শিক্ষা

কুকুর মাঝরাতে কি দেখে কান্না করে জানেন কি

কুকুরের মাঝরাতে কান্না করার কারণ

কুকুরের মাঝরাতে কান্না করার কারণ! প্রিয় বন্ধুরা আসসালামু আলাইকুম. আজকে আমি আপনাদের সঙ্গে আলোচনা করব গভীর রাতে বা মাঝরাতে কুকুর আকাশের দিকে তাকিয়ে কেন কাঁদে। কাঁদার কারণ কি। সব কুকুরেই কি কাঁদে নাকি কিছু বিশেষ আলাদা ধরনের কুকুররা কান্না করে থাকে।

প্রিয় বন্ধুরা এ ব্যাপারে সুস্পষ্ট ধারণা দেওয়ার জন্য আমি আপনাদের সামনে দুইটি বিষয়ে উপস্থাপন করব। প্রথমটি বিজ্ঞান থেকে এবং দ্বিতীয়টি হাদিস থেকে। তো চলুন জেনে নেই এ বিষয়ে বিজ্ঞান কি বলে।

বিজ্ঞানের পর্যালোচনা

বিজ্ঞান বলছে প্রথমত কুকুর কাঁদে না কুকুর ঐ ভাবে ডাকাডাকি করে। রাতে আকাশের দিকে তাকিয়ে ঘেউ ঘেউ করে আওয়াজ করে দূরে তার সঙ্গীদের কাছে বার্তা পৌঁছানোর জন্য। এছাড়া এরা এইভাবে ডেকে বা আওয়াজ করে তার অবস্থানটা তার সঙ্গীদের জানিয়ে দেয়।

দ্বিতীয়ত ওরা প্রাণী ওদের চোট বা আঘাত লাগতে পারে, ব্যথা হতে পারে, শরীরের কোন কষ্ট হতে পারে। সেই পরিস্থিতিকে জানান দিতেই কুকুর ঘেউ ঘেউ করে তার সঙ্গীদের ডাকে।

তৃতীয়ত বিজ্ঞান বলছে কুকুর একা থাকতে পছন্দ করেনা। কুকুরের মাঝরাতে কান্না করার কারণ তাই যখনই একাকীত্ব বোধ করে তখনই তার সঙ্গীদের আওয়াজ করে ডাকতে থাকে। বন্ধুরা এতগেলো বিজ্ঞানের কথা। আসুন এবার জেনে নেই মাঝরাতে কুকুর ডাকার বিষয়ে হাদিস কি বলে।

হাদিস থেকে পর্যালোচনা

রাতের বেলা কুকুর ঘেউ ঘেউ করে এ বিষয়ে হাদীসে এসেছে, আবদুল্লাহ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত রাসূল সাল্লাল্লাহু (সা) বলেছেন রাতের বেলা তোমরা যখন কুকুর ঘেউ ঘেউ এর শব্দ শুন এবং গাধার ডাক শুনতে পাও তখন আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করো।

কারণ কুকুররা যে এমন কিছু দেখতে পায় যা তোমাদের চোখ দিয়ে দেখা সম্ভব নয়। এজন্য তোমরা রাতের বেলা আল্লাহর নাম স্মরণ করে দরজা বন্ধ কর। কারণ আল্লাহর নাম স্মরণ করে বন্ধকৃত দরজা শয়তান খুলতে পারে না। তোমরা কলসি গুলোর মুখ ঢেকে দাও। মসকের অর্থাৎ চামড়া তৈরি পাত্রের মুখ বেঁধে দাও এবং পাত্র গুলো উপুড় করে রেখে দাও।( আবু দাউদ হাদিস নং ১২৮৬)

কুকুর শয়তানকে দেখতে পায়। এজন্যই রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন অবশ্যই তোমরা দরজার সমূহ বন্ধ করে দাও বিসমিল্লাহ বলে। এমনও হতে পারে কোন ব্যক্তির কবরে আজাব হতে থাকলে তা কুকুর দেখতে এবং শুনতে পায় বা জীবজন্তু এবং পশু পাখি কবরের আজাব দেখতে এবং শুনতে পায়। অতএব রাত্রে যখন কুকুরের আওয়াজ শুনতে পাবে তখন দোয়া করতে থাকো ।মহান আল্লাহ তা’আলা আমাদের সকলকে দিনের সঠিক জ্ঞান দান করুন এবং সকল প্রকার খারাপ থেকে হেফাজত করুন আমীন।

বন্ধুরা আমরা মুসলমান জাতি। তাই আমাদেরকে বিশ্বাস করতে হবে আমাদের মৃত্যুর পর আরেকটি জীবন রয়েছে। যেখানে শুরু আছে কিন্তু শেষ নেই। এই জীবনের কথা মনে করে আমরা দুনিয়াতে আল্লাহর ইবাদত বন্দেগীতে মনোনিবেশ করব এবং আল্লাহর কাছে আমাদের অতীতের সকল গুনাহ খাতা মাফ চেয়ে নিব।

কুকুরের মতই আরেক প্রাণী শিয়াল রাত্রে মানুষের ঘুম হারাম করে দেয়। যে সমস্ত এলাকায় শিয়াল বসবাস করে ঐ সমস্ত এলাকায় রাত্রে মানুষ ঘুমাতে পারে না। কেননা তারাও রাত্রে চিৎকার করে কান্না করে। শিয়াল রাত্রে কেন চিৎকার করে কান্না করে সেই সম্পর্কে জানতে চাইলে আমাদের পরবর্তী পোস্টটি ফলো করুন। আর মাঝরাতে কুকুরের কান্না নিয়ে আমাদের এই পোস্টটি আপনাদের কেমন লেগেছে তা কমেন্ট বক্সে জানিয়ে দিন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।