উৎসব

রাম মন্দিরে রামলালার প্রাণ প্রতিষ্ঠার মাহেন্দ্রক্ষণ ৮৪ সেকেন্ড

ভারতের রাম মন্দির! আমরা সকলেই জানি হিন্দু ধর্মে রাম হল দেবতা রুপি ভগবান। যিনি অযোধ্যায় জন্মগ্রহণ করেছেন বলে হিন্দু ধর্মের অনেক লোক বিশ্বাস করে।

ভারতের রাম মন্দির

আর এই অযোধ্যায় দীর্ঘ ৫০০ বছর পর পুনরায় রাম মন্দিরের উদ্বোধন হতে যাচ্ছে। যেখানে নরেন্দ্র মোদি রামলালার অভিষেক অনুষ্ঠানের পৌরহিত্য করবেন। রামের রামলালা প্রতিষ্ঠা হবে মাত্র ৮৪ সেকেন্ডে। আর এই দিনটি ২২ শে জানুয়ারি নির্ধারণ করা হয়েছে। আমরা সকলেই হয়তো জানিনা ২২ জানুয়ারিকে কেন রামলালা প্রতিষ্ঠার জন্য নির্ধারণ করা হলো। আর কেনই বা এই ৮৪ সেকেন্ডের মধ্যে রামলালা প্রতিষ্ঠা করতে হবে আসুন তাহলে জেনে নেওয়া যাক।

রামলালা প্রাণ প্রতিষ্ঠার ৮৪ সেকেন্ড

হিন্দু ধর্মে বিশ্বাস করা হয় দেবতা রাম সমুদ্র দেবতাকে সহায়তা করার জন্য কচ্ছপ রূপ ধারণ করেছিল। আর এই কচ্ছপ রুপ ধারণ করার পরপরই সমুদ্র দেবতা সমুদ্রের সকল অপশক্তিকে পরাজিত করতে সক্ষম হয়। আর এই সময়টুকু ছিল মাত্র ৮৪ সেকেন্ড।

যেখানে রাম সমুদ্র দেবতাকে সহায়তা করেছিল। তাই এই ৮৪ সেকেন্ডকে হিন্দু ধর্মের সবচেয়ে পবিত্র সময় বলে অভিহিত করা হয়। ভারতের রাম মন্দির আর এ কারণেই এই সময়টুকুর মধ্যেই রাম মন্দিরে রামলালার মূর্তি স্থাপন করা হয়। আর এই সময় শুরু হয় ২২ শে জানুয়ারি বেলা ১২টা বেজে ২৯ মিনিট ৮ সেকেন্ডে এবং শেষ হয় ১২টা বেজে ২০ মিনিট ৩২ সেকেন্ডে। এরপরে দশ হাজার আমন্ত্রিত অতিথিদের নিয়ে শুরু হয় মহাপুজো ও মহারথী যেখানে বলিউডের বড় বড় সুপারস্টাররা উপস্থিত ছিলেন।

রাম মন্দির প্রতিষ্ঠার জন্য কেন ২২ জানুয়ারিকে বেছে নেওয় হয়

হিন্দু ধর্মের ক্যালেন্ডার অনুসারে ২২ জানুয়ারি হল পৌষ মাসের শুক্লপক্ষের দ্বাদশী তিথি। যেখানে নক্ষত্র মৃগাশিরা এবং যোগ্য ব্রহ্ম ৮টা ৪৭ মিনিট পর্যন্ত। এর পরপরই ইন্দ্রযোগ অনুষ্ঠিত হয়।

আর হিন্দু ধর্মে বিশ্বাসী জ্যোতিষীদের মতে ২২শে জানুয়ারি কর্ম দ্বাদশী। আর এই কর্মদাসী তিথি ভগবান বিষ্ণুকে উৎসর্গ করা হয়েছে। বলা হয়ে থাকে এই দিনে ভগবান বিষ্ণু সমুদ্র দেবতাকে সহায়তা করার জন্য কচ্ছপ রুপ ধারণ করেছিল। আর হিন্দু ধর্মের সকলেই জানে শ্রীরাম হলেন ভগবান বিষ্ণুর অবতার। তাই এই দিনটিকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। যার ফলে ২২শে জানুয়ারিকেই রাম মন্দির উদ্বোধন হিসেবে বেছে নেওয়া হয়েছিল।

এছাড়া জ্যোতিষীদের মধ্যে ২২ জানুয়ারি অনেকগুলো যোগ তৈরি হয়েছিল এর মধ্যে তিনটি যোগ হল সর্বার্থ সিদ্ধি যোগ, অমৃত সিদ্ধি যোগ এবং রবি যোগ। আর এই তিনটি যুগের যেকোনো একটি যোগে শ্রীরাম জন্মগ্রহণ করে। তাই এই সময়ে যদি কেউ কোনো যোগ্য করে তাহলে তার ভবিষ্যতে সকল কাজে সফলতা আসে। আর এ কারণেই রাম মন্দিরের পবিত্রতা রক্ষা করার জন্য ২২ শে জানুয়ারিকে বেছে নেওয়া হয়।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।