লাইফস্টাইল

অঙ্কুরিত ছোলা বীজ শরীরে যেভাবে ম্যাজিকের মত কাজ করে

ছোলা বীজের উপকারিতা

ছোলা বীজের উপকারিতা! সকালে খালি পেটে অঙ্কুরিত ছোলা খেলে যা হয় তা কোটি টাকার ওষুধ খেলেও পাওয়া যাবে না। বন্ধুরা আজকে আমরা এই পোস্টটির মাধ্যমে আপনাদেরকে জানাবো অঙ্কুরিত ছোলার উপকারিতা এবং আপনি কিভাবে এক দিনের মধ্যেই ছোলা গুলোকে অঙ্কুরিত করতে পারেন সেই সম্পর্কে।

কেননা সাধারণ ছোলার চেয়ে অঙ্কুরিত ছোলার উপকারিতা অনেক বেশি। বন্ধুরা আপনি যদি চান যে আমি খুব সহজে অসুস্থ না হয়ে পড়ি সেজন্য আপনাকে অবশ্যই অঙ্কুরিত ছোলা খেতে হবে। তাহলেই আপনি ওষুধ খাওয়া থেকে নিজেকে বিরত রাখতে পারবেন। মজবুত এবং শক্তিশালী হাড় ও মাংসপেশির জন্য প্রত্যেকটি জিম এবং স্পোর্টসের লোকদের কাছে পুরো বিশ্বজুড়ে শ্রেষ্ঠ একটি খাবার কাঁচা ছোলা।

কাঁচা ছোলাকে গরিবের ঔষধ বলা হয়। কেননা এটিতে কার্বোহাইড্রেট, প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন এবং ভিটামিন পাওয়া যায় পর্যাপ্ত পরিমাণে। আর এটিকে আপনি যদি প্রতিদিন সকালে খেতে পারেন তাহলে শারীরিক দুর্বলতা হয়ে যায় এমন কি মাংসপেশী শক্তিশালী হয়।

পাশাপাশি কাঁচা ছোলায় আয়রনের মাত্রা অনেক বেশি থাকার কারণে এটি আপনার শরীর থেকে রক্তের অভাবকে দূর করে দেয়। কাঁচা খোলার মধ্যে অনেক বেশি পরিমাণে ফাইবার থাকার কারণে প্রতিদিন কাঁচা ছোলা খাওয়ার ফলে আপনার পেটের সকল ধরনের সমস্যা দূর হয়ে যায়।

কাঁচা ছোলা খেলে আমাদের মাংসপেশির শক্তি অনেক বেড়ে যায়। এর জন্য ডাক্তাররা রোগা পাতলা লোকদেরকে কাঁচা ছোলা খেতে বলেন। কেননা কাঁচা ছোলা খেলে মাংসের শক্তি বাড়ে কিন্তু এর মধ্যে চর্বি বৃদ্ধি পায় না। তাই যারা চান শুধুমাত্র মাংসপি শক্তিশালী করতে কিন্তু চর্বি এবং পানির পরিমাণ বাড়াতে চাননা না তারা চাইলেই প্রতিদিন সকালে এই কাঁচা ছোলা খেতে পারে।

আবার আপনি যদি এই অঙ্কুরিত কাঁচা ছোলার সঙ্গে গুড় মিশিয়ে খেতে পারেন তাহলে প্রসাবের মধ্যে ইনফেকশন থাকবেনা। এভাবে আপনি যদি লাগাতার গুড় দিয়ে কাঁচা ছোলা খান তাহলে আপনার শরীরে থাকা পাইলস এর মতো রোগ খুব সহজেই নিরাময় করতে পারেবেন। যারা ডায়াবেটিস রোগে আক্রান্ত তারা যদি প্রতিদিন এই অঙ্কুরিত কাঁচা ছোলা খান তাহলে ডায়াবেটিস খুব সহজেই নিয়ন্ত্রণে আসবে।

তবে এক্ষেত্রে অবশ্যই মনে রাখতে হবে গুড় ছাড়া আপনাকে খেতে হবে। পাশাপাশি যাদের স্মৃতি শক্তি কম তাদের স্মৃতিশক্তি বৃদ্ধিতে কাঁচা ছোলা অনেক উপকার করে থাকে। আমরা এখন জানব কিভাবে আপনি একদিনের মধ্যেই কাঁচা ছোলাকে অঙ্কুরিত  করতে পারবেন।

এজন্য আপনাকে প্রথমে কিছু সংখ্যক কাঁচা ছোলা পরিষ্কার বাটিতে নিয়ে পরিষ্কার পানি দিয়ে ভিজিয়ে রাখতে হবে। সারারাত ভেজানোর পর সকালে পরিষ্কার সুতি কাপড় দিয়ে পানি ছেঁচে নিতে হবে। এরপর ভেজা ছোলা কে ৩৫° থেকে ৫০°সেলসিয়াস তাপমাত্রায় রেখে দিতে হবে। এভাবে আপনি এক থেকে দুই দিনের মধ্যেই খোলাগুলোকে অঙ্কুরিত করতে পারবেন।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।