খেলাধুলা

২০২৬ বিশ্বকাপের ভয়ঙ্কর ১০ টি ফুটবল টিম

২০২৬ ফিফা বিশ্বকাপের সেরা দল কোনটি

২০২৬ ফিফা বিশ্বকাপের সেরা দল কোনটি! পৃথিবীর সবথেকে মর্যাদা পূর্ণ আসর হল ফুটবল বিশ্বকাপ। বিশ্বব্যাপী জনপ্রিয়তার কারণে এই টুর্নামেন্টটিকে বলা হয় দি গ্রেটেস্ট শো অন আর্থ। সামনে আসতে চলেছে ক্রিয়া প্রতিযোগিতার সবচেয়ে বড় আসর ফিফা ওয়ার্ল্ড কাপ ২০২৬।

ইতিহাসের মধ্যে এই প্রথম যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো এই তিনটি দেশের সমন্বয়ে প্রথমবারের মতো ৪৮ টি দল নিয়ে গঠিত হয়েছে এই জাকজমক আসরটি। ২০২২ কাতার বিশ্বকাপ শেষ হওয়ার পর নতুন র‍্যাংকিং ও নতুন টিম নিয়ে বেশ কিছু দল ২০২৬ বিশ্বকাপ কাঁপাতে প্রস্তুত রয়েছে।

এরই মধ্যে শুরু হয়ে গেছে ২০২৬ বিশ্বকাপের হিসাব নিকাশ। কারা এগিয়ে রয়েছে এবং কারা হতে পারে ২০২৬ বিশ্বকাপ চ্যাম্পিয়ন। আজকের এই পুষ্টির মাধ্যমে আপনাদেরকে জানাবো ২০২৬ বিশ্বকাপের সেরা ১০ টি ভয়ঙ্কর দল সম্পর্কে।

১/ আর্জেন্টিনা

দি গ্রেটেস্ট ইজ অল টাইম লিওনেল মেসির দল আর্জেন্টিনা। ২০২২ কাতার বিশ্বকাপের পরে এখনো পর্যন্ত একটি ম্যাচও হারেনি আর্জেন্টিনা। ২০২২ কাতার বিশ্বকাপে সৌদি আরবের সঙ্গে হার দিয়ে শুরু করলেও পরবর্তীতে ফাইনাল পর্যন্ত একটি ম্যাচও হারেনি আর্জেন্টিনা।

পৃথিবীর কোটি কোটি ফুটবলপ্রেমী ভক্তরা চেয়েছিল লিওনেল মেসি তার কেরিয়ারের পড়ন্ত বেলায় একটিবারের জন্য হলেও বিশ্বকাপ যেন জিততে পারে। ঠিক ফুটবল ঈশ্বর কোটি কোটি লিওনেল মেসি ভক্তের চাওয়াকে পূরণ করেছে। আর্জেন্টিনা ২০২২ কাতার বিশ্বকাপ জেতার মাধ্যমে তৃতীয়বারের মতো বিশ্বকাপ জিতেছে। আর এই বিশ্বকাপ জেতার ফলে লিওনেল মেসিকে বলা হচ্ছে ফুটবল ইতিহাসের সবচেয়ে বিস্ময়কর বালক।

কেননা ৭ বারের ব্যালন ডিআর্থ জেতা লিওনেল মেসির একটাই চাওয়া ছিল সে যেন তার জীবন দশায় একবারের জন্য হলেও বিশ্বকাপ জিততে পারে। ২০২৬ বিশ্বকাপে আর্জেন্টিনা হট ফেভারিট দল হিসেবে মাঠে নামবে। তাই যুক্তরাষ্ট্র ,কানাডা, মেক্সিকো পৃথিবীর যে প্রান্তে বিশ্বকাপ আয়োজন করা হোক না কেন আর্জেন্টিনা তার সামর্থের জানান সব স্থানেই দিতে সক্ষম।

২/ ফ্রান্স

২০২৬ ফিফা বিশ্বকাপের সেরা দল কোনটি বর্তমানে বিশ্বের সবচেয়ে শক্তিশালী দলের তালিকা যদি আপনাকে করতে বলা হয় তাহলে সবার উপরে আপনি ফ্রান্সকে অবস্থান দিবেন। ২০১৮ সালে বিশ্বকাপ জেতা এমবাপের এই দলটি বর্তমানে কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনাকে হারাতে বসেছিল। তবে ভাগ্যের কাছে তারা এবার হেরে যায়।

দলটি একটি আনবিটেন্ট এবং শক্তিশালী দল। কারণ তাদের প্রত্যেকটি খেলোয়াড় ইউরোপ এবং চ্যাম্পিয়ন্স লিগের বড় বড় ক্লাবগুলোতে খেলে থাকে। হট ফেভারিট ২০২৬ সালে বিশ্বকাপে ফ্রান্সই হবে বড় আতঙ্কের নাম।

৩/ ব্রাজিল

২০০২ বিশ্বকাপের পর আর কখনো বিশ্বকাপ জিতে পারেনি এই দলটি। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা ২০১৪ সালে নিজেদের ঘরের মাটিতে হেরে যায়। ২০১৮ সালে আবারো ব্যর্থ হয়। সর্বশেষ ২০২২ কাতার বিশ্বকাপে নিজেদের সেরা স্কোয়াড নিয়েও কোয়ালিফায়ার থেকে বিদায় নিতে হয়।

এই দলটি এখন নামকরা সব তারকা এবং ইয়াংস্টার প্লেয়ার নিয়েও ছন্য ছাড়া হয়ে গেছে। রেংকিংয়ে এক নাম্বারে স্থান করে নেওয়া দলটি বর্তমানে রয়েছে তিন নাম্বারে। তবে ব্রাজিল ভক্তরা এখনো আশা ছাড়েনি। তাদের চাওয়া নেইমার জুনিয়র দলে থাকা অবস্থায় ষষ্ঠবারের মতো বিশ্বকাপ জিতবে ব্রাজিল।

৪/ ইংল্যান্ড

ইংল্যান্ড ফুটবল ইতিহাসে সবচেয়ে সফলতম দল। ১৯৬৬ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়নরা বর্তমানে ২০১৮ এবং ২০২২ কাতার বিশ্বকাপে সবচেয়ে হট ফেবারিট এবং শক্তিশালী দল ছিল।

এর একটি মূল কারণ তাদের প্রত্যেকটি খেলোয়াড় ইংলিশ প্রিমিয়ার লিগে খেলে থাকে এবং সারা বছর দেশের বিভিন্ন স্থান থেকে নতুন নতুন খেলোয়াড় উপস্থাপন করে। ২০২২ কাতার বিশ্বকাপে তারা সেমিফাইনাল পর্যন্ত খেলেছিল। বিশ্ব ফিফা রেংকিং এ ইংল্যান্ডের স্থান চতুর্থ। অতীতের সকল ভুলকে শুধরে নিয়ে ২০২৬ বিশ্বকাপ ইংল্যান্ডের জন্য হতে পারে একটি টার্নিং পয়েন্ট।

৫/ ক্রোয়েশিয়া

২০১৮ সালের বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে আলোচিত দল ছিল ক্রোয়েশিয়া। কেননা তারা ইতিহাসের প্রথম বারের মতো সবচেয়ে বড় বড় দলগুলোকে পরাজিত করে টাইমলাইনে উঠে আসে। এমন কি ফ্রান্সের সঙ্গে ফাইনাল খেলে রানার্সআপ হয়েছিল ক্রোয়েশিয়া।

২০১৮ বিশ্বকাপের পর থেকে বিশ্ব অঙ্গনে সবচেয়ে হট ফেবারিট দল হিসেবে জায়গা করে নিয়েছে ক্রোয়েশিয়া। বর্তমানে তারা ফিফা রেংকিংয়ে ৭ নম্বর অবস্থানে রয়েছে। রেংকিং এবং পারফরম্যান্স ধরে রাখতে পারলে ২০২৬ বিশ্বকাপে তারা আগুন লাগাতে পারবে।

৬/ মেক্সিকো

কানাডা এবং আমেরিকার চেয়ে ২০২৬ বিশ্বকাপে সবচেয়ে যে দলটিকে নিয়ে আলোচনা হচ্ছে সেটি হচ্ছে মেক্সিকো। তারা বরাবরের মতোই বিশ্বকাপ খেলে আসছে। এমনকি জার্মানির মত বড় দল কেউ তারা হারিয়েছে। এবার তো খেলাটা তাদের ঘরের মাঠেই। বর্তমানে তারা ফিফা রেংকিং এ ১৪তম অবস্থানে রয়েছে।

যেহেতু ঘরের মাঠে বিশ্বের সবচেয়ে বড় মেঘা এভেন্টিটি অনুষ্ঠিত হতে যাচ্ছে তাই মেক্সিকো কখনোই চাইবে না এই বড় সুযোগটিকে হাতছাড়া করতে। এজন্য তারাও ২০২৬ বিশ্বকাপের হট ফেভারিট দলের তালিকায় স্থান করে নিয়েছে।

৭/ মরক্কো

কাতার বিশ্বকাপ ২০২২ সবচেয়ে আলোচিত এবং আলো ছরান দল ছিল মরক্কো। তারা দেখিয়ে দিয়েছিল বিশ্বকে কিভাবে ফুটবল খেলতে হয়। আশরাফ হাকিমের দল মরক্ক ফিফা র‍্যাংকিংয়ে তাদের অবস্থান ১৩ তম।

বিশ্বকাপের আগে তাদের অবস্থান ছিল ২২ তম। দারুন দক্ষ এবং প্রতিভাবান তরুণ খেলোয়াড় নিয়ে ২০২২ বিশ্বকাপ কাপিয়েছে তারা। নিঃসন্দেহে বলা যায় ধারাবাহিকভাবে মরক্কো এই পারফরম্যান্স ধরে রাখতে পারলে সৃষ্টি হতে পারে ২০২৬ বিশ্বকাপে এক নতুন ইতিহাস।

৮/ দক্ষিণ কোরিয়া

অনেকে হয়তো ভাবছেন দক্ষিণ কোরিয়া কিভাবে ভয়ংকর দল হল । তো আপনাদেরকে বলি সনজিউ মিনের দল দক্ষিণ কোরিয়া ১৯৯৮ সালে তাদের সর্বোচ্চ অবস্থান ফিফা র্যাংকিং এ ছিল ১৭ এবং বিশ্ব রিয়াল র্যাংকিং এ দক্ষিণ কোরিয়া বর্তমান অবস্থান ১৫ এবং ফিফা র‍্যাংকিংয়ে তাদের অবস্থান এক ধাপ এগিয়ে ২৮ তম হয়েছে।

দক্ষিণ কোরিয়ার গেম প্লে এবং তাদের টেক্সটাইল অত্যান্ত দৃষ্টিনন্দিত। ২০১৮ এবং ২০২২ কাতার বিশ্বকাপে মোটামুটি একটি ভালো পজিশনে ছিল তারা। তাদের দলের মূল শক্তি হলো ২০২৬ বিশ্বকাপে এক ঝাঁক নতুন খেলোয়াড়। যা আমেরিকা ও কানাডা মত কন্ডিশনে দ্রুত গতির ফুটবলে প্রভাব বিস্তার করবে। এজন্য তারা হয়তো ২০২৬ বিশ্বকাপে হট ফেভারিট হলেও হতে পারে।

৯/ জার্মানি

এক সময়ের সবচেয়ে শক্তিশালী দল হিসেবে বিশ্ব ফুটবলে রাজত্ব করেছিল জার্মানি। কারণ ২০১৪ বিশ্বকাপে ব্রাজিলের মাটিতে ব্রাজিল ও বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে হারিয়ে তারা তাদের চতুর্থ বিশ্বকাপ জিতে নেয়। কিন্তু সেই ২০১৪ বিশ্বকাপের পর জার্মানিকে তার চিরচেনা রূপে আর খুঁজে পাওয়া যায়নি।

চারবারের এই বিশ্ব চ্যাম্পিয়নরা ছোট বড় সকল দলের কাছে হেরে নিজেদের ঐতিহ্যকে ডুবিয়েছে। কাতার বিশ্বকাপেও জার্মানি আহামরি কিছু করতে পারেনি।  সর্বশেষ ১৯৯২ সালে জার্মানি ফিফা রেংকিংয়ে প্রথম স্থান অর্জন করেছিল।

কিন্তু বর্তমানে জার্মানি ফিফা রেংকিংয়ে ১৪ নাম্বার অবস্থানে রয়েছে। জার্মানির দেওয়াল, ম্যানুয়াল ও সেরা স্ট্রাইকার থমাস মুলার হয়তো ২০২৬ বিশ্বকাপে থাকবেন না। তারপরও এসব ফুটবলাররা আসা ছাড়ছেন না। হয়তো ২০২৬ বিশ্বকাপে তারা তাদের চিরচেনা ছন্দে ফিরবেন বলে অনেকে আশা করে।

১০/ পর্তুগাল

পর্তুগাল ২০২২ কাতার বিশ্বকাপে জ্বলে উঠেছিল। কিন্তু ভাগ্যের কাছে আবারো হার মানতে হয় ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালকে। তাদের দলে মাস্টার ক্লাস ক্রিশ্চিয়ানো রোনালদোর মত খেলোয়াড় থাকলেও একবারও বিশ্বকাপ জিততে পারেনি এই দলটি। তবে তারা ফিফা র্যাংকিং এ কিছুটা উন্নতি করেছে।

সর্বশেষ ২০১০ সালে ফিফা রেংকিংয়ে তারা তৃতীয় স্থান অর্জন করেছিল। কিন্তু বর্তমানে তারা সেরা ১০ অর্থাৎ নবম স্থানে রয়েছে। তাদের দলে রয়েছে বেশ কিছু নতুন ও অভিজ্ঞ খেলোয়াড়। যারা ইতোমধ্যেই কাতার বিশ্বকাপে তাদের  সামর্থন পুরো বিশ্বকে জানিয়ে দিয়েছে ।যেমন পেঁপে নতুন ইয়াংস্টার রামোস, আন্দ্রে সিলভা, ফার্নান্দেজ। নতুন এই ইয়াংস্টাররা কি পারবে সি আর সেভেন কে হাসিমুখে বিশ্ব ফুটবল থেকে বিদায় দিতে।

বন্ধুরা ২০২৬ বিশ্বকাপ নিয়ে আমাদের এই পোস্টটির সঙ্গে আপনি যদি একমত হয়ে থাকেন তাহলে আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন এবং ২০২৬ বিশ্বকাপ সম্পর্কে সকল আপডেট পেতে চাইলে আমাদের সাইটের সঙ্গেই থাকুন।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।