেসব ডাক ফিরিয়ে মেসি বেছে নিলেন যুক্তরাষ্ট্রকে। নাম লেখালেন ইন্টার মায়ামিতে।

মেসি কেন ইন্টারমায়ামিততে

ব্রিটিশ দৈনিক দা মিরর জানিয়েছে বেশ কিছু বিষয় মেসিকে মেজর লিক ছকারে যাওয়ার ব্যাপারে প্রভাবিত করেছে। প্রথমত তার এবং তার পরিবারের ইচ্ছে সৌদির চেয়ে মার্কিন মুলুকে থাকা।সেই সাথে যুক্তরাষ্ট্রে বেশ কিছু ইনভেস্টমেন্টও আছে তার। তার ওপর ভবিষ্যতে তো কিছু সিউট করা চাই। একে একে ব্যাখ্যা করা যায়।

ডেভিড হামের ক্লাব ইন্টার মায়ামির হয়ে খেলবেন মেসি। যিনি মেজর লিক ছকারে এসেছিলেন ২০০৭ সালে লস এঞ্জেল গ্যালাক্সির হয়ে খেলতে। সেখান থেকে নিজের একটা ক্লাব কেনার সুযোগ করে দেওয়া হয় বেকহামকে যেটা দারুণভাবে কাজে লাগিয়েছেন তিনি। এরকম সুযোগ আসতে পারে লিওনেল মেসির জন্যও। আর সেটা হলে অবসরের পর করার মত দারুন একটা কাজও পেয়ে যাবেন মেসি।

আমেরিকা মেসির পছন্দ অবশ্য বরাবরই। সে কারণে পেন্ড হাউজের পর গেলো বছর মায়ামিতেই বিলাসবহুল ডিজাইন টাওয়ারে অ্যাপার্টমেন্ট কিনেছেন মেসি। থাকার জায়গা যেহেতু হয়েই গেছে তাহলে আর মায়ামি ছেড়ে অন্য কোথাও যাওয়া কেন?

ঘটনা আরো আছে মেসি আল হিলালের মোটা টাকার প্রস্তাব ফিরিয়েছেন ঠিকি তবে মায়ামিতে আয়ের আরো বড় সুযোগ রয়েছে বিশ্বকাপজয়ী এই আর্জেন্টাইনের। মিরর বলছে এডিডাস আর অ্যাপোলোর সঙ্গে চুক্তিও মেসিকে টেনেছে আটলান্টিকের ওপারে।

মঞ্চ প্রস্তুত এবারে মাঠে নামার পালা। সবাই অপেক্ষায় আবারও কিংলিও এর বাপায়ের ভেলকি দেখতে। বয়স ফুড়াচ্ছে তবু মেসির কাছে যেন আরো অনেক কিছু পাওনা। আর এবারে লিওনেল সেটা মেটাবেন মেজর লিগ ছকারে ইন্টার মায়ামির জার্সিতে।

লিওনেল মেসির বর্ণাঢ্য ক্যারিয়ার

জাতীয় দল

আর্জেন্টাইন জার্সিতে মেসি জাতীয় দলে খেলা শুরু করেন ২০০৫ সাল থেকে। যেখানে তিনি এখন পর্যন্ত সর্বমোট ১৭৫টি ম্যাচ খেলেছে এবং গোল করেছেন ১০৩ টি। সর্বশেষ তিনি ম্যাচ খেলেছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে। মেসির পরে আন্তর্জাতিক ফুটবলে আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ গোলদাতার রেকর্ডটি রয়েছে গ্যাপরিয়েল বাতিস্তার ৫৪ গোল। চলুন এবার দেখে নেই আর্জেন্টিনার হয়ে মেসি ২০০৫ থেকে ২৩ সাল পর্যন্ত আন্তর্জাতিক ফুটবলে কতগুলো গোল করেছেন।

                গোলের বছর              ম্যাচ সংখ্যা               গোল সংখ্যা
২০০৫ ০০
২০০৬ ০২
২০০৭ ১৪ ০৬
২০০৮ ০৮ ০২
২০০৯ ১০ ০৩
২০১০ ১০ ০২
২০১১ ১৩ ০৪
২০১২ ০৯ ১২
২০১৩ ০৭ ০৬
২০১৪ ১৪ ০৮
২০১৫ ০৮ ০৪
২০১৬ ১১ ০৮
২০১৭ ০৭ ০৪
২০১৮ ০৫ ০৪
২০১৯ ১০ ০৫
২০২০ ০৪ ০১
২০২১ ১৬ ০৯
২০২২ ১২ ১৬
২০২৩ ০৩ ০৫
সর্বমোট ১৭৫ ১০৩

বার্সেলোনা

বার্সেলোনাকে বলা হয় লিওনেল মেসির শৈশবের ক্লাব। এই ক্লাবে মেসির খেলা শুরু করেন ২০০৪-৫ মৌসুম থেকে। এই ক্লাবে মেসির দীর্ঘ ১৭ বছরের ক্যারিয়ারে ২০০৫ থেকে ২০২১ সাল পর্যন্ত ম্যাচ খেলেছেন ৭৭৮ টি এবং গোল করেছেন ৬৭২ টি। পাশাপাশি লিওনের মেসি জিতেছেন অসংখ্য ট্রফি এবং যে সাতটি ব্যালন ডি আর্থ মেসি জিতেছেন সব কয়টি এই ক্লাব থেকেই। চলুন জেনে নেই শুরু থেকে ২০২১ সাল পর্যন্ত মেসি বার্সেলোনা ক্লাবের হয়ে কতগুলো ম্যাচ খেলেছেন এবং কতগুলো গোল করেছে।

                  সেশন                 গোল সংখ্যা               ম্যাচ সংখ্যা
২০০৪-০৫ ০১ ০৯
২০০৫-০৬ ০৮ ২৫
২০০৬-০৭ ১৭ ৩৬
২০০৭-০৮ ১৬ ৪০
২০০৮-০৯ ৩৮ ৫১
২০০৯-১০ ৪৭ ৫৩
২০১০-১১ ৫৩ ৫৫
২০১১-১২ ৭৩ ৬০
২০১২-১৩ ৬০ ৫০
২০১৩-১৪ ৪১ ৪৬
২০১৪-১৫ ৫৮ ৫৭
২০১৫-১৬ ৪১ ৪৯
২০১৬-১৭ ৫৪ ৫২
২০১৭-১৮ ৪৫ ৫৪
২০১৮-১৯ ৫১ ৫০
২০১৯-২০২০ ৩১ ৪৪
২০২০-২১ ৩৮ ৪৭
সর্বমোট ৬৭২ ৭৭৮

পিএসজি

লিওনেল মেসি দীর্ঘ ২০ বছরের সম্পর্ক ভেঙে বার্সেলোনা থেকে পিএসজিতে আসেন। যেখানে মেসির ট্রান্সফার উইলও ছিল ২০০ মিলিয়ন এর উপরে। কিন্তু পিএসজির হয়ে লিওনেল মেসি সেরকম জ্বলে উঠতে পারেনি। লিওনেল মেসি পিএসজিতে খেলেছেন ৭৪ টি ম্যাচ এবং গোল করেছেন ৩২ টি। নিচে মেসির গোলের সংখ্যা এবং সাল দেওয়া হবে।

                সেশন              ম্যাচ সংখ্যা               গোল সংখ্যা
২০২১-২২ ৩৪ ১১
২০২২-২৩ ৪০ ২১
২০২৩-২৪
সর্বমোট ৭৪ ৩২

বিশ্বকাপে মেসির গোলের সংখ্যা

লিওনেল মেসি আর্জেন্টিনার হয়ে সর্বমোট পাঁচটি বিশ্বকাপ খেলেছেন এবং এই বিশ্বকাপ গুলোতে মেসি ২৬ টি ম্যাচ খেলে গোল করেছেন ১৩ টি। যেখানে মেসি ২০১৪ বিশ্বকাপ খেলে গোল করেছিলেন ৪টি এবং ২০২২ বিশ্বকাপে গোল করেছেন সর্বোচ্চ ৭টি।

মেসির বিশ্বকাপ গোল ২০০৬ – ২০২২

বিশ্বকাপের সাল মোট ম্যাচ মোট গোল মোট এসিস্ট
জার্মান বিশ্বকাপ ২০০৬ ০৩ ০১ ০১
সাউথ আফ্রিকা বিশ্বকাপ ২০১০ ০৫ ০০ ০১
ব্রাজিল বিশ্বকাপ ২০১৪ ০৭ ০৪ ০১
রাশিয়া বিশ্বকাপ ২০১৮ ০৪ ০১ ০২
কাতার বিশ্বকাপ ২০২২ ০৭ ০৭ ০৩
মোট ৫ বিশ্বকাপ ২৬ ১৩ ০৮

মেসির ক্যারিয়ারে সর্বমোট গোলের সংখ্যা

আমরা সকলেই জানি ফুটবল বিশ্বের রাজা লিওনেল মেসি। যদিও বিশ্বকাপ ব্যতীত এই প্রাপতিটা অধরাই থেকে যেত। কিন্তু ২০২২ বিশ্বকাপ নিজেদের করে নেওয়ায় এখন আর কারোই মানতে অসুবিধা নেই যে ফুটবল বিশ্বের কিং এখন লিওনেল মেসি। তিনি সর্বমোট ৭ বার ব্যালন ডি আর্থ জিতেছেন। যার ধারের কাছেও নেই কেও। যদিও রোনালদো জিতেছেন ৫বার। নিচে লিওনেল মেসির সর্বমোট ম্যাচ এবং গোলের সংখ্যা তুলে ধরা হল।

             দল বা ক্লাব                 মোট ম্যাচ                মোট গোল
আর্জেন্টিনা ১৭৫ ১০৩
বার্সেলোনা ৭৭৮ ৬৭২
পিএসজি ৭৫ ৩২
সর্বমোটে ১০২৮ ৮০৭

তাই বলাই যায় বিশ্ব ফুটবলে লিওনেল মেসি এক উজ্জ্বল নক্ষত্র। যিনি একমাত্র ফুটবলার যে কিনা সাতবার ব্যালন ডি আর্থ এবং দুইবার বিশ্বকাপ ফুটবলে সেরা প্লেয়ার নির্বাচিত হয়েছেন।

বন্ধুরা লিওনেল মেসি সম্পর্কে আরো বিস্তারিত জানতে আমাদেরকে কমেন্ট বক্সে কমেন্ট করে জানিয়ে দিন। কোপা আমেরিকা, লা লিগা ও অন্যান্য সকল ফুটবল তথ্য জানতে আমাদের সাইটটি ফলো করুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।