শিক্ষা

এসএসসি পরীক্ষা ২০২৪ সময়সূচি ও রুটিন

২০২৪ এসএসসি পরীক্ষার সময়সূচি ও রুটিন! প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আশা করি সকলেই ভাল আছেন। আপনারা যারা ২০২৪ সালের এসএসসি পরীক্ষার রুটিন এবং পরীক্ষার সময় সম্পর্কে বিভিন্ন অনলাইন প্লাটফর্ম গুলোতে অনুসন্ধান করছেন এরপরেও সঠিক তথ্য পাচ্ছেন না তারা আজকে সঠিক জায়গায় অনুসন্ধান করেছেন বলে আমরা মানে করি।

২০২৪ এসএসসি পরীক্ষার সময়সূচি ও রুটিন

কেননা আমাদের এই সাইটের মাধ্যমে আমরা সবসময়ই শিক্ষার্থী বন্ধুদেরকে নিত্য নতুন পোস্টের মাধ্যমে শিক্ষা বিষয়ক বিভিন্ন বিষয় সম্পর্কে সবার আগে আপডেট জানিয়ে দেওয়ার চেষ্টা করি। তারই ধারাবাহিকতায় এই পোস্টের মাধ্যমে আমরা আপনাদেরকে জানাবো ২০২৪ সালের এসএসসি পরীক্ষার সময়সূচি এবং রুটিন সম্পর্কে। তাহলে চলুন জেনে নেই,

২০২৪ সালে এসএসসি পরীক্ষার সময়সূচি

বন্ধুরা ২০২৪ সালের এসএসসি পরীক্ষার সময়সূচি অনুযায়ী বলা হয়েছে ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। যদিও গত বছর একই সময়ে ২০২৩ এসএসসি পরীক্ষা হওয়ার কথা ছিল কিন্তু করোনা মহামারীর কারণে তা জুন-জুলাইয়ে নিয়ে যাওয়া হয়। কিন্তু ২০২৪ সালের এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারি মাসেই অনুষ্ঠিত হবে এবং প্রাকটিক্যাল সহ অন্যান্য পরীক্ষাগুলো এপ্রিলের শেষের দিকে শেষ করা হবে।

২০২৪ সালের এসএসসি পরীক্ষার রুটিন

যেহেতু ২০২৪ সালের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার আরও বেশ কিছুদিন বাকি রয়েছে তাই এখনো শিক্ষা মন্ত্রণালয় ২৪ সালের এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করেনি। প্রকাশ করা মাত্রই আমরা আমাদের সাইটে আপলোড করে আপনাদেরকে জানিয়ে দেওয়ার চেষ্টা করব।

২০২৪ সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা

বর্তমানে বাংলাদেশ সরকার শিক্ষা ব্যবস্থার মধ্যে আমূল পরিবর্তন নিয়ে আসার ফলে প্রতিনিয়ত পাবলিক পরীক্ষাগুলোতে শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে যা আমরা প্রতিবছর দেখে থাকি। যেমন  ২০২৪ সালের এসএসসি পরীক্ষায় সরকারি তথ্য অনুযায়ী অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা ১৪ লাখ ১৫ হাজার ২০ জন। যা গত বছর অর্থাৎ ২০২৩ সালে শিক্ষার্থীর সংখ্যা ছিল ১৩ লাখ ২৫ হাজার ৭৮ জন এবং ২০২২ সালের শিক্ষার্থীর সংখ্যা ছিল ১৩ লাখ ১৫ হাজার ২ জন।

এই হিসাব অনুযায়ী দেখা যায় প্রতিনিয়ত শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে এবং বাংলাদেশ সরকারের যে লক্ষ্য শতভাগ শিক্ষা নিশ্চিত করুন সে দিকে প্রতিনিয়ত সমস্ত জাতি এগিয়ে যাচ্ছে। (২০২৪ এসএসসি পরীক্ষার সময়সূচি ও রুটিন)

শিক্ষার্থীদের উদ্দেশ্যে কিছু কথা

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আর কিছুদিনের মধ্যেই তোমাদের জীবনের সবচেয়ে বড় পরীক্ষা বা বলতে গেলে তোমাদের শিক্ষা ব্যবস্থার সবচেয়ে বড় ধাপ এসএসসি পরীক্ষা। তাই তোমরা পরীক্ষায় ভালো ফলাফল করার জন্য এবং তোমার ভবিষ্যৎকে আরো উজ্জ্বল করার জন্য বই পড়ায় মনোযোগ দাও। কেননা আমরা সকলেই জানি শিক্ষাই জাতির মেরুদন্ড।

আর একজন স্বশিক্ষিত ব্যক্তি পারে সমাজের সকল বাধা বিঘ্নতা দূর করে ঘোর অন্ধকার থেকে আলোর দিকে নিয়ে যেতে। তাই তোমরা যে যার অবস্থান থেকে নিজের এবং সমাজের পরিবর্তন করতে চাইলে অবশ্যই পড়ালেখায় মনোযোগী হতে হবে এবং ভালো ফলাফলের জন্য প্রতিযোগী পরায়নতা মনোভাব তৈরি করতে হবে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।