উৎসব

ভারতে রাম মন্দিরের উদ্বোধন যেভাবে শেষ হলো

ভারতের রাম মন্দির উদ্বোধন! বন্ধুরা হিন্দু ধর্মাবলীদের বহুল প্রতীক্ষিত রাম মন্দিরের উদ্বোধন হয়ে গেল ২২শে জানুয়ারি ২০২৪।

ভারতের রাম মন্দির উদ্বোধন

যেখানে দেশি-বিদেশি মিলে প্রায় ১০ হাজার আমন্ত্রিত অতিথি ছাড়াও হাজার হাজার শ্রীরাম ভক্তরা উপস্থিত ছিলেন। আর এই রাম মন্দির উদ্বোধনের প্রাণকেন্দ্রে ছিলেন বিজেপি নেতা নরেন্দ্র মোদি। যিনি রাম মন্দিরের পৌরহিতের দায়িত্ব পালন করেন। এর পরেই মহাপুজো এবং মহারথী শুরু হয়। যেখানে অংশগ্রহণ করেছিল হাজার হাজার ভক্ত অনুরাগী। এই মন্দির উদ্বোধনী অনুষ্ঠানে বলিউডের একঝাক তারকা উপস্থিত ছিল। এছাড়াও ভারতের ক্রিকেট সুপারস্টার শচীন টেন্ডুলকার ছিলেন এই অনুষ্ঠানের প্রাণ ভোমরা । এছাড়াও এই অনুষ্ঠানের প্রাণ ভোমরা ছিলেন বলিউড সুপারস্টার অমিতাভ বচ্চন।

শ্রী রামের রামলালা মূর্তি স্থাপন

ভারতের অযোধ্যায় শ্রী রামের রামলালা মূর্তি স্থাপনের মাধ্যমে রাম মন্দিরের উদ্বোধন কার্যক্রম শুরু হয়। রামলালা প্রতিস্থাপনের সময় ছিল ৮৪ সেকেন্ড। আর এই সময় শুরু হয় বেলা ১২টা বেজে ২৯ মিনিট ৮ সেকেন্ডে এবং শেষ হয় ১২টা বেজে ২০ মিনিট ৩২ সেকেন্ডে। এই রামলালা অনুষ্ঠানকে বলা হয়ে থাকে শ্রী রামের প্রাণ দান। অর্থাৎ মন্দিরের মধ্যে শ্রী রামের পুনর্জন্ম। আর এই রামলালা অনুষ্ঠানের পৌরহিতের দায়িত্ব পালন করেন বিজেপি নেতা নরেন্দ্র মোদি। এছাড়াও এই অনুষ্ঠানের জন্য সমগ্র ভারতবর্ষ থেকে ১২১ জন মনীষী ও পূজারীকে আমন্ত্রণ জানানো হয়। যারা এই রামলালার প্রাণ দান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

নিরাপত্তার চাদরে অযোধ্যা

রাম মন্দির উদ্বোধনকে সামনে রেখে অযোধ্যার রাজ্য সরকার নিরাপত্তার কোনো ফাঁকফুকুর রাখেনি। রাম মন্দির উদ্বোধন উপলক্ষে সম্পূর্ণ অযোধ্যায় প্রায় ১০ হাজার সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছিল এবং ভারতের সকল স্তরে নিরাপত্তা কর্মীদেরকে অযোধ্যার প্রতিটি বাড়িতে বাড়িতে অভিযান চালাতে দেখা গেছে।

এমনকি সিভিল পোশাকে অনেক নিরাপত্তা কর্মী অযোধ্যার বিভিন্ন ফ্ল্যাট, বাসা বাড়িতে বাসা ভাড়া নিতেও দেখা গিয়েছে। মূলত এরকম নিরাপত্তার একমাত্র কারণ হার্দিপ সিং নির্যার হত্যাকাণ্ড। কানাডায় বসবাস করি শিক বংশে জন্মগ্রহণ করা হার্দিপ সিং নির্যা ছিলেন একজন শিক ধর্মের অনুসারী।

যিনি ভারতীয় গোয়েন্দাদের হাতে কানাডায় নির্মমভাবে হত্যাকাণ্ডের শিকার হন। আর এই হত্যাকাণ্ডে শিক ধর্মের অনুসারীরা মনে করে থাকে বিজেপি সরকারের প্রত্যক্ষ হাত ছিল। যার কারণে শিক ধর্মের অনুসারীরা রাম মন্দির উদ্বোধনের দিনকে হার্দিপ সিং নির্যার হত্যাকান্ডের প্রতিশোধের দিন হিসেবে নির্ধারণ করে। তার মানে এই দিনে রাম মন্দিরে তারা হামলা চালাবে বলে অগ্রিম আভাস দিয়েছিল। আর এরই পরিপ্রেক্ষিতে বিজেপি সরকার অযোধ্যায় চিরুনি অভিযান সহ নিরাপত্তার চাদরে সমগ্র রাজ্যকে ঢাকিয়ে দেয়।

বলিউডের আমন্ত্রিত সুপারস্টার

অযোধ্যায় শ্রী রামের মন্দির উদ্বোধনের এই দিনে বলিউডের বহু সুপারস্টার আমন্ত্রণপত্র পেয়েছিলেন এবং তারা সকলেই বিজেপি সরকারের এই আমন্ত্রণপত্রে সারা দিয়ে অযোধ্যায় শ্রী রামের মন্দিরে পদার্পণ করে। এবং এই অনুষ্ঠানের সকল কার্যক্রমে অংশগ্রহণ করে। বলিউড সুপারস্টার দের মধ্যে উপস্থিত ছিলেন বলিউডের খ্যাতনামা সুপারস্টার অমিতাভ বচ্চন। এছাড়া উপস্থিত ছিলেন রজনীকান্ত, অক্ষয় কুমার, রণবীর কপুর, সানি দেওল, জ্যাকি শ্রফ, আলিয়া ভট্ট, অজয় দেবগন, আয়ুষ্মান খুরানা, ঋষভ শেঠি, চিরঞ্জীবী এবং রাম চরণ-সহ বেশ কয়েকজন সেলিব্রিটিও। এর বাইরেও ক্রিকেট সুপার স্টার শচীন টেন্ডুলকার উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।