রাজনীতি

বিশ্ব নেতাদের কার কত বেতন [What Is The Salary Of World Leaders ]

বন্ধুরা আমরা হয়তো অনেক শক্তিধর দেশের নাম শুনেছি। এর মধ্যে অন্যতম হলো যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইন্ডিয়া, ফ্রান্স, কানাডা এ সমস্ত দেশ পৃথিবীতে থাকা ২০০ টির অধিক দেশের চেয়ে অর্থনৈতিক দিক দিয়ে অনেক এগিয়ে। আমরা সেটা সকলেই জানি।

 বিশ্ব নেতাদের বেতন কত

আমরা আজকে আলোচনা করব এ সমস্ত শক্তিধর দেশের বড় বড় নেতাদের কার কত বেতন। তাহলে বন্ধুরা চলুন জেনে নেওয়া যাক বিশ্ব নেতাদের বেতন সম্পর্কে।

এই পোস্টের শুরুতে আপনাদের একটি বিষয় জানিয়ে রাখি। এই পোস্টের তথ্য কালেকশনের ক্ষেত্রে সমস্ত রাষ্ট্রের নেতাদের বেতনের তথ্য শুধুমাত্র ডলারে পাওয়া গিয়েছে। সুতরাং আমরা ডলারকে খোলা বাজারে ১০০ টাকা রেট ধরে অর্থাৎ টাকায় কনভার্ট করে বাংলা টাকায় বোঝার চেষ্টা করবো। তাহলে আপনারা বুঝতে পারবেন টাকায় তারা কত বেতন পায় এবং ডলারে তাদের মাসিক বেতন কত?

জো বাইডেন

প্রথমে আসা যাক বিশ্বের সবচেয়ে ক্ষমতাশীন দেশের নেতা জো বাইডেন সম্পর্কে। জো বাইডেন হলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এবং বাইডেন মাসিক বেতন পেয়ে থাকে ২ লাখ ডলার যেটা বাংলা টাকায় কনভার্ট করলে দাঁড়ায় প্রায় ২০ কোটি টাকা। তার মানে বুঝতেই পারছেন বিশ্বের ক্ষমতাশীন দেশের নেতার মাসিক বেতন হলো বাংলা টাকায় ২০ কোটি টাকা ।

নরেন্দ্র মোদি

এবার আসা যাক বিশ্বের আরেক ক্ষমতাশীন দলের নেতা নরেন্দ্র মোদী সম্পর্কে। নরেন্দ্র মোদি হলেন ভারতের প্রধানমন্ত্রী। যিনি দুই দশক ধরে ভারতের ক্ষমতায় রয়েছেন এবং বিশ্ব রাজনীতিতে নিজের অবস্থান দিন দিন আরো বেশি শক্তিশালী করে তুলছেন। কেননা আমরা সকলেই জানি ইউক্রেন-রাশিয়া যুদ্ধের মধ্যেও রাশিয়া থেকে বিপুল পরিমাণ তেল নরেন্দ্র মোদি সরকার আমদানি করছে।

যুক্তরাষ্ট্র বারবার নিষেধ করার পরও এই তেল আমদানি করে আসছে মোদি সরকার। তাই বুঝাই যায় বিশ্ব রাজনীতিতে মুদি একটি শক্তিশালী অবস্থানে রয়েছেন। তো এবার জেনে নেওয়া যাক ভারতের প্রধানমন্ত্রী মাসিক কত টাকা বেতন পেয়ে থাকে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রতি মাসে সম্মানি হিসেবে নিয়ে থাকেন ৩০ হাজার ডলার। যেটা বাংলা টাকায় কনভার্ট করলে দাঁড়ায় ৩ কোটি টাকা।

শি জিনপিং

শিজিনপিং কে হয়তো আমরা সকলেই চিনি। কেননা তিনি হলেন বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দেশ চীনের প্রেসিডেন্ট। যাকে বিশ্বের অন্যতম ক্ষমতাশীন নেতা হিসেবে আখ্যায়িত করা হয়ে থাকে।  কেননা যুক্তরাষ্ট্রের অনেক নিষেধাজ্ঞা থাকার পরও তারা দিন দিন তাদের অর্থনীতিকে চূড়ান্ত থেকে চূড়ান্ত শিকড়ে নিয়ে যাচ্ছে।

যেটা  আমরা সকলি উপলব্ধি করতে পারছি। এমনকি এশিয়া মহাদেশের সকল দেশগুলোকে চীন নিজেদের আয়ত্তে নিয়ে আসার জন্য বিভিন্ন ধরনের ঋণ এবং লোভনীয় সব অফার প্রদান করে থাকে। তাদের এই লক্ষ্যমাত্রা পূরণের জন্য Bell End Road নামে একটি ঋণ সংস্থা খুলেছে চিন।  যেটার মাধ্যমে বিশ্বের যেকোনো দেশ চাইলেই ঋণ নিতে পারে।  এই ঋণের আওতায় রয়েছে বাংলাদেশ, মিয়ানমার, শ্রীলংকা, পাকিস্তান সহ আরো অনেক দেশ।

চলুন আজকের জেনে নেই পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম দেশ চীনের প্রেসিডেন্টের মাসিক বেতন কত। চীনের রাষ্ট্রপতি খুব একটি বেশি সম্মানী নেন না। তিনি শুধু নামমাত্র মাসিক বেতন নিয়ে থাকেন। চায়নার একটি ওয়েবসাইটে প্রকাশিত তথ্য থেকে জানা যায় শি-জিনপিং প্রতিবাসে মাসিক সম্মানি হিসেবে গ্রহণ করে থাকেন ১২ হাজার ডলার। যা বাংলা টাকায় কনভার্ট করলে দাঁড়ায় ১ কোটি ২ লক্ষ টাকা।

ভ্লাদিমির পুতিন

ভ্লাদিমের পুতিন যিনি হলেন রাশিয়ার প্রেসিডেন্ট। রাশিয়াকে বলা হয়ে থাকে পৃথিবীর অন্যতম শক্তিধর রাষ্ট্র। কেননা এই রাষ্ট্রের কাছে রয়েছে ৫০০০টিরও বেশি পারমাণবিক অস্ত্র। যা কিনা যুক্তরাষ্ট্রের চেয়েও বেশি। এমনও তথ্য পাওয়া গিয়েছে যে যদি রাশিয়া তাদের পারমাণবিক অস্ত্র দিয়ে হামলা শুরু করে তাহলে পৃথিবীকে কয়েকবার ধ্বংস করা যাবে। রাশিয়ার প্রেসিডেন্ট হলেন বিশ্বের মধ্যে আরেক অন্যতম ক্ষমতাধর নেতা। কেননা রাশিয়া যে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেছে সেটার একমাত্র ভ্লাদিমের পুতিন  নিজেই প্রত্যক্ষভাবে হস্তক্ষেপ করেছে। এর মূল কারণ হলো ইউক্রেন যেন কোনোভাবেই যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন ন্যাটোতে যোগ দিতে না পারে। তাই এই অভিযানে নাম দেওয়া হয়েছে বিশেষ সামরিক অভিজান।

আজকে আমরা জানবো রাশিয়ার প্রেসিডেন্ট মাসিক কত টাকা সম্মানী নিয়ে থাকে। রাশিয়ার প্রেসিডেন্ট মাসিক সম্মানী হিসেবে নিয়ে থাকে ৯০ হাজার ডলার। যা বাংলা টাকায় কনভার্ট করলে দাঁড়ায় ৯ কোটি টাকা।

শেহবাজ শরীফ

শেহবাজ শরীফ হলেন পাকিস্তানে প্রধানমন্ত্রী। পাকিস্তান বর্তমানে অর্থনীতির দিক দিয়ে দেউলিয়ার পথে। তবে এদেশের সামরিক শক্তি ও অন্যান্য দিক বিবেচনা করলে পৃথিবীর আরেক ক্ষমতাশীন দেশের প্রধানমন্ত্রী হলেন শেহবাজ শরীফ। কেননা তাদের কাছে রয়েছে পারমাণবিক অস্ত্রসহকারে বিশ্ব নান্দনিক সব সামরিক সরঞ্জাম।

পাকিস্তানের প্রেসিডেন্ট মাসিক বেতন হিসেবে নিয়ে থাকেন ১১ হাজার ডলার যা বাংলা টাকায় কনভার্ট করলে দাঁড়ায় ১ কোটি ১ লাখ টাকা।

শেখ তামিম বিন হামাদ আল থানি

শেখ তামিম বিন হামাদ আল থানি হলেন দুবাইয়ের আমির। আর আমরা সকলেই দুবাইকে চিনে থাকি তার সৌন্দর্য এবং আকাশচুম্বী বিল্ডিং এর কারণে। এছাড়াও প্রতিবছর এই দেশে বহু পর্যটক যান তাদের জীবনের কিছু সুন্দর মুহূর্ত অতিবাহিত করার জন্য। এছাড়াও দুবাইয়ে রয়েছে প্রচুর প্রাকৃতিক তেল যা দিয়ে তাদের অর্থনীতি অনেক শক্তিশালী অভবস্থানে রয়েছে।

দুবাইয়ের কোনো রাষ্ট্রপতি নেই সেখানকার প্রধানকে বলা হয় আমির। তাহলে চলুন জেনে নেই দুবাইয়ের আমির মাসিক কত টাকা বেতন নিয়ে থাকে। দুবাইয়ের আমির মাসিক বেতন নিয়ে থাকে ২০ লাখ ইউ এস ডলার। যা বাংলা টাকায় কনভার্ট করলে দাড়ায় ২০ কোটি টাকা। অর্থাৎ আমেরিকার প্রেসিডেন্ট যে পরিমাণ মাসিক সম্মানি নিয়ে থাকে দুবাইয়ের আমির সেই সমপরিমাণ সম্মানী নিয়ে থাকে।

জাস্টিন ট্রুডো

জাস্টিন ট্রুডো হলো কানাডার প্রধানমন্ত্রী। তিনি একজন জনপ্রিয় ব্যক্তি এবং সকলের সঙ্গে সেলফি তুলতে তিনি বেশ পছন্দ করেন। মাঝে মাঝে তিনি কোনরকম বডিগার্ড ছাড়াই দেশের বিভিন্ন স্থানে ঘুরে বেড়ান। যেটা কানাডার লোকজনকে অনেক বেশি প্রভাবিত করে। এছাড়াও তরুণ নেতৃত্বের মধ্যে জাস্টিন বিশ্ব রাজনীতিতে নিজের অবস্থান জানান দিয়েছেন।

জাস্টিনের জনপ্রিয়তা কানাডায় অনেক বেশি থাকার পরও তিনি মাসিক বেতন হিসেবে নিয়ে থাকেন ৩১ হাজার ডলার। যেটা বাংলা টাকায় কনভার্ট করলে দাঁড়ায় ৩ কোটি ১ লাখ টাকা।

এন্টনি আলবেনিস

এন্টনি আলবেনিস হলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী। অস্ট্রেলিয়াকে অনেকেই সামরিক দিক দিয়ে না চিনলেও ম্যাক্সিমাম ক্ষেত্রে ক্রিকেট এবং ফুটবলের জন্য প্রতিটি মানুষ চিনে থাকবেন। কেননা তারা এখন পর্যন্ত ক্রিকেট বিশ্বকাপ সর্বোচ্চ পাঁচবার নিজেদের করে নিয়েছে। এই দেশের প্রধানমন্ত্রীর মাসিক বেতন হয়ে থাকে ৫০ হাজার ডলার। যা বাংলা টাকায় কনভার্ট করলে দাড়ায় ৫ কোটি টাকা।

শেখ হাসিনা

শেখ হাসিনা হলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। তিনি বিগত তিন মেয়াদে বাংলাদেশ সরকার প্রধান এবং বাংলাদেশে অসামান্য সাফল্য তিনি এনে দিয়েছেন।  তার নেতৃত্বেই বাংলাদেশ শতভাগ ঘরে ঘরে বিদ্যুৎ নিশ্চিত হয়েছে। এছাড়া দক্ষিণবঙ্গের সঙ্গে ঢাকার যোগাযোগের জন্য ৩০ হাজার কোটি টাকার প্রকল্প পদ্মা সেতু নির্মাণ করে বিশ্বকে তাগ লাগিয়ে দিয়েছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী দেশকে ভালবেসে খুবই সামান্য মাসিক বেতন নিয়ে থাকেন। তিনি মাসে নিয়ে থাকেন মাত্র ১১৫০ ডলার। যেটা টাকায় কনভার্ট করলে দাঁড়ায় ১ লাখ ১৫ হাজার টাকা। অন্যান্য দেশের রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রীর তুলনায় এ টাকা অতি নগণ্য।

প্রিয় বন্ধুরা বিভিন্ন দেশে প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রীদের মাসিক বেতন সম্পর্কে আমাদের এই পোস্টটি আশা করি আপনাদের অনেক ভালো লেগেছে। বিশ্ব রাজনীতি এবং সকল দেশের প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট সম্পর্কে নতুন নতুন খবর জানতে আমাদের সাইটটি ফলো করুন এবং কমেন্ট বক্সে জানিয়ে দিন আপনি কোন বিষয়ে জানতে চাচ্ছেন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।