শিক্ষা

বিদ্যুৎ সংকট এর কারনে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে দুই দিন

শিক্ষা প্রতিষ্ঠান সাপ্তাহিক ছুটি

বর্তমানে সারা দেশে বিদ্যুৎ সমস্যায় ভোগান্তিতে রয়েছে অনেক মানুষ এই অবস্থায় সরকার বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক করতে বিভিন্ন উদ্যোগ নিয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান বর্তমানে বিদ্যুৎ সমস্যার কারণে গ্রামগঞ্জ সহ বিভিন্ন এলাকায় 7 থেকে 10 ঘণ্টা পর্যন্ত দিনে বিদ্যুৎ থাকেনা। যেখানে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী রয়েছে তারা ভালোভাবে পরীক্ষার প্রস্তুতি নিতে পারছি না এই কারণে। এক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বারিয়ে বিদ্যুৎ সাশ্রয় কথা চিন্তা ভাবনা করছে শিক্ষা মন্ত্রণালয়।

এক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠান ২ দিন বন্ধ করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয় থেকে ইতিমধ্যে শিক্ষা মন্ত্রী দীপু মনি গুরুত্বপূর্ণ তথ্য জানিয়েছে।যেখানে বলা হয়েছে সপ্তাহে দুইদিন করে করে সব স্কুল কলেজ বন্ধ থাকবে অর্থাৎ সাপ্তাহিক ছুটি শিক্ষার্থীরা একদিনের জায়গায় এখন থেকে দুই দিন ছুটি পাবে। এরকম চিন্তা ভাবনা করছে শিক্ষা মন্ত্রণালয়। খুব শীঘ্রই চূড়ান্ত সিদ্ধান্ত সবাইকে জানিয়ে দেওয়া হবে।

বিদ্যুৎ সাশ্রয়ের জন্য স্কুল-কলেজ সাপ্তাহিক ছুটির দুইদিন করার চিন্তাভাবনা করেছে সরকার। তবে এই বিষয়ে এখন পর্যন্ত চূড়ান্ত ভাবে শিক্ষামন্ত্রী দীপু মনি কিছু বলতে চাচ্ছে না। এ বিষয়ে সিদ্ধান্ত হলে খুব শীঘ্রই সবাইকে জানিয়ে দেয়া হবে। শুক্রবার রাজধানীর তেজগাঁও ঢাকা পলিটেকনিক্যাল ইন্সটিটিউট আয়োজিত পলিটেকনিক শিক্ষকদের জাতীয় সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য কালে শিক্ষা মন্ত্রী দিপু মণি এসব কথা বলেন।

ব্রেকিং নিউজ- শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল-কলেজ) সাপ্তাহিক ছুটি দুই দিন শিক্ষামন্ত্রী

শিক্ষা মধ্যে আরও জানান সাপ্তাহিক ছুটির দিন করা যায় কিনা বিদ্যুৎ সাশ্রয়ের জন্য তা ভাবছে সরকার। এই মুহূর্তে কিছু বলতে পারছি না তবে আমরা বিষয়টি নিয়ে ভাবছি হয়তো খুব শিগ্রই চূড়ান্ত সিদ্ধান্ত আসবে। এক্ষেত্রে শিক্ষামন্ত্রী কথা ধারণা বোঝা যাচ্ছে দেশের বর্তমান সংকট মোকাবেলার জন্য শিক্ষা প্রতিষ্ঠানবন্ধ থাকবে এবং শিক্ষার্থীরা সপ্তাহের সাত দিনের মধ্যে পাঁচ দিন ক্লাস কার্যক্রম পরিচালনা করবে ।

এক্ষেত্রে এসএসসি ও এইচএসসি পরীক্ষা এর কোনো প্রভাব পড়বে কিনা তা এখনই বলা যাচ্ছে না। তবে ভবিষ্যত হয়তোবা এ বিষয়ে বলা যাবে যে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় কোন প্রভাব থাকবে কিনা।অন্যদিকে বিভিন্ন এলাকায় 9 থেকে 12 ঘণ্টা পর্যন্ত বিদ্যুৎ থাকেনা অনেক এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী বিদ্যুতের কারণে পরীক্ষা প্রস্তুতি নিতে পারছে না সে বিষয়ে চিন্তা ভাবনা করছে সরকার শিক্ষা মন্ত্রণালয়।

বিদ্যুৎ সাশ্রয় করার জন্য স্কুল-কলেজ সাপ্তাহিক ছুটির দুইদিন করার চিন্তাভাবনা করেছে সরকার।এক্ষেত্রে এসএসসি ও এইচএসসি পরীক্ষা এর কোনো প্রভাব পড়বে কিনা তা এখনই বলা যাচ্ছে না।বিদ্যুতের কারণে পরীক্ষা প্রস্তুতি নিতে পারছে না সে বিষয়ে চিন্তা ভাবনা করছে সরকার শিক্ষা মন্ত্রণালয়।বন্ধুরা আজকের এই পর্যন্তই। এরকমই নতুন নতুন জানা অজানা বিষয় নিয়ে নতুন নতুন তথ্য জানার জন্য আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। পোস্টটি পড়ার জন্য সবাইকে ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।